ইসলামিক নিয়মে কিভাবে বাসর রাত করতে হয়

ইসলামিক নিয়মে বাসর ঘর করার নিয়ম হল। এ হচ্ছে একটি পবিত্র ময় নারী-পুরুষের আবদ্ধময় একটি জীবন। আর এই জীবনটিকে ইসলামিক নিয়মে বা আল্লাহর বিধান অনুযায়ী সাজিয়ে নিতে পারলে অবশ্যই আপনার বিবাহিত জীবন সুখের হবে। এছাড়াও আপনি যদি প্রথম রাত টাই ইসলামের বিধান অনুযায়ী পার করতে পারেন তাহলে আপনার বিবাহিত পরবর্তী জীবনটা অনেক সুন্দর ও সুখীময় হয়ে উঠবে ইনশাআল্লাহ।
তাই এ পোস্টটি পড়ার মাধ্যমে এখন জেনে নিন ইসলামিক নিয়মে প্রথম রাত বা বিয়ের পর বাসর রাতে কি করতে হয় এই সম্পর্কে। বাসর ঘরে প্রবেশ করার পর যদি দেখেন আপনার বউ বিছানায় বসে আছে তাহলে তাকে একটি সালাম প্রদান করবেন। এবং আপনার বউয়ের মতামত নিয়ে এবং তাকে আদেশ করবেন চলো আমরা দুই রাকাত নফল নামাজ আদায় করি। যদি আপনার বউ রাজি হয় তবেই তাকে নিয়ে দুই রাকাত নফল নামাজ আদায় করে নিবেন।
নামাজ আদায় করার পর তাই জায়নামাযে বসেই মোনাজাতের মাধ্যমে আল্লাহ তালাকে স্মরণ করবেন। এবং আপনার বিবাহিত জীবনে কি কি চাওয়া পাওয়া গুলো আছে। সেই সমস্ত চাওয়া পাওয়া গুলো আল্লাহর কাছে প্রকাশ করবেন। কারণ জায়নামাজে বসে থাকা অবস্থায় আল্লাহতালার কাছে কিছু চাইলে তিনি ফেরাজে না। আমি এরপর আপনার মোনাজাত শেষ হয়ে গেলে।
আপনার বউয়ের মাথায় হাত রেখে নিম্নোক্ত দিয়া এই দোয়াটি পাঠ করবেন পাঠ করার পর তার মাথায় ফু দিয়ে দিবেন। কারণ নবী করীম এই দোয়াটি পাঠ করার কথা বলেছেন এমনকি এই দোয়াটি সম্পর্কে অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। এছাড়াও এ দোয়াটির গুরুত্ব অনেক। তাই অবশ্যই বাসর রাতে আপনার বউয়ের মাথায় হাত রেখে এই দেওয়াটি পাঠ করবেন। এরপর আপনার বউকে আপনার সম্পর্কে বা আপনার পরিবার সম্পর্কে বিস্তারিত ভাবে গল্প করুন।
এবং আপনি স্বামী হিসেবে আপনার বউয়ের কাছে কি কি চাওয়া পাওয়া আছে সে চাওয়া পাওয়া গুলো সম্পর্কে তাকে জানিয়ে রাখুন। এবং তাকে কিছু উপদেশ মূলক কথাবার্তা বলে রাখুন। সমস্ত উপদেশমূলক কথাবার্তা শেষ করার পর বাকি অন্যান্য কাজগুলো করতে পারেন। তবে মাথায় রাখবেন বাসর রাত মিলনের রাত।
এ রাতে আপনি আপনার বউকে যা শিক্ষা দিবেন তিনি সেটি সারাজীবন মাথায় রাখবে। কারণ মেয়েরা বাসর রাতের কথা কখনোই ভুলতে পারে না। তাই অবশ্যই প্রথম রাতে আপনার বউকে সৎ শিক্ষাগুলো দেয়ার চেষ্টা করবেন। তাহলে আশা করছি আপনি এতক্ষণে জেনে গেছেন ইসলামিক নিয়মে কিভাবে বাসর রাত করতে হয়।

বাসর রাতের নামাজের নিয়ত

উপরোক্ত তথ্যটাই পড়ার মাধ্যমে আশা করি জানতে পেরেছেন বাসর রাতে স্বামী স্ত্রী উভয়কেই নামাজ পড়তে হয়। কারণ বাসর রাতে স্বামী স্ত্রীর নামাজ পড়া মুস্তাহাব। আর বাসর রাতে দুই রাকাত নফল নামাজ পড়ে আল্লাহর কাছে যদি চান যে বিয়ের পরবর্তী জীবনটা সুখের ও আনন্দের হোক তাহলে আল্লাহ অবশ্যই আপনার মনের আশা পূরণ করবে। 
 
