প্রশ্নঃ হিন্দু
 বিবাহের অত্যাবশ্যকীয় উপাদানগুলি আলোচনা কর।

বিয়ের অপরিহার্য উপাদানঃ হিন্দু বিয়ের আবশ্যকীয় শর্তাবলী সম্পর্কে ভাষ্যকারগণ কোন ঐকমত্যে উপনীত হন নাই। তবে মোটামুটিভাবে প্রয়োজনীয় শর্তগুলি নিম্নরূপ-

(ক) বর্ণ (Caste): বর ও কনে উভয়েই একই বর্ণের হওয়া প্রয়োজন। প্রতিলোমা বিয়ে অর্থাৎ নিম্নবর্ণের পুরুষ এবং উচ্চ বর্ণের মহিলার বিয়ে নিষিদ্ধ তবে অনুলোমা বিয়ে অর্থাৎ উচ্চ বর্ণের পুরুষ এবং নিম্নবর্ণের মহিলার বিয়ে স্বীকৃত। একই বর্ণের বিভিন্ন উপসম্প্রদায়ের মধ্যে বিয়ে বৈধ।

(খ) আচার অনুষ্ঠানঃ বর্ণ ও স্থানভেদে বিভিন্ন প্রকার ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়। তবে সকল ক্ষেত্রে নিম্নোক্ত দু’টি অনুষ্ঠান পালন অপরিহার্য –

(১) যজ্ঞ বা কুশণ্ডিকা : যার অর্থ পবিত্র যজ্ঞাগ্নির সম্মুখে শাস্ত্রীয় নির্দেশ মত বেদমন্ত্র পাঠ করা।

(২) সপ্তপদীঃ যার অর্থ বর ও কনের যজ্ঞাগ্নির চারদিকে যুগ্মভাবে সাত কদম হাটা। এই অনুষ্ঠানের সময় বর ও কনে যুগ্মভাবে পুরোহিতের মাধ্যমে দাম্পত্য জীবনে পরস্পরের প্রতি দায়িত্ব ও কর্তব্য বিষয়ে অঙ্গীকার করে কতিপয় বেদমন্ত্র পাঠ করেন। সপ্তম পদ শেষ হবার সাথে সাথেই বিয়ে আইনত সম্পন্ন হয়ে যায়।

(গ) অভিভাবকের সম্মতিঃ মেয়ের বিয়ে দেয়া পিতার দায়িত্ব কাজেই পিতার সম্মতির প্রয়োজন। পিতার অবর্তমানে মা এ দায়িত্ব পালন করতে পারেন। ভীতি প্রদর্শন বা প্রতারণার মাধ্যমে সম্মতি আদায় করলে আদালত সে বিয়ে বাতিল করে দিতে পারেন।

(ঘ) জ্ঞাতির কারণে নিষিদ্ধ পর্যায়ঃ কোন পুরুষ তার পিতার বংশের কোন মহিলাকে বিয়ে করতে পারে না৷ এই সীমাবদ্ধতা পিতৃকূলের সপ্তম পুরুষানুবর্তী পর্যন্ত বিস্তৃত৷ মাতৃকূলের পঞ্চম পুরুষানুবর্তী কোন মেয়েকে বিয়ে করা যায় না। সাধারণভাবে বলা যায় যে, রক্তের সম্পর্কযুক্ত নিকট আত্মীয়দের বিয়ে করা যায় না। চাচাতো, খালাতো ও ফুফাতো বোনকে মুসলিম আইনে বিয়ে করা নিষেধ না থাকলেও হিন্দু আইনে তা সম্পূর্ণ নিষিদ্ধ।

(ঙ) একাধিক স্বামী নিষিদ্ধঃ কোন মহিলা এক বিয়ে বলবৎ থাকাকালে অর্থাৎ স্বামীর জীবদ্দশায় কোন বিয়ে করতে পারে না।

(চ) অনুমোদিত পদ্ধতি (Approved form): শাস্ত্র সম্মত বিয়ে হতে হলে বিয়ে অবশ্যই অনুমোদিত পদ্ধতির হতে হবে। হিন্দু আইনে ৮ ধরনের বিয়ের উল্লেখ থাকলেও বাস্তবে ব্রাহ্ম ও আসুর এই দুই ধরনের বিয়ে প্রচলিত আছে। বিয়ের প্রয়োজনীয় অনুষ্ঠানাদি পালন করা হলে আদালত ধরে নিবে যে, অনুমোদিত পদ্ধতিতে বিয়ে সম্পন্ন হয়েছে।

(ছ) বয়সঃ শাস্ত্রীয় মতে, বিয়ের জন্য বর বা কনের কোন নির্দিষ্ট বয়স নেই। নাবালকের বিরেও আইনতঃ অসিদ্ধ নয়, যদি তাতে অভিভাবকের সম্মতি থাকে। তবে দেশে প্রচলিত বিধিবদ্ধ আইন দ্বারা এর সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে। ১৯২৯ সালের শিশু বিবাহ নিরোধ আইন (Child Marriage Registration Act, 1929) দ্বারা বর ও কনের জন্য ন্যূনতম বয়স নির্ধারণ করা হয়, যথাক্রমে ২০ ও ১৪ বছর। পরে ১৯৩৮ সালে এ আইন সংশোধন করে ১৮ ও ১৬ বছর করা হয়েছে। এ আইন লংঘন করলে বিয়ে বাতিল হয়ে যাবে না, তবে লংঘনকারীকে জবাবদিহী করতে হবে।

Rate this post