রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গ সমাজ (১৯০৪) শিবনাথ শাস্ত্রী (১৮৪৭-১৯১৯)’র সাহিত্য জীবনের সর্বশ্রেষ্ঠ উল্লেখযোগ্য গ্রন্থ। রামতনু লাহিড়ীর অন্যতম শিষ্য শিবনাথ শাস্ত্রী তার গুরুকে স্মরণীয় করে রাখার জন্য গুরুর নামে বইটি রচনা করেন। তিনি ছিলেন শিক্ষক, শিক্ষা সংগঠক ও সংস্কারক। তিনি নদীয়ার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন সেসব শিক্ষিত ও বুদ্ধিজীবীদের একজন যারা বাংলায় বিভিন্ন সংস্কার আন্দোলনের ভিত তৈরি করেছেন। শিক্ষিত সমাজ রামতনুকে একজন আদর্শ শিক্ষক হিসেবে গভীরভাবে শ্রদ্ধা করতেন। শিষ্যরা তাকে তাঁর জীবদ্দশায় এবং মৃত্যুর পরেও সম্মান করতেন। তাই তার নামানুসারে সমাজ সমীক্ষামূলক গবেষণা গ্রন্থের নামকরণ।

‘রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গ সমাজ’ বাংলা প্রবন্ধ সাহিত্যে নিঃসন্দেহে একটি মূল্যবান সংযোজন। সমাজের নানাদিক এ প্রবন্ধে তুলে ধরা হয়। গ্রন্থটি উনিশ শতকের বাংলার আদর্শবান পুরুষ রামতনুকে উপলক্ষ্য করে সমকালীন বাঙালি সমাজের এক বিশিষ্ট চিত্ররূপ। রামতনু চরিত্রের দিক থেকে উদার ও বিনয়ী ছিলেন। তার বলিষ্ঠ ব্যক্তিত্বসম্পন্ন আদর্শকে কেন্দ্র করে শিবনাথ উনিশ শতকের বঙ্গ সমাজের ঘটনাসমূহ নিরপেক্ষভাবে তার গ্রন্থে বর্ণনা করেছেন। সুতরাং বলা যায়, রামতনু লাহিড়ী ও বঙ্গসমাজ গ্রন্থটি সবদিক থেকেই সার্থকতার দাবিদার।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের লেখায় কোন ভুল থাকে তাহলে দয়া করে আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটা ঠিক করে দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ।

Rate this post