চোখ ফোটার ফলশ্রুতি: লেখক সুভাষ মুখােপাধ্যায় সাধারণভাবে গারাে পাহাড়ের অধিবাসীদের বিষয়ে, বিশেষত সেই অঞ্চলের পাশটা গ্রামের ডালুদের সম্বন্ধে এ কথা বলেছেন।

ডালুদের আন্দোলন : দিনের পর দিন শােষিত-নিপীড়িত-অত্যাচারিত হতে থাকা ডালু সম্প্রদায়ের মানুষ কমিউনিস্ট পার্টির প্রভাবে জেগে উঠেছিল। দুমনাকুড়া, ঘােষপাড়া, ভুবনকুড়া, নওয়াপাড়া প্রভৃতি গ্রামের চাষিরা একজোট হয়ে সিদ্ধান্ত নেয় যে, তাদের খেতের ধান তারা আর জমিদারের খামারে তুলবে না। জমিদাররা পুলিশ-কাছারি কোনাে কিছু করেই তাদের শায়েস্তা করতে না পারায় এই আন্দোলনের কাছে শেষপর্যন্ত হার মানতে বাধ্য হয়েছিলেন।

অধিকার সম্বন্ধে সচেতনতা : ক্রমে চেতনাসম্পন্ন হয়ে ওঠে ডালু আর গারাে উপজাতির মানুষরা। ধীরে ধীরে তারা নিজেদের প্রাপ্য সম্মানও আদায় করতে সক্ষম হয়। তথাকথিত ভদ্রলােকেরা তাদের আর তুই-তােকারি করতে বা অশ্রদ্ধা করতে সাহস পায় না। থানায় পুলিশও তাদের চেয়ারে বসতে দেয়।

গাঁতা পদ্ধতি : পাহাড়ের লাল নিশান গারাে-পাহাড়িদের ঐক্যবদ্ধ করে তুলেছে। হাল-বলদের অভাবের কারণে তাই তারা গাঁতা পদ্ধতিতে অর্থাৎ সম্মিলিতভাবে চাষাবাদ শুরু করেছে। এভাবে তাদের জীবনযাত্রার পরিবর্তন ঘটে গিয়েছিল।

5/5 - (1 vote)