প্রশ্নঃ কিভাবে কোম্পানির শেয়ার মূলধন বৃদ্ধি বা পুনরায় সংগঠিত বা হ্রাস করা যায়?

ভূমিকাঃ ইংরেজি Capital শব্দের বাংলা অর্থ মূলধন। মূলধনকে একটি কোম্পানির প্রাণ বলা যায়। কোন কোম্পানি গঠন করতে হলে বা জিনিসপত্র ক্রয় করতে হলে বা যন্ত্রপাতি ক্রয় করতে হলে বা শ্রমিক বা কর্মচারীদের মজুরি প্রদান ইত্যাদি কাজ সম্পাদন করতে হলে মূলধনের বিকল্প নেই।

কোম্পানির মূলধন (Capital) বা পুঁজি কাকে বলেঃ

কোন কারবার শুরু করতে হলে অর্থ প্রয়োজন। অর্থ ছাড়া কোন ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানি বা কারবার শুরু করা যায় না এবং পরিচালনাও করা যায় না ।

সুতরাং বলা যায়, যে অর্থ বিনিয়োগ করে কোন কারবার আরম্ভ করা হয় তাকে মূলধন বলে। অন্যভাবে বলা যায়, দেনা ছাড়া কোম্পানির যে অর্থ-সম্পদ থাকে তাকে মূলধন বলে।

কিভাবে শেয়ার মূলধন বৃদ্ধি বা পুনরায় সংগঠিত করা যায়ঃ কোম্পানি আইনের ৫৩ ধারা অনুযায়ী সাধারণ সভায় সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে নিম্নোক্তভাবে শেয়ার মূলধন বৃদ্ধি করা যায়-

(১) শেয়ার ইস্যু : প্রয়োজনীয় সংখ্যক নতুন শেয়ার ইস্যু করার মাধ্যমে কোম্পানির মূলধন বৃদ্ধি করা যায়।

(২) শেয়ারের মূল্য পরিবর্তন করে : কোম্পনির বিদ্যমান শেয়ারের মূল্য বৃদ্ধি করে কোম্পানির মূলধন বৃদ্ধি করা যায়।

(৩) শেয়ার পুণর্বিভাজন করে : কম মূল্যের শেয়ার পুণর্বিভাজন করে কোম্পানির মূলধন বৃদ্ধি করা যায়।

(৪) ভিন্ন রূপান্তরের মাধ্যমে : কোম্পানির পরিশোধিত শেয়ারকে স্টকে রূপান্তর করে এবং উক্ত স্টককে পরিশোধিত শেয়ারে রূপান্তর করে কোম্পানির মূলধন বৃদ্ধি করা যায়৷ 

(৫) রেজিষ্ট্রারকে অবগদকরণ : শেয়ারের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত হলে ১৫ দিনের মধ্যে উক্ত নোটিশ নিবন্ধকের নিকট দাখিল করতে হবে। নিবন্ধক তা লিপিবদ্ধ করে রাখবেন।

কিভাবে শেয়ার মূলধন হ্রাস করা যায়ঃ কোম্পানি আইনের ৫৯-৬৯ ধারা অনুযায়ী নিম্নোক্তভাবে শেয়ার মূলধন হ্রাস করা যায়-

শেয়ার দ্বারা সীমিত দায়সম্পন্ন কোম্পানি মেমোরেন্ডাম অনুযায়ী বিশেষ সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে এবং তা আদালতের অনুমোদন সাপেক্ষে শেয়ার মূলধন হ্রাস করতে পারে।

আদালত উক্ত সিদ্ধান্ত অনুমোদন করলে নিবন্ধকের নিকট তার অনুলিপি জমা দিতে হবে। নিবন্ধক উক্ত পরিবর্তন অনুমোদন করলে তা কার্যকর হবে। অর্থাৎ শেয়ার মূলধন হ্রাস পাবে।

উপসংহারঃ মূলধন ছাড়া কোন কোম্পানি চলতে পারে না। মূলধনই হলো কোম্পানির মূল ভিত্তি। কোন কোম্পানি প্রয়োজন মনে করলে তার মূলধন বৃদ্ধি করতে পারে। আবার প্রয়োজন মনে করলে হ্রাসও করতে পারে। মূলতঃ কোম্পানির উন্নতির জন্যই মূলধন বৃদ্ধি বা হ্রাস করা হয়।

Rate this post