একটি জ্যোৎস্না প্লাবিত রাত্রি


জ্যোৎস্না রাত আলােকময় প্রকৃতির এক বৈচিত্র্যময় উপহার। ভরা পর্ণিমার রাতে নিটোল চাদ তার ঝলমলে আলাের পসরা নিয়ে উপর আকাশে আবির্ভূত হয়। চাদনি রাত প্রকৃতিপ্রেমী মানুষের মনে বিচিত্র ভাব ও উদ্দাম আনন্দের সঞ্চার করে। চাদনি রাতের নৈসগিক পরিবেশ যেমন দৃষ্টিনন্দন, চিত্তাকর্ষক তেমনি উপভােগ্য।

শুক্ল পক্ষের প্রতিপদ থেকে শুরু করে এক এক কলা বুদ্ধি পেতে পেতে পঞ্চমীতে এসে চাদের ষোলােকলা পূর্ণ হয়। আলাে-আঁধারের স্নিগ্ধ মিতালিতে ঝলমল করে ওঠে জ্যোৎস্নাপ্লাবিত রাত। এমন রাতে অস্পষ্ট মায়ালােকে নিমজ্জিত থাকে প্রকৃতি। প্রকৃতির পরতে পরতে ছড়িয়ে পড়ে এক কোমল পরশ । শরতের নির্মেঘ আকাশে অথবা বৈশাখী পূর্ণিমার মেঘহীন আকাশে তারার ফুলঝুরি ফোটে । নদীর ধারের কাশবন দূর থেকে দেখলে মনে হয় সাদা কাশফুলের সাথে চাদের রুপালি আলাের মিতালি ঘটেছে। বনে-বাগানে, পথে-প্রান্তরে, আকাশে-বাতাসে সৌন্দর্য, আনন্দ ও উচ্ছলতা ছড়িয়ে পড়ে। 

চাদনি রাতের মােহনীয় রূপ-সৌন্দর্য প্রতিটি মানুষের মনেই রং ধরায়। সুখ-শয্যায় ঘুম আসে না, অথচ ঘুম না আসার কোনাে গ্লানিও অনুভূত হয় না। কেমন যেন বুকের তলে জমা হয়, অথচ সেই ভাব প্রকাশের ভাষা নেই । মূলত জ্যোৎস্নার মায়াবী রূপ মানুষের মন দেয়, রাঙিয়ে তােলে মানুষকে।

এমন বহুমিশ্রিত আবেগ-অনুভূতিতে ভরে ওঠে মানুষের মন। তাই বলা যায়, চাদনি রাত অনুভূতিপ্রবণ স্মৃতিকাতর মানুষের মনে ব্যাপক ও গভীর প্রভাব বিস্তার করে। মানুষ আকুলতার আতিশয্যে বাস্তবতার গণ্ডি পেরিয়ে পরাবাস্তব কল্পনার আনন্দলােকে হারিয়ে যায় ।

চাঁদনি রাতের উপভােগ্য দৃশ্য বাঙালি সংস্কৃতির সঙ্গে একাকার হয়ে আছে। তাই আমাদের গানেকবিতায়-গল্পে চাঁদের প্রসঙ্গ আসে বারবার। এমনি রাতে কবিরা কবিতার উপকরণ খুঁজে পান । গানের সুর ফুটিয়ে তােলার জন্য এমন রাত বড়াে পয়মন্ত । চাঁদনি রাতে সবার প্রাণেই গানের সুর বেজে ওঠে ।

চাঁদনি রাতের স্বতন্ত্র একটি রূপ-বৈচিত্র্য আছে। এমন রাতের সৌন্দর্য উপভােগ ও অবলােকন করা সকলের পক্ষে সম্ভব নয়। এ সৌন্দর্য-সুধা পান করতে চায় ভাবুক মন। চাঁদের আলাে শুধু পৃথিবীকেই আলােকিত করে না, ক্ষণিকের তরে হলেও আলােকিত করে সৌন্দর্যপিপাসু মানুষের মনকে। বিশেষ করে ভাবুক মনে জ্যোৎস্না বপন করে সৌরভ স্নিগ্ধতার বীজ। 

চাঁদনি রাত আমাদের ভিতরে বহুমাত্রিক উপলব্ধিকে জাগিয়ে তােলে। সে উপলব্ধি যেমন ব্যাপক তেমনি বিচিত্র; যেমন গভীর তেমনি অন্তর্মুখী সূক্ষ্মানুভব। এক কথায় চাদনী রাত পৃথিবীতে একটি মনঃমুগ্ধকর ও আকর্ষণীয় দৃশ্য উপস্থাপন করে। চাদনী রাত সৃষ্টিকর্তার এক অপরূপ সৃষ্টি ।

Rate this post