প্রশ্নঃ ‘ইন্সট্রুমেন্ট’ ও ‘এ্যাটেসটেড’ এর সংজ্ঞা দাও। একটি দলিল কখন সত্যায়িত বলে বিবেচিত হবে? 

Define ‘Instrument’ and ‘Attested’. When will an instrument be deemed to have been made?

উত্তরঃ 

ইন্সট্রুমেন্টঃ ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের ৩ ধারায় বলা হয়েছে যে, Instrument means a nontestamentary instrument. অর্থাৎ উইল জাতীয় দলিল ব্যতীত অন্যান্য দলিলপত্র। কিন্তু আদালতের সিদ্ধান্তে উইলকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে। (এ. আই. আর ১৯৬৬ এলাহাবাদ ৫৬৩)।

সাধারণ অর্থে ইন্সট্রুমেন্ট বলতে পক্ষগণের মধ্যে সম্পাদিত চুক্তি বা দলিল বা সনদপত্র বা রেকর্ড বা আনুষ্ঠানিক প্রকৃতির কোন লিখিত দলিলাদি বুঝায়।

এ্যাটেসটেডঃ Attestation শব্দটির বাংলা প্রতিশব্দ হচ্ছে প্রত্যয়ন বা সত্যায়ন। ‘প্রত্যয়ন’ বিশেষ আইনগত অর্থের ইঙ্গিত বহন করে। কোন দলিল প্রত্যয়ন করতে হলে তা দু’জন ব্যক্তির মাধ্যমে করতে হয়। যারা প্রত্যয়ন করবেন তারা সম্পাদনকারীকে দলিল সম্পাদন করতে এবং স্বাক্ষর দান করতে দেখবেন।

প্রত্যয়নের জন্য নিম্নলিখিত উপাদান থাকতে হবেঃ

(১) দলিল সত্যায়নের