প্রশ্নঃ আইন বিভাগ কী?

অথবা, আইনসভা বলতে কী বুঝ?

অথবা, আইনসভার সংজ্ঞা দাও।

অথবা, আইনসভা কাকে বলে?

ভূমিকাঃ আইনসভা বা আইন বিভাগ হলাে সরকারের তিনটি বিভাগের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রয়ােজনীয়। কেননা আইনসভা প্রণীত আইনের দ্বারাই শাসন ও বিচার বিভাগ পরিচালিত হয়ে থাকে। আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিরাই আইনসভার সদস্য নির্বাচিত হয়। আইনসভার সদস্যরা দেশ ও জাতির কল্যাণ ও উন্নয়নের তাগিদে প্রয়ােজনীয় আইন প্রণয়ন করে থাকে। আর এসব আইন মূলত শাসন বিভাগ ও বিচার বিভাগের মাধ্যমে কার্যকারিতা লাভ করে।

আইনসভা বা আইন বিভাগঃ সাধারণভাবে বলা যায়, সরকারের যে বিভাগ দেশ ও জাতির কল্যাণে বিভিন্ন ধরনের আইন প্রণয়ন করে থাকে তাকে আইনসভা বা আইন বিভাগ বলে। এ বিভাগ গঠিত হয় জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে, যারা প্রত্যক্ষ ও পরােক্ষভাবে জনগণের নিকট দায়বদ্ধ।

প্রামাণ্য সংজ্ঞাঃ আইনসভা সম্পর্কে বিভিন্ন মনীষী ও রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন ধরনের অভিমত দিয়েছেন। নিম্নে সেগুলাে উল্লেখ করা হলাে-

রাষ্ট্রবিজ্ঞানী টকভিল (Tocqueville) বলেছেন, “সকল রাজনৈতিক প্রতিষ্ঠানের মধ্যে আইনসভা হলাে একটি প্রতিষ্ঠান যেখানে জনগণের প্রাধান্য থাকে।” (Of all political institutions the legislature is the one that is most easily swayed by the will of the people.)

জে. এ. কোরি (J. A. Corry) বলেছেন, “তত্ত্বগতভাবে আইনসভাই সাংবিধানিক কাঠামাের মধ্যে সর্বাপেক্ষা প্রভাবশালী কর্তৃত্বের অধিকারী। আইন তৈরি করে এবং সরকারি অর্থ বরাদ্দ করে আইনসভা নির্বাহী বিভাগের কাজকে সুবিন্যস্ত করে, জনগণের মঙ্গলের জন্য কি কি করা হবে তা নির্ধারণ করে এবং কি ধরনের সীমাবদ্ধতার মধ্যে সরকারকে কাজ করতে হবে তা নির্ধারণ করে।”

অধ্যাপক শাস্কি (Laski) বলেছেন, “নির্বাহী ও বিচার বিভাগ উভয়েরই ক্ষমতাবলি সাধারণ আইনসভার ঘােষিত ইচ্ছানুসারেই নির্ধারিত হয়।”

ইংল্যান্ডের সংবিধান বিশারদ ওয়াল্টার বেজহট (Walter Bagehot) বলেছেন, “এটি হলাে জনপ্রিয় প্রতিষ্ঠানের মহান চালিকাশক্তি, যেখানে সকল সমস্যার সমাধান হয় এবং সর্বক্ষেত্রে জনগণের প্রাধান্য থাকে।”

অধ্যাপক গার্নার (Gamer) এর মতে, “সরকারের সকল বিভাগের মধ্যে আইনসভা নিশ্চিতভাবে সর্বশ্রেষ্ঠ স্থান দখল করে আছে।” (Of all the organs of the government, the legislature undoubtedly occupies the paramount place.)

Oxford Dictionary-এর সংজ্ঞানুযায়ী, “আইনসভা হচ্ছে একদল লােকের সমষ্টি যাদের আইন তৈরি এবং পরিবর্তনের ক্ষমতা রয়েছে।” (Legislature is a group of people who have the power to make and change laws.)

উপসংহারঃ উপযুক্ত সংজ্ঞাগুলাে বিশ্লেষণ করে একথা বলা যায়, আইনসভা হচ্ছে সরকারের সেই বিভাগ যা নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা গঠিত এবং রাষ্ট্রের প্রয়ােজন অনুসারে ও জনকল্যাণার্থে আইন প্রণয়ন, সংশােধন বা পরিবর্ধন করে থাকে।

Rate this post