প্রশ্নঃ সিদ্ধান্ত কাকে বলে? 

অথবা, সিদ্ধান্তের সংজ্ঞা দাও। 

ভূমিকাঃ হার্বার্ট সাইমন (Herbert Simon) সিদ্ধান্ত গ্রহণকে ‘Heart of Administration’ বলে অভিহিত করেছেন। একজন প্রশাসকের যতগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য থাকে তার মধ্যে প্রধানতম হলো সিদ্ধান্ত গ্রহণ। দৈনন্দিন কাজের বৃহত্তর অংশ হিসেবে তিনি নানান জটিল ও কঠিন বিষয় ও পরিস্থিতিতে অনেকগুলো বিকল্পের মধ্য হতে সর্বোত্তম সিদ্ধান্তটিকে স্থির করতে হয়। আর কোন পরিকল্পনার প্রথম পদক্ষেপই হলো সিদ্ধান্ত। তাই এ সমস্ত দিক বিবেচনায় রেখে বলা যায়, প্রশাসককে ব্যক্তিগত অনেক গুণ, যোগ্যতা, অভিজ্ঞতা ও জ্ঞানের অধিকারী হওয়া অত্যাবশ্যক। কারণ, একটি বিশেষ সময়ে যত ধরনের পদ্ধতির মধ্য দিয়ে তার কাজ চলুক না কেন ফলাফলের জন্য তাকে তার সিদ্ধান্তের উপর নির্ভর করতে হয়।

সিদ্ধান্তের সংজ্ঞা (Definition of Decision): সিদ্ধান্ত ও সিদ্ধান্ত গ্রহণের গুরুত্ব বৃদ্ধির ফলে সমাজবিজ্ঞানী, প্রশাসনবিজ্ঞানী ও রাষ্ট্রবিজ্ঞানী ও চিন্তাবিদগণের ভাবনার অন্ত নেই। তারা সিদ্ধান্তের বিভিন্ন সংজ্ঞা প্রদানে সচেষ্ট হয়েছেন। সে সম্পর্কেই নিচে আলোচনা করা হলোঃ 

(ক) সাধারণ সংজ্ঞাঃ সাধারণভাবে বলা যায়, কোন বিষয়ে পরিকল্পনা স্থির করাই সিদ্ধান্ত৷ সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা ও অধিকার যার তিনি হলেন সিদ্ধান্ত গ্রহণ বা প্রদানকারী (Decision maker) কোন বিষয়ে তিনি যে করণীয় স্থির করেন সেটাই সিদ্ধান্ত। কোন লক্ষ্য অর্জনের জন্য প্রাপ্ত বিকল্পগুলোর মধ্যে থেকে উত্তম বিকল্প বাছাই করার প্রক্রিয়াকে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া (Decision making process) বলা হয়। আর বাছাই করা বিকল্পটিকে সিদ্ধান্ত (Decision) বলা হয় যেমন X নামক লক্ষ্য অর্জন করার জন্য A, B, C, D-এ চারটি উপায় বা বিকল্প রয়েছে। সিদ্ধান্ত গ্রহণকারী এ চারটি বিকল্পকে যাচাই বাছাই করে এবং প্রতিটির পার্শ্ব প্রতিক্রিয়া বিশ্লেষণ করার পর সবচেয়ে উত্তম বা সন্তুষ্টি প্রদানকারী বিকল্পটিকে গ্রহণ করে। ধরি, এ ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণকারী B বিকল্পটিকে নির্বাচন করলো। তাহলে, B হচ্ছে সিদ্ধান্ত এবং যে প্রক্রিয়ার মধ্য দিয়ে এরূপ নির্বাচন সম্পন্ন হলো তাকে বলা হয় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া। আর যিনি এ নির্বাচন কাজটি সম্পাদন করলেন তিনিই হচ্ছেন সিদ্ধান্ত গ্রহণকারী (Decision maker)।

(খ) প্রামাণ্য সংজ্ঞাঃ সিদ্ধান্ত ও সিদ্ধান্ত গ্রহণের ন্যায় জটিল বিষয়ে লেখক ও গবেষকগণ যে সমস্ত সংজ্ঞা প্রদান করেছেন, সেগুলোর মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ সংজ্ঞা নিচে উপস্থাপন করা হলোঃ

পিটার এফ. ড্রাকার (Peter F. Drucker) বলেন, Whatever a manager does, he does through making decisions. “একজন ব্যবস্থাপক যা করেন তা তিনি সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমেই করেন।” সুতরাং দেখা যাচ্ছে যে, ব্যবস্থাপনা একটি সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতি।

আবার রবার্ট টেনেনব্যাম (Robert Tannenbaum) বলেছেন, “Decision-making involves a conscious choice or selection of one or more behaviour alternatives from among a group of two or more behaviour alternatives.” অর্থাৎ সিদ্ধান্ত গ্রহণ করতে দুই বা ততোধিক গ্রুপের আচরণের মধ্য হতে এক বা একাধিক আচরণের সজ্ঞান নির্বাচন করাকে বুঝায়।

সেকলার হাডসন (Seckler Hudson)-এর মতে, “Decision-making in government is a plural activity. One individual may pronounce the decision but many contribute to the process of making the decision. It is a part of the political system.”

স্টিফেন ওয়াজবি (Stephen Wasby) সিদ্ধান্ত গ্রহণের সংজ্ঞা প্রদান করতে গিয়ে বলেন, “এটি এমন একটি প্রক্রিয়া বা কাজের পর্যায়ক্রম যা সমস্যা চিহ্নিতকরণ, তথ্য সংগ্রহ ও বিকল্পসমূহের সংজ্ঞা প্রদানের সাথে জড়িত এবং এ তিনটি পর্যায়ে চিহ্নিত পছন্দের মাত্রার সাথে সম্মতি রেখে একাধিক বিকল্পের মধ্যে থেকে এমন একটিকে নির্বাচন করা যা সিদ্ধান্ত গ্রহণকারীর লক্ষ্যকে সর্বাধিক করবে বা সর্বাধিক সন্তুষ্টি বিধান করবে। 

রিচার্ড স্নাইডার (Richard Snyder) বলেন, “Decisions making is a social process that selects a problem for decision (i. e. choice) and produces a limited number of alternatives, from among which a particular alternative is selected for implementation and execution.২ অর্থাৎ সিদ্ধান্ত গ্ৰহণ একটি সামাজিক প্রক্রিয়া যা সিদ্ধান্তের জন্য একটি সমস্যা নির্ধারণ করে এবং কতিপয় বিকল্পের জন্ম দেয়, এসব বিকল্প থেকে একটি নির্দিষ্ট বিকল্প বাস্তবায়নের জন্য বাছাই করা হয়।

উপসংহারঃ পরিশেষে বলা যায়, সিদ্ধান্ত হচ্ছে এমন একটি প্রক্রিয়া, যাতে একটি নির্দিষ্ট অবস্থার প্রেক্ষিতে স্বার্থকে সর্বাধিক করার লক্ষ্যে কতিপয় বিকল্প বাছাই করা হয় এবং এসব বিকল্পের মধ্যে থেকে সাধারণত উত্তম বিকল্পটিকে বাস্তবায়নের জন্য নির্বাচিত করা হয়।

3/5 - (1 vote)