প্রবন্ধ বলতে কী বুঝ?

উত্তর: প্রবন্ধ এক ধরনের মননশীল গদ্য রচনা বিশেষ। প্রবন্ধ বলতে কোন বিষয়বস্তু অবলম্বনে রচিত লেখকের বুদ্ধিবৃত্তিমূলক গদ্যরীতির সাহিত্য সৃষ্টিকে বুঝায়। ব্যুৎপত্তিগত অর্থে প্রকৃষ্ট বন্ধনযুক্ত রচনাকেই প্রবন্ধ বলা যেতে পারে। বিষয়বস্তুর সুষ্ঠু সম্বন্ধযুক্ত ধারাবাহিক পারস্পর্য সহযোগে আলোচনাকে প্রবন্ধ নামে অভিহিত করা যায়। সাধারণত প্রবন্ধ গদ্যে লেখা এবং দৈর্ঘ্যের দিক থেকে নাতিদীর্ঘ। জ্ঞানবিজ্ঞান, দর্শন-ইতিহাস, সমাজ-রাজনীতি, সাহিত্য-শিল্পকলা প্রভৃতি বিষয় নিয়ে যেসব তত্ত্বকেন্দ্রিক ও বস্তুগত গদ্যনিবন্ধ রচিত হয় তাকে বলা যেতে পারে প্রবন্ধ।

প্রবন্ধের বৈশিষ্ট্য:
• প্রবন্ধ এক ধরনের মননশীল রচনা।
• জ্ঞানবিজ্ঞান, দর্শন-ইতিহাস, সমাজ-রাজনীতি প্রভৃতি বিষয়ে তত্ত্ব ও তথ্যমূলক রচনা।
• কল্পনা ও বুদ্ধিবৃত্তিকে আশ্রয় করে রচিত লেখকের আত্মসচেতন ও নাতিদীর্ঘ সাহিত্যরূপ।
• প্রবন্ধ আকৃতির দিক থেকে সংক্ষিপ্ত, তবে বিষয়বস্তুর ব্যাপকতার প্রেক্ষিতে এর আয়তন দীর্ঘ হতে পারে।
• প্রবন্ধের শুরু থেকে শেষ পর্যন্ত লেখকের সামঞ্জস্যপূর্ণ চিন্তাধারার প্রকাশ ঘটে।

প্রকারভেদ: প্রবন্ধ দুই প্রকার। যথা: বস্তুনিষ্ঠ ও ব্যক্তিগত। বস্তুনিষ্ঠ প্রবন্ধে বিষয়বস্তুর প্রাধান্য থাকে। এই শ্রেণির প্রবন্ধে লেখক যুক্তির সাহায্যে কোনো চিন্তাগ্রাহ্য তত্ত্বকথাকে উপস্থাপন, প্রমাণ ও প্রতিষ্ঠা করে থাকেন। অন্যদিকে ব্যক্তিগত প্রবন্ধে লেখকের ব্যক্তি হৃদয়ের চিন্তাশীলতা প্রাধান্য পায়। লেখক এখানে অনেকটা স্বাধীন বিচরণকারী, তবে স্বেচ্ছাচারী নন। এ ধরনের প্রবন্ধ পাঠে পাঠক জ্ঞান বা বুদ্ধিবৃত্তির চর্চার চেয়ে ভাবরসে সিক্ত হন বেশি।

প্রবন্ধ বলতে আমরা সাধারণত এমন এক ধরনের গদ্য রচনা বুঝি, যা আলোচনার মাধ্যমে কোনো বিশেষ বক্তব্য, বিষয় অন্তর্গত বক্তব্যকে উপস্থাপন করে চিন্তা এবং যুক্তির পরস্পর মিলনে পাঠককে একটি সিদ্ধান্তে উপনীত হতে সহায়ক করে। প্রবন্ধের মূল উদ্দেশ্য সাহিত্যের উদ্দেশ্যের মতো সৌন্দর্য সৃষ্টি ও আনন্দ দান।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের লেখায় কোন ভুল থাকে তাহলে দয়া করে আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটা ঠিক করে দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ।

Rate this post