কম্পিউটার

(এই রচনাটি পঞ্চম শ্রেণীর উপযোগী করে রচিত।)

[ রচনা সংকেত: ভূমিকা ; কম্পিউটার আবিষ্কার; কম্পিউটারের অবদান; কম্পিউটারের সুবিধা; কম্পিউটারের অসুবিধা; উপসংহার। ]

ভূমিকা : আধুনিক সভ্যতাকে বিজ্ঞান উপহার দিয়েছে অনেক কিছু। তবে আধুনিক বিজ্ঞানজগতের সর্বশেষ আবিষ্কার হলো কম্পিউটার। ‘কম্পিউটার’ শব্দের অর্থ হিসাব করা, গণনা করা। কম্পিউটার একটি বৈদ্যুতিক যন্ত্র। এটি দিয়ে যেকোনো তথ্য নিয়ে কাজ করা যায়। কম্পিউটারে রয়েছে তথ্য গ্ৰহণ, সংরক্ষণ, বিশ্লেষণ ও উপস্থাপনের ক্ষমতা।

কম্পিউটার আবিষ্কার : ১৬৪২ সালে ফরাসি গণিতবিদ ব্লেইজ প্যাসকেল যোগ ও বিয়োগ করতে সক্ষম এমন একটি গণনাযন্ত্র তৈরি করেন। ১৬৭১ সালে জার্মান গণিতবিদ গডফ্রিড গুণ ও ভাগ করতে সক্ষম এমন গণনাযন্ত্র তৈরি করেন। ১৮১২ সালে চার্লস ব্যাবেজ প্রথম আধুনিক কম্পিউটারের মূলনীতির পরিকল্পনা করেন। এজন্য চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয়। আইবিএম কোম্পানির প্রকোশনীরা ১৯৪৪ সালে মার্ক-১ নামের কম্পিউটার তৈরি করেন। ১৯৪৯ সালে তৈরি হয় এডভাক। ১৯৫১ সালে ইউনিভ্যাক নামে প্রথম ডিজিটাল কম্পিউটার তৈরি করা হয়। বাংলাদেশে প্রথম কম্পিউটার স্থাপিত হয় ১৯৬৪ সালে ঢাকায় পরমাণু শক্তি কেন্দ্রে । 

কম্পিউটারের অবদান : বর্তমানে কম্পিউটার মানবজীবনের অনেক কাজে ব্যবহৃত হচ্ছে। আর্থিক প্রতিষ্ঠানসমূহের আয়-ব্যয়ের হিসাব পরিসংখ্যান, বিনিয়োগ তথ্য, পণ্য বাজারজাত করা ইত্যাদি করতে কম্পিউটারের ব্যবহার হচ্ছে। চলচ্চিত্র নির্মাণ, ভিডিও অ্যানিমেশন তৈরি, ঘরে বসে পড়াশোনা করা, ইন্টারনেটের মাধ্যমে তথ্য সংগ্রহ সবকিছুতেই প্রয়োজন কম্পিউটার। ঘরের নকশা, উড়োজাহাজের নকশা, ডুবোজাহাজসহ বড় বাসের নকশা ইত্যাদি কম্পিউটারের মাধ্যমে তৈরি হচ্ছে। পৃথিবীর বড় বড় শহরের ট্রাফিকব্যবস্থা নিয়ন্ত্রণ করছে কম্পিউটার। এছাড়া মহাকাশ গবেষণা, পদার্থবিজ্ঞান গবেষণা, গাণিতিক গবেষণা ইত্যাদি কাজও কম্পিউটারের সাহায্যে সম্পন্ন হচ্ছে।

কম্পিউটারের সুবিধা : কম্পিউটার আধুনিক বিজ্ঞান জগৎকে বিশেষভাবে সহজ করেছে। মানুষের সব কাজের তদারকি করছে এই কম্পিউটার। কম্পিউটার ইন্টারনেট ও মোবাইল ফোনের মাধ্যমে পৃথিবীর সব তথ্যকে খুব সহজে হাতের কাছে এনে দিয়েছে। পরিবহন, অফিস- আদালতের বিভিন্ন দপ্তরসহ বহু জায়গায় কম্পিউটার ব্যবহারের মাধ্যমে মানুষ উপকৃত হচ্ছে।

কম্পিউটারের অসুবিধা : আধুনিক সভ্যতার অগ্রগতি সাধনে কম্পিউটার বিরাট অবদান রাখছে। কিন্তু এর কিছু অপকারিতাও আছে। শিক্ষার্থীরা পড়াশোনা রেখে কম্পিউটারে গেমস খেলে সময় নষ্ট করে। কম্পিউটারের অবদানের সঙ্গে সঙ্গে এটি ব্যবহারের ফলে মানুষ নানা ধরনের শারীরিক সমস্যারও সম্মুখীন হচ্ছে।

উপসংহার : আজকের দিনে কম্পিউটার ছাড়া আমাদের জীবন প্রায় অচল। বর্তমানে বাংলাদেশে অনেক ক্ষেত্রে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে। আধুনিক ও উন্নত জীবনযাপন করতে হলে কম্পিউটারের কোনো বিকল্প নেই। তাই কম্পিউটারকে সঠিকভাবে ব্যবহার করা দরকার।

Rate this post