উচ্চমাধ্যমিক শিক্ষার পরে যেসকল শিক্ষার সুযােগ রয়েছে তা আমরা পাঠক্রমের বিভিন্নতা অনুযায়ী দু-ভাগে ভাগ করতে পারি। যথা—

উচ্চমাধ্যমিক পরবর্তী শিক্ষার সুযোগ

(A) সাধারণ পাঠক্রম: উচ্চমাধ্যমিক শিক্ষার পর সাধারণ পাঠক্রম অনুযায়ী গ্র্যাজুয়েশন লাভ করা যায় যে-কোন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে থেকে। শিক্ষার্থী কলেজে অনার্স বা পাস কোর্সে তিন বছরের জন্য ভর্তি হতে পারে।

(১) অনার্স কোর্স: বিজ্ঞান, কলা, বাণিজ্যে বিভিন্ন বিষয় নিয়ে অনার্স কোর্সে পড়া যেতে পারে। এখানে একটি বিষয়ে অনার্স ও দুটি পাস কোর্সের বিষয় নিতে হবে।

(২) পাস কোর্স: পাস কোর্সের শিক্ষার্থীদের তিনটি পাস বিষয় নিয়ে পড়তে হবে। উভয়ের বাংলা ও  ইংরেজি ভাষা প্রথম বর্ষে পড়তে হবে এবং তৃতীয় বর্ষে পরিবেশ বিজ্ঞান পড়তে হবে।

(B) বৃত্তিমূলক পাঠ্যক্রম: উচ্চ মাধ্যমিক পাসের পর বিভিন্ন রকম। বৃত্তিমুখী শিক্ষা আমাদের দেশে আছে। ভারতের বৃত্তিমূলক শিক্ষা ট্রেনিং সংস্থা (System of Vocational Education and training-VET) ত্রিস্তরীয় ব্যবস্থা গ্রহণ করেছে। সেটি হল—

(১) সার্টিফিকেট কোর্স: উচ্চ মাধ্যমিকে সফল শিক্ষার্থী বৃত্তিমুখী এবং Craft Education-এর উপর ।TI (Industrial Training Institute) থেকে দুই-বছরের কোর্স করতে পারেন। এখান থেকে ইলেকট্রিশিয়ান, সার্ভেয়ার, কার্পেন্টার টার্নার ইত্যাদি কোর্স করা যায়।

(২) ডিপ্লামা স্তর: উচ্চমাধ্যমিক দেওয়ার পর ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে পলিটেকনিক ও টেকনিশিয়ান, সুপারভাইজার শিক্ষা দেওয়া হয়।

(৩) ডিগ্রি স্তর: এখানে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ইঞ্জিনিয়ার এবং প্রযুক্তিবিদ তৈরি হয়। এ ছাড়া আইন কলেজ, ম্যানেজমেন্ট ইত্যাদি পড়া যায়।

(৪) জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে: উচ্চমাধ্যমিকে পাস করার পর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়ে সফল হলে মেডিক্যাল ও  ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হওয়া যায়।

(৫) প্রাইমারি টিচার্স ট্রেনিং: উচ্চমাধ্যমিকের পর JBT (Junior Basic Training) ভরতি হওয়া যায় প্রাথমিক শিক্ষার শিক্ষক হওয়ার জন্য।

(৬) টুলরূম অ্যান্ড ট্রেনিং সেন্টার: এখান থেকে বিভিন্ন ধরনের সার্টিফিকেট কোর্স ৬ মাস/১ বছরের করা যায়। যেমন— 

  • Diploma – ‘Tool Design & Manufacturing-১বছর/৬মাস, 
  • CAD/CAM (Computer-aided design/ Computer-aided manufacturing) 
  • Certificate course in computer Hardware Next Working Management – Diploma ৬ মাস।

(৭) গ্রামীণ সমাজভিত্তিক শিল্প: এই ধরনের কোর্সে যেসব বিষয়গুলি আছে সেগুলি হল一

  • Information Technology, 
  • Agricultural Engineering,  
  • Health Engineering, 
  • Construction Technology, 
  • Electronics System Design and manufacturing ইত্যাদি।
Rate this post