Hello,

Sign up to join our community!

Welcome Back,

Please sign in to your account!

Forgot Password,

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Ask A Question

Please type your username.

Please type your E-Mail.

Please choose an appropriate title for the question so it can be answered easily.

Please choose the appropriate section so the question can be searched easily.

Please choose suitable Keywords Ex: question, poll.

Type the description thoroughly and in details.

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

প্রশ্ন করা অধিকার, উত্তর দেওয়া দায়িত্ব।

Ask A Question

QNA BD Latest Questions

Mithu Khan
Enlightened

কোন মুসলিম বীর প্রথম ভারত আক্রমণ করেন?

কোন মুসলমান সেনাপতি প্রথম ভারত অভিযান চালিয়েছিলেন

1 Answer

  1. উত্তরঃ মোহাম্মদ বিন কাসেম (Muhammad bin Qasim) প্রথম ভারত আক্রমণকারী।

    ৭১০ সালে মুহাম্মদ বিন কাসিম ভারত অভিযানে আসেন এবং সিন্ধ ও মুলতান জয় করেন । এই অভিযানটি ৬২৯ সনে ভারতে চেরামান জুম্মা মসজিদ প্রতিষ্ঠার প্রায় ১০০ বছর পরের ঘটনা ।

     

    মুহাম্মদ বিন কাসিমের ভারত অভিযানের পটভূমিতে যে বিষয় গুলি বিশেষ ভূমিকা রেখেছে – তার মাঝে অন্যতম ,নব দীক্ষিত মুসলমানদের উপর স্থানীয় শাসক কুলের হয়রানি , জুলুম , অত্যাচার । শ্রীলংকা থেকে হজ্জের উদ্দেশে স্ব -পরিবারে আরব গামী কিছু মুসলিম কে যাত্রা পথে সিন্ধু অঞ্চলে বল পূর্বক অপহরণ। অপহৃতদের উদ্ধারে – এবং নৌ পথের নিরাপত্তা রক্ষায় বারবার অনুরোধ করা সত্ত্বেও কোন ‘এ্যাকশন’ না নেওয়া – পলাতক কিছু রাজ্দ্রোহী , ফিতনা সৃষ্টি কারীদের ভারতে আশ্রয় প্রদান ইত্যাদি ।

    ইরাকের তৎকালীন গভর্নর হাজ্জাজ ইবনে ইউসুফ (উমাইদ খলিফা – ওলীদের আমলে। ) মুসলমানদের জীবনের নিরাপত্তা , বাণিজ্য পথের নিরাপত্তা , জল দস্যু দমন , অপহৃত নারী , শিশু ,উদ্ধার , সহ পলাতক বিদ্রোহীদের বিচারের কাঠ গড়ায় দাঁড় করাবার উদ্দেশে মুহাম্মদ বিন কাসিম কে ভারত অভিযানের অনুমতি দেন।

    হজরত মুহাম্মদ ( স: ) এর জীবদ্দশাতেই সাহাবী মালিক ইবনে দিনার ২০ জন সঙ্গী নিয়ে ইসলাম প্রচারে ভারত আসেন। ৬২৯- সনে ভারতের কেরালাতে চেরামান জুম্মা মসজিদ প্রতিষ্ঠিত হয়। প্রায় সমসাময়িক কালে গুজরাট এবং বাংলার মুসলিমেরা ও মসজিদ প্রতিষ্ঠিত করে ছিলেন । ইসলাম ধর্মের প্রচার ও প্রসারে – সাহাবী , ওলী আল্লাহ ,গাউস , কুতুব , আউলিয়া, ছুফি, পীর, মাশায়েখ , মৌলানা , মৌলবী , তানজিম , তাবলীগ এর সৎ , নিষ্ঠাবান , জ্ঞানী,গুণী ত্যাগী ইসলাম প্রচারক দের ভূমিকা সব সময়ই মূল ও প্রধান। তবে এটাও সত্য – পরবর্তীতে ভারতে মুসলিম শাসন ইসলাম ধর্ম প্রচারে সহায়ক পরিবেশ সৃষ্টি করেছে ।

    ইসলামের প্রাথমিক যুগেই মুসলিম ধর্ম প্রচারকেরা সারা বিশ্বে ইসলাম প্রচারে ছড়িয়ে পড়েন। ওই একই সময় তারা ভারত , শ্রীলংকা , আফগানিস্তানেও ইসলামের বাণী নিয়ে আসেন। এবং এই অঞ্চলের মানুষকে ইসলাম ধর্মে দীক্ষা দেন। ভারতে সব ধর্মের, সর্ব শ্রেণীর সর্ব পেশার মানুষ -বৌদ্ধ , হিন্দু ,জৌন , দলিত ,বর্ণভেদে ইসলামের শান্তি ও সাম্যের বাণীকে উদার ভাবে গ্রহণ করেন। প্রথম যুগের ইসলাম ধর্ম গ্রহণ কারীদের মাঝে যেমন সাধারণ জনগণ ছিলেন তেমনি ছিলেন উচ্চ বর্ণ শ্রেণীর মানুষও ।

Leave an answer

Leave an answer

Related Questions