বাসর রাতে যে দুই রাকাত নামাজ আদায় করতে হয়। সেই নামাজটি কোন জটিল নামাজ না এমনি সাধারণ যে নফল নামাজ গুলো পড়ে থাকি সেই রকমি। নফল নামাজের যে নিয়ত করতে হয় একইভাবে বাসর রাতের নফল নামাজেও নিয়ত করতে হবে। 
তবে এই নামাজে একটি দোয়া আছে এই দোয়া সম্পর্কে আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রা.) বলেন, স্ত্রী স্বামীর কাছে গেলে স্বামী দাঁড়িয়ে যাবে এবং স্ত্রী তার পেছনে দাঁড়াবে। অতঃপর তারা একসঙ্গে দুই রাকাত সালাত আদায় করবে এবং বলবে: 
 
বাংলা অনুবাদঃ হে আল্লাহ! আপনি আমার জন্য আমার পরিবারে বরকত দিন এবং আমার ভিতরেও বরকত দিন পরিবারের জন্য। হে আল্লাহ! আপনি তাদের থেকে আমাকে রিযিক দিন আর আমার থেকে তাদেরকেও রিযিক দিন। হে আল্লাহ! আপনি আমাদের যতদিন একত্রে রাখেন কল্যাণেই একত্রে রাখুন। আর আমাদের মাঝে বিচ্ছেদ ঘটিয়ে দিলে কল্যাণের পথেই বিচ্ছেদ ঘটান।

বাসর রাতে কি দোয়া পাঠ করতে হয়

বিয়ের পর আপনি যখন বাসর রাতে প্রবেশ করবেন তখন বউয়ের মাথায় হাত রেখে অবশ্যই এই দোয়াটি পাঠ করবেন।এমনকি এই দোয়া সম্পর্কে অনেক হাদিস বর্ণিত হয়েছে তার মধ্যে একটি হাদিস হলো।
এই দোয়া পাঠ করা নিয়ে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) বলেন, “তোমাদের কেউ যখন কোনো মহিলাকে বিয়ে করবে, সে যেন তার কপাল ধরে এবং আল্লাহ তাআলার নাম পড়ে এবং বরকতের দোয়া করে”। এছাড়াও আমাদের প্রিয় নবী আরেকটি দোয়ার কথাও বলেছেন সেই দোয়াটি হল।
اَللّهُمَّ بَارِكْ لِىْ فِىْ أَهْلِىْ وَبَارِكْ لَهُمْ فِىَّ، اَللّهُمَّ اجْمَعْ بَيْنَنَا مَا جَمَعْتَ بِخَيْرٍ و فَرِّقْ بَيْنَنَا إِذَا فَرَّقْتَ إِلَى خَيْرٍ
বাংলা উচ্চারণঃ “আল্লাহুম্মা বা-রিকলী ফী আহলী, ওয়া বা-রিক লাহুম ফিইয়্যা, আল্লাহুম্মাজমা’ বাইনানা মা জামা’তা বিখাইর, ওয়া ফাররিক বাইনানা ইযা ফাররাকতা ইলা খাইর”।
ইংরেজি উচ্চারণঃ Allahumma ba-rikli fi ahli, wa ba-rik lahum fiyyya, Allahummajma’ bainana ma jama’ta bikhair, wa farrik bainana iza farrakta ila khair
আরবীর বাংলা উচ্চারণঃ “আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন খাইরিহা ওয়া খাইরিমা ঝাবালতাহা আ’লাইহি; ওয়া আউজুবিকা মিন সাররিহা ওয়া সাররিমা ঝাবালতাহা আলাইহি”।
বাংলা অনুবাদঃ “হে আল্লাহ! আমি আপনার কাছে তার কল্যাণ ও যে কল্যাণের ওপর তাকে সৃষ্টি করেছেন, তা প্রার্থনা করছি। আর তার অমঙ্গল ও যে অমঙ্গলের ওপর তাকে সৃষ্টি করেছেন -তা থেকে আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি”।
বউয়ের মাথায় হাত রেখে এই দোয়াটি পাঠ করে ফু দেয়ার কথা বলা হয়েছে। তাই অবশ্যই আপনার বাসর রাতে আপনার বউয়ের মাথায় হাত রেখে এই দোয়াটি পাঠ করবেন। তাহলে আশা করছি জেনে গেছেন বাসর রাতে কি দোয়া পাঠ করতে হয় এই সম্পর্কে।
5/5 - (1 vote)