যে সুনির্দিষ্ট কর্তৃপক্ষ যার মাধ্যমে রাষ্ট্রের চুড়ান্ত আদেশ আইনের রূপ লাভ করে এবং আদালত কর্তৃক স্বীকৃত হয় , তাকে আইনগত সার্বভৌমত্ব বলে।

আইনগত ও রাজনৈতিক সার্বভৌমিকতার মধ্যে পার্থক্য

রাষ্ট্রের চারটি মূল বৈশিষ্ট্যের অন্যতম হলাে সার্বভৌমিকতা। সার্বভৌমত্ব ছাড়া কোনাে রাষ্ট্রের কল্পনাই করা যায় না। এটি রাষ্ট্রকে অন্যান্য সংঘ হতে পৃথক করে। পৃথিবীর বিভিন্ন দেশে সার্বভৌমত্বের বিভিন্ন রূপ লক্ষ্য করা যায়। যেমন- নামমাত্র সার্বভৌমিকতা, প্রকৃত সার্বভৌমিকতা, আইনগত সার্বভৌমিকতা, আইনসম্মত সার্বভৌমিকতা, বাস্তব সার্বভৌমিকতা, রাজনৈতিক সার্বভৌমিকতা এবং জনগণের সার্বভৌমত্ব।

আইনগত ও রাজনৈতিক সার্বভৌমিকতার পার্থক্যঃ নিম্নে আইনগত ও রাজনৈতিক সার্বভৌমিকতার মধ্যে পার্থক্য আলােচনা করা হলাে-

(১) সংজ্ঞার দিক দিয়ে পার্থক্যঃ আইনগত সার্বভৌমিকতা বলতে সে সার্বভৌমত্বকে বুঝায় যা আনুষ্ঠানিক আইনের মাধ্যমে বৈধতা লাভ করে এবং জনগণের কাছ থেকে স্বাভাবিক আনুগত্য লাভ করে।

(২) গুরুত্বের পার্থক্যঃ গুরুত্বের দিক থেকে আইনগত ও রাজনৈতিক সার্বভৌমের পার্থক্য রয়েছে। অনির্দিষ্ট হলে রাজনৈতিক সার্বভৌমিকতার নিকট আইনগত সার্বভৌমকে নতি স্বীকার করতে হয়। আইন প্রণয়নকালে; শাসনকার্য পরিচালনার ক্ষেত্রে আইনগত সার্বভৌমিকতাকে রাজনৈতিক সার্বভৌমিকতার প্রতি সজাগ দৃষ্টি রাখতে হয়।

(৩) সুনির্দিষ্ট পার্থক্যঃ আইনগত সার্বভৌম আইন-আদালত কর্তৃক স্বীকৃত ও কার্যকর হয়। প্রত্যেক রাষ্ট্রেই সুনির্দিষ্টভাবে এ সার্বভৌমিকতা বিদ্যমান। আইনগত সার্বভৌমের ক্ষমতা অসীম, অবাধ ও চরম। অন্যদিকে, রাজনৈতিক সার্বভৌমত্ব অনির্দিষ্ট ও অস্পষ্ট, তবে তা আইনগত সার্বভৌমকে প্রভাবিত করে।

(৪) সরকারি নীতির পার্থক্যঃ সরকারি নীতি প্রণয়নের দিক থেকে আইনগত সার্বভৌমত্ব ও রাজনৈতিক সার্বভৌমত্বের মাঝে পার্থক্য পরিলক্ষিত হয়। এককভাবে আইনগত সার্বভৌমিকতার উপস্থিতি রাষ্ট্রকে স্বৈরতন্ত্রের দিকে ঠেলে দিতে পারে। অপরদিকে রাজনৈতিক সার্বভৌমিকতা গণতন্ত্রের ভিত্তিরূপ।

(৫) সংগঠন ও কর্তৃত্বের পার্থক্যঃ আইনগত সার্বভৌমত্ব সংগঠিত ও নিশ্চিত কিন্তু রাজনৈতিক সার্বভৌমত্ব অসংগঠিত, অনিশ্চিত এবং অস্পষ্ট। কিন্তু রাজনৈতিক সার্বভৌমত্বের আধার জনগণ।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, আইনগত ও রাজনৈতিক সার্বভৌমিকতার মধ্যে এতাে পার্থক্য থাকা সত্ত্বেও উভয়ের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান। কারণ প্রত্যক্ষ গণতন্ত্রের মধ্যে পার্থক্য নির্ণয় করা যায় না। আইনগত সার্বভৌমিকতা ও রাজনৈতিক সার্বভৌমিকতার মধ্যে বেশ কিছু পার্থক্য থাকলেও বাস্তবে কোনােটি কম গুরুত্বের দাবিদার নয়।

5/5 - (1 vote)