স্কুল ম্যাগাজিন হল একটি স্কুলের শিক্ষার্থীদের মেধা বিকাশের প্রথম ধাপ। আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায়  স্কুল ম্যাগাজিন – অনুচ্ছেদ লিখতে আসে তাই আমি  স্কুল ম্যাগাজিন – অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায়  স্কুল ম্যাগাজিন – অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

বর্তমানে মাদক এবং সোশ্যাল মিডিয়ার জন্য আমাদের তরুণ সমাজ ধ্বংসের দাঁড় প্রান্তে এসে দাঁড়িয়েছে। তাই প্রতিটি স্কুলে বা শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল ম্যাগাজিন অবশ্যই প্রয়োজন। শিক্ষার্থীরা যদি স্কুল ম্যাগাজিন নিয়মিত লিখার আনন্দ পায় তাহলে তারা এইসব নেশা থেকে দূরে থাকতে পারবে। নিচে তোমাদের জন্য  স্কুল ম্যাগাজিন – অনুচ্ছেদ লিখা হলো –

স্কুল ম্যাগাজিন – অনুচ্ছেদ 

স্কুল ম্যাগাজিন  হল একটি স্কুলের প্রতিচ্ছবি স্বরূপ। একটি স্কুলের শিক্ষার্থীদের জ্ঞান, সৃজনশীলতা বৃদ্ধি করার অন্যতম প্রধান উপায় কারণ এটি শিক্ষার্থীদের প্রতিভার বিকাশ ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। স্কুল ম্যাগাজিন হল স্কুলের শিক্ষার্থীদের একটি সাহিত্য পত্রিকা যা ১৯১৬ সালে নিউ সাউথ ওয়েলস ডিপার্টমেন্ট অফ এডুকেশন এবং কমিউনিটি দ্বারা প্রথম পরিচালিত হয়। স্কুল ম্যাগাজিনে সাধারণত গল্প, কবিতা, কৌতুক, বিভিন্ন প্রবন্ধ সহ সাহিত্য রচনা করা হয়।

আরো পড়ুনঃ   অনুচ্ছেদ – সেরা ৫০ টি – অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

তবে স্কুল ম্যাগাজিন যে স্কুল থেকে বের হয় সেই স্কুলের শিক্ষার্থীদের এখানে বিভিন্ন লিখা আহবান করা হয়। এছাড়াও এই ম্যাগাজিনে থাকে স্কুলের শিক্ষার্থীদের বিভিন্ন তথ্য, পরীক্ষার ফলাফল, শিক্ষার্থীদের কোকারিকুলাম এক্টিভিটিস এবং আরো থাকে স্কুল কমিটির বিবৃতি আর এগুলো নিয়ে সাধারণত স্কুল ম্যাগাজিন প্রকাশিত হয়। একটি ম্যাগাজিন প্রকাশ করার জন্য কমিটি গঠন করা হয় আর এ কমিটির সদস্য মন্ডলীগণ থাকেন বা পৃষ্ঠপোষক হলে উপদেষ্টা, সম্পাদক, সহকারী সম্পাদক, বাণিজ্যিক সম্পাদক, মুদ্রণশোধক, সহকারী মুদ্রণশোধক প্রভৃতি ব্যক্তিগণ।

আরো পড়ুনঃ কৃষি কাজে বিজ্ঞান – রচনা সম্পর্কে জানুন

প্রধান পৃষ্ঠপোষকের পদে থাকেন যে স্কুল থেকে ম্যাগাজিন প্রকাশিত হয় সেই স্কুলের প্রধান শিক্ষক এবং সাধারণ উপদেষ্টা পদে থাকেন সেই স্কুলের একজন সিনিয়র শিক্ষক। স্কুল ম্যাগাজিন প্রকাশ করার জন্য সাধারণত স্কুলে একটি ম্যাগাজিন তহবিল গঠন করা হয় এবং এই ম্যাগাজিনে প্রকাশ করার জন্য বাংলা, ইংরেজি বিভিন্ন তথ্য আহবান করা হয়। তারপর যথাযথভাবে সেই তথ্যগুলো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ভালো ভালো লেখাগুলো প্রকাশ করার জন্য নির্বাচিত করা হয়।

আরো পড়ুনঃ যুবসমাজের অবক্ষয়ের কারণ ও প্রতিকার – রচনা সম্পর্কে জেনে নিন

ম্যাগাজিনের কিছু অংশ বাইরে বিক্রি করে টাকা সংগ্রহ করা হয়। একটি ম্যাগাজিনে সাধারণত দুইটি অংশ থাকে একটি অংশ থাকে বাংলায় এবং অপর অংশ থাকে ইংরেজিতে তাই ম্যাগাজিন প্রকাশের জন্য বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতেই বিভিন্ন তথ্য চাওয়া হয়ে থাকে। এছাড়াও থাকে কৌতুক, শব্দ ধাঁধা, বিভিন্ন প্রকার ধাঁধা ইত্যাদি এবং এগুলো অধিকাংশ ছাত্রদের দ্বারা লিখা হয় এবং কিছু শিক্ষকের তারা ও এগুলো লিখে থাকেন।

শেষ কথা

স্কুলের শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের অন্যতম মাধ্যম হলো স্কুল ম্যাগাজিন। যারা ম্যাগাজিনে নিয়মিত গল্প, কবিতা, প্রবন্ধ লিখে তারা ভবিষ্যতে কবি হিসেবে বিকশিত হতে পারে। এছাড়াও নিয়মিত লিখার অভ্যাস গড়ে উঠলে তারা মাদক নামক মরণ নেশা থেকে দূরে থাকতে পারবে। এজন্য প্রতিটি প্রতিষ্ঠানে ম্যাগাজিনের গুরুত্ব ও পরিসীম।

Rate this post