তন্ত্র হিসেবে শিক্ষা

শিক্ষা প্রযুক্তিতে শিক্ষা প্রক্রিয়া হল একটি সিস্টেম। এটি হল Logical Mathematical অবস্থা। সিস্টেম বলতে বােঝায় কতকগুলি পারস্পরিক ক্রিয়াশীল অংশের সমবায়কে।
অংশ বা উপাদান : শিক্ষাপ্রক্রিয়ার তিনটি অংশ রয়েছে যথাক্রমে— (১) শিক্ষার্থীর প্রারম্ভিক বৈশিষ্ট্য (Input), (৩) শিক্ষণ-শিখন প্রক্রিয়া (Process), (৪) শিক্ষার্থীর আচরণগত পরিবর্তন (Output) I
(১) শিক্ষার্থীর প্রারম্ভিক বৈশিষ্ট্য (Input): (a) মানবসম্পদ রূপে শিক্ষার্থী, (b) সেই শিক্ষার্থীর পূর্ব অভিজ্ঞতা, (c) শিক্ষার্থীদের সামর্থ্য, (d) শিক্ষার্থীর প্রেষণা, (e) শিক্ষার্থীর বােধগম্যতার স্তর।
(২) প্রক্রিয়া (Process): শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় মূলত শিক্ষকের করণীয় কাজগুলিকে বিজ্ঞানসম্মতভাবে বিবেচনা করা হয়ে থাকে— (a) উদ্দেশ্যাবলি নির্ধারণ করা, (b) উদ্দেশ্য অনুযায়ী বিষয়বস্তু উপস্থাপন, (c) উদ্দেশ্য অনুযায়ী শিক্ষণ পদ্ধতি ও কৌশল নির্বাচন, (d) উদ্দেশ্য-অভিমুখী আচরণের পরিবর্তনযােগ্য শিক্ষা সহায়ক উপকরণ প্রয়ােগ।
(৩) প্রান্তীয় ফল (output) : শিক্ষণ-শিখন প্রক্রিয়া গুলির প্রভাবে শিক্ষার্থীর মধ্যে যে আচরণগত পরিবর্তন হয় সেগুলিকেই প্রান্তীয় ফল বা output বলে। সেগুলি হল— (a) শিক্ষার্থীর আচরণগত পরিবর্তনগুলির বিচারকরণ, (b) শিখন কৌশল ও তত্ত্বাবলির যথার্থতা বিচারকরণ।
Rate this post