❋ সমুদ্রসৈকতে সূর্যাস্ত দেখার অভিজ্ঞতা বর্ণনা করে বন্ধুর নিকট পত্র লেখ।

রূপসা, খুলনা।   

২৫ ফেব্রুয়ারি ২০২১

প্রিয় সমরেশ
আশা করি সবাই ভালাে আছ। আজ আমি তােমাকে এমন একটি অভিজ্ঞতার বর্ণনা দিব, যা শুনলে তােমারও ইচ্ছা জাগবে সমুদ্রসৈকতে সূর্যাস্ত দেখার। গত ১৫ ফেব্রুয়ারি আমরা কলেজ থেকে শিক্ষাসফরে কুয়াকাটায় গিয়েছিলাম । সেখানকার দষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্য, সমুদ্রসৈকত, সূর্যাস্ত সবই মন হরণ করার মতাে। বাংলাদেশের সৌন্দর্যের অপূর্ব লীলাক্ষেত্র কুয়াকাটা।

খুলনা থেকে লঞ্চযােগে আমরা যখন কুয়াকাটা পৌছালাম তখন বেলা তিনটা। দূর থেকেই আমরা উদার সমুদ্রের আহ্বান শুনতে পেলাম। কোথাও কোনাে আড়াল-আবডাল নেই। যতদূর চোখ যায়, কেবল জল আর জল। পৃথিবী যে কত বিচিত্র সুন্দর রূপ ধারণ করে আছে, তা এখান থেকে কিছুটা অনুভব করা যায়। কুয়াকাটায় পৌছে আমরা একটি রেস্টহাউসে উঠলাম। কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর বিকেল চারটায় সূর্যাস্ত দেখার জন্য যাত্রা শুরু করলাম।

 

প্রায় তিন কিলােমিটার হাঁটার পর সমদ্রতীরে পৌছালাম। কী চমৎকার দৃশ্য! তােমাকে বলে বােঝাতে পারব না। আমরা বালির ওপর বসলাম। বিকেল গড়িয়ে যাচ্ছে। আর কিছুক্ষণ পরেই প্রকৃতির লীলাক্ষেত্র কুয়াকাটায় সূর্য ডুব দেবে । গােধূলিলগ্নে রক্তিম সূর্য ধীরে ধীরে সাগরজলের দিকে নেমে যেতে শুরু করল। আমরা মন্ত্রমুগ্ধের মতাে সেদিকে চেয়ে রইলাম। তখন সমুদ্র ছিল অপেক্ষাকৃত শান্ত। দিগন্তের রক্তিম আভা জলের ওপর পড়ে চিকচিক করতে লাগল। সমুদ্রের শীতল হাওয়ায় আমাদের দেহমন প্রশান্তিতে ভরে গেল। আমরা অপলক চোখে মাঝ সমুদ্রে সূর্য ডুবে যাওয়ার দৃশ্য অবলােকন করলাম। সে দৃশ্য দেখে কে মনে করবে না যে, সূর্য সত্যি সত্যি সমুদ্রে ডুবে যাচ্ছে না। এর কিছুক্ষণ পরেই আঁধারের অবগুণ্ঠনে কুয়াকাটার অপূর্ব লীলা ঢাকা পড়ল । তখন আমরা রেস্টহাউসের উদ্দেশে পা বাড়ালাম। তােমাকে অন্তত একবার এখানে বেড়িয়ে যাওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি কুয়াকাটা অবশ্যই তােমাকে মুগ্ধ করবে। আজ আর নয় । তােমার মঙ্গল কামনা করে শেষ করছি।

 ইতি           

তােমার প্রীতিমুগ্ধ

সজীব         

       

[ পত্র লেখা শেষে খাম এঁকে খামের ওপরে ঠিকানা লিখতে হয় ] 

Rate this post