দীনবন্ধু মিত্রের ‘নীলদর্পণ’ নাটকের পরিচয় দাও।

নীলদর্পণ নাটকটির রচয়িতা প্রখ্যাত নাট্যকার দীনবন্ধু মিত্র। তাঁর গ্রন্থটি প্রথম প্রকাশকালে গ্রন্থাকারের কোন নাম দেওয়া হয়নি। লেখা ছিল নীলকর বিষধর দংশন কাতর প্রজানিকর ক্ষেমকরণ কেনচিৎ পথিকেনাভির চিতম। পরে গ্রন্থকারের নাম জানা যায়।

গ্রন্থটি রাজনীতি অর্থনীতি নির্ভর একটি সামাজিক পারিবারিক নাটক। সমসাময়িক কালে নীলচাষের জন্য নীলকর সাহেবদের অত্যাচার এবং ফলে কয়েকটি সৎ গৃহস্থ পরিবারের চিত্র রূপায়ণের দ্বারা সমাজের বিশেষত শাসকদের এ অত্যাচারের প্রতি দৃষ্টি আকর্ষণ তার প্রতিবিধানের উদ্দেশ্যেই নাটকটি রচিত হয়। বাংলা সাহিত্যে নীলদর্পণ নাটকেই সর্বপ্রথম রূঢ় বাস্তবতার রূপায়ণ দেখা যায় এবং পরবর্তী বাস্তবধর্মী নাটকের পথপ্রদর্শকও এটিই। ইংরেজি সাহিত্যে Uncle Tom’s Cabin-এর যে স্থান, বাংলা সাহিত্যে নীলদর্পণেও সেই স্থান প্রাপ্য। এ নাটক রচনা এবং অভিনয়ের ফলে নীলকরদের বিরোধিতায় দেশময় যে আন্দোলন গড়ে উঠে, যার ফলে শেষ পর্যন্ত বিলেতে পার্লামেন্ট আইন প্রণয়ন করে নীলকরদের অত্যাচার অনেকাংশে প্রশমিত করা হয়। তার কৃতিত্ব অনেকাংশে নাটকটিরই প্রাপ্য।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের লেখায় কোন ভুল থাকে তাহলে দয়া করে আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটা ঠিক করে দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ।

Rate this post