Hello,

Sign up to join our community!

Welcome Back,

Please sign in to your account!

Forgot Password,

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Ask A Question

Please type your username.

Please type your E-Mail.

Please choose an appropriate title for the question so it can be answered easily.

Please choose the appropriate section so the question can be searched easily.

Please choose suitable Keywords Ex: question, poll.

Type the description thoroughly and in details.

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

QNA BD Latest Questions

Mithu Khan
Enlightened

একনায়কতন্ত্র কি

একনায়কতন্ত্র কি

1 Answer

  1. একনায়কতন্ত্রের ইতিহাস অতি প্রাচীন। খ্রিস্টপূর্ব সাত ও ছয় শতকে প্রাচীন গ্রিসে স্বৈরাচারতন্ত্রের মধ্যে এর ইঙ্গিত পাওয়া যায়। সরকারের আধুনিক শ্রেণিবিভাজন অনুযায়ী গণতন্ত্রের বিপরীত সরকার ব্যবস্থা হচ্ছে একনায়কতন্ত্র। প্রথম বিশ্বযুদ্ধের পর ইতালি, জার্মানি ও স্পেনে একনায়কতন্ত্রের জন্ম হয় এবং বর্তমানেও এটি অনেক রাষ্ট্রে দেখা যায়।

    একনায়কতন্ত্রঃ সাধারণত যে শাসনব্যবস্থায় সরকারের সকল ক্ষমতা কোন একজন ব্যক্তি বা ব্যক্তি সমষ্টির হাতে কেন্দ্রীভূত হয় তাকে একনায়কতন্ত্র বলা হয়। এ শাসনব্যবস্থায় রাষ্ট্রনায়ক একজন। তিনি ক্রমশ নিজ দল ও অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিদের ক্ষমতাচ্যুত করে নিজ কর্তৃত্ব ও প্রাধান্যকে দৃঢ় ও নিরঙ্কুশ করেন। এভাবে রাষ্ট্রনায়ক অবাধ ও অপ্রতিহত ক্ষমতার অধিকারী হন।

    প্রামাণ্য সংজ্ঞাঃ বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী একনায়কতন্ত্রের সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। নিম্নে তাদের সংজ্ঞা উল্লেখ করা হলাে-

    এরিস্টটলের মতে, “যখন রাষ্ট্রের শাসনক্ষমতা একজনের হাতে ন্যস্ত থাকে এবং সে যদি নিজের স্বার্থের জন্য শাসন করে তখন তাকে স্বৈরতন্ত্র বা একনায়কতন্ত্র বলে।”

    রজার ইসক্রটনের মতে, “একনায়কতন্ত্র এমন এক শাসনব্যবস্থা যেখানে একজন ব্যক্তি বা গােষ্ঠী বা দল সকল রাজনৈতিক কার্যক্রম পরিচালনা ও সকল জনগণের নিকট হতে আনুগত্য আদায় করে।”

    রাষ্ট্রবিজ্ঞানী নিউম্যান বলেছেন, “রাষ্ট্রের মধ্যে কোন ব্যক্তি বা কতিপয় ব্যক্তি ক্ষমতা দখল করে অবাধে ক্ষমতা প্রয়ােগ করলে তাকে একনায়কতন্ত্র বলা হয়।” (By dictatorship we understand the rule of person or group of persons who arrogate to themselves monopolize power in the state, exercising it without restraint.)

    অস্টিন রেনি বলেছেন, “একনায়কতন্ত্র হলাে এমন এক শাসনব্যবস্থা, যেখানে প্রশাসনের চূড়ান্ত ক্ষমতা কেন্দ্রীভূত হয়, একজন ব্যক্তির বা বাছাই করা কয়েকজনের হাতে।” (Political scientist now use the term dictatorship to denote a form of government in which the ultimate ruling power is held and exercised one man or a small elite).

    ইতালির ফ্যাসিস্ট একনায়ক মুসােলিনী বলেন, “সবকিছুই রাষ্ট্রের স্বার্থে কোন কিছুই রাষ্ট্রের বিরুদ্ধে নয়, কোনকিছুই রাষ্ট্রের বাইরে নয়।” (Everything for the state, nothing against the state, nothing outside the state.)

    বিশিষ্ট দার্শনিক Ford বলেন, “Dictatorship is the assumption of extra-legal authority by the head of the state.”

    আধুনিক রাষ্ট্রবিজ্ঞানী লর্ড ব্রাইস বলেন, “যে শাসনব্যবস্থায় সরকারের সকল ক্ষমতা কোন একজন ব্যক্তি বা সমষ্টির হাতে কেন্দ্রীভূত হয় তাকে একনায়কতন্ত্র বলা হয়।

    উপসংহারঃ সুতরাং বলা যায়, একনায়কতন্ত্র হলাে এমন এক শাসনব্যবস্থা যা একজনের হাতে ন্যস্ত এবং তার সিদ্ধান্তই চূড়ান্ত।

Leave an answer

Leave an answer

Related Questions