প্রশ্নঃ হিসাবের চূড়ান্ত বই বা খতিয়ান কাকে বলে? 

হিসাবের চূড়ান্ত বই বা খতিয়ানের ধারণা (Final books of Accounts or Ledger): একটি ব্যবসায় প্রতিষ্ঠান যেসব হিসাব সংরক্ষণ করে তার সব ̧লোর সমষ্টিকে খতিয়ান বলে। ব্যবসায় প্রতিষ্ঠান অনেক সংখ্যক হিসাব সংরক্ষণ করে থাকে। কিন্তু প্রত্যেকটি প্রতিষ্ঠান একটি সাধারণ খতিয়ান সংরক্ষণ করে। যেখানে সকল হিসাব যেমনঃ সম্পত্তি, দায় এবং মালিকানা স্বত্ব অন্তর্ভুক্ত থাকে। 

খতিয়ান সম্পর্কে অন্য ভাবে বলা যায় যে, সম্পত্তি, দায় ও মালিকানা  স্বত্বের পরিবর্তন সংক্রান্ত সকল তথ্য একটি নির্দিষ্ট জায়গায় সংরক্ষণ করা হলে তাকে খতিয়ান বলে। উদাহরণ স্বরূপ বলা যায়, খতিয়ানের একটি সম্পত্তিবাচক হিসাব হলো নগদ। এ হিসাব নগদ প্রাপ্তি , নগদ প্রদান এবং বর্তমান নগদ জের সম্পর্কে তথ্য প্রদান করে থাকে। এ নগদ হিসাব সংক্ষরণ করে কর্তৃপক্ষ বেতন প্রদানের জন্য কত টাকা হাতে আছে কিংবা বর্তমানে সম্পত্তি বা সেবা ক্রয়ে কী পরিমাণ অর্থ ব্যয় করা যাবে তা বুঝতে পারে। 

তাছাড়া এ নগদান হিসাব ভবিষ্যৎ ব্যবসায় পরিচালনা এবং অর্থ সংস্থান সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। খতিয়ান লেনদেনকে শ্রেণিবিন্যস ও সংক্ষিপ্তকরণ করে থাকে। একে হিসাবের স্থায়ী ভান্ডার বা হিসাবের পাকা বই বলা হয়। খতিয়ানের সাহায্যে রেওয়ামিল প্রস্তুত করে হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করা যায়। খতিয়ানের সাহায্যে দুতরফা দাখিলা পদ্ধতির পূর্ণাঙ্গ ব্যবহার করা সম্ভব হয়। বর্তমানে অনেক প্রতিষ্ঠান কম্পিউটারের সফটওয়্যারের মাধ্যমে অনেক সহজভাবে হিসাব সংক্ষরণ করে থাকে। 

Rate this post