কৃষি পণ্য বিক্রি করার প্রধান মাধ্যম হল গ্রাম্য বাজার। বাংলাদেশ কৃষি প্রধান দেশ আর এ দেশের শতকরা ৮০ জন লোক গ্রামে বসবাস করে। আমাদের পরীক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় একটি গ্রাম্য বাজার – অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি একটি গ্রাম্য বাজার – অনুচ্ছেদ লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় একটি গ্রাম্য বাজার – অনুচ্ছেদ আবার পোস্ট তাদের জন্য। 

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, মনে রেখো অনুচ্ছেদ হলো রচনার সংক্ষিপ্ত রূপ। তোমাদের মাথায় রাখতে হবে তোমরা ১০ নম্বর পাওয়ার জন্য অনুচ্ছেদ লিখবে। তাই তোমরা অবশ্যই অনুচ্ছেদ প্যারা আকারে বিস্তারিতভাবে লিখবে। নিচে একটি গ্রাম্য বাজার – অনুচ্ছেদ লেখা হল –

 একটি গ্রাম্য বাজার – অনুচ্ছেদ

গ্রাম জীবনের একটি অপরিহার্য উপাদান হলো হাট কারণ বাংলাদেশের শতকরা ৮০ জন লোক গ্রামে বসবাস করে। গ্রাম্য বাজার বলতে বোঝায় এমন একটি স্থান যেখানে বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রি ক্রয় বিক্রয় করা হয়। পাড়া গায়ের গ্রামবাসীর প্রয়োজনীয় জিনিসপত্র যেখানে বেচাকেনা করা হয় তাকে বলা হয় গ্রাম্য বাজার। প্রতিদিন বিকেলে কিংবা সকালে অল্প সময়ের জন্য যে বাজার বসে তাকে বলা হয় বাজার।

আরো পড়ুনঃ  বাণিজ্য মেলা – একটি বাণিজ্য মেলা – অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

এবং সকাল কিংবা দুপুর থেকে রাতের প্রথম প্রহর পর্যন্ত যে বাজার বসে তাকে বলা হয় হাট। গ্রাম্য হাট সাধারণত গ্রামের খোলা জায়গা, নদী, খাল বা রাস্তার ধারে বসে। তবে বাজার মানে একটি ব্যস্ত জায়গা। গ্রামীণ মানুষ তাদের উৎপাদিত পণ্য সামগ্রি ক্রয় বিক্রয়ের জন্য সপ্তাহে দুই এক দিন একটি নির্দিষ্ট জায়গায় মিলিত হয় আর গ্রামের লোকজন তাদের উৎপাদিত ক্রয় বিক্রয়ের জন্য যে নির্দিষ্ট স্থানে উপস্থিত হয় তাকে বলা হয় গ্রাম্য বাজার।

আরো পড়ুনঃ  বাংলা অনুচ্ছেদ  – পানি দূষণ সম্পর্কে জেনে নিন

সাধারণত গ্রামের মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস নিয়েই গ্রাম্য বাজার বসে। তবে এখানে খুব দামি জিনিস বিক্রি করা হয় না। সাধারণত কৃষিজীবী, কুটির শিল্প, মৎসজীবী এবং এই ধরনের সাধারণ লোকজনদের পণ্য সামগ্রী নিয়েই গ্রাম্য বাজার বসে। আর এই গ্রাম্য বাজার বসার প্রধান উদ্দেশ্য হল শ্রমজীবী মানুষের দৈনন্দিন প্রয়োজন মেটান। অনেক সময় বাজার প্রতিদিন বসে এবং এখানে পাওয়া যায় বিভিন্ন ধরনের চাল, ডাল, লবণ, চিনি, সবজি, মাছ, কাপড়, তেল প্রভৃতি ধরনের জিনিস।

আরো পড়ুনঃ  নদী শাসন – অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

তবে বাজারে সাধারণত দুই ধরনের দোকান বসে একটি স্থায়ী এবং অপরটি অস্থায়ী। তবে অস্থায়ী দোকানগুলো সাধারণত সারিবদ্ধ ভাবে বসে এবং খরিদ্দারের জন্য সামনে খোলা জায়গা রাখা হয়। আর গ্রাম্য বাজার হল অত্যন্ত কোলহলপূর্ণ জায়গা যেখানে সারাক্ষণ ক্রেতা বিক্রেতার মাঝে চলে দরকষাকষি। আবার অনেক সময় পাইকাররা গ্রামের হাট থেকে সস্তায় নৃত্য প্রয়োজনীয় জিনিস কিনে সেগুলো শহরের বাজারে চালান করে।

শেষ কথা

গ্রাম্য বাজার থেকে গ্রামের মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনাকাটা করে বলে গ্রাম্য বাজারের ভূমিকা অপরিসীম। শুধু মানুষ গ্রাম্য বাজার থেকে তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস কিনে তা নয়, বরং গ্রাম্য বাজার হলো গ্রাম মানুষের মিলন মেলা। গ্রাম্য বাজারে সারাদিন ধরে বেচাকেনা চলে এবং যখন সূর্য অস্ত যায় তখন দোকানিরা তাদের দোকানঘর গুলো বন্ধ করে ফিরে যায় নিজ বাড়িতে। আর খোলা আকাশের নিচে পড়ে থাকে গ্রাম্য বাজার।

Rate this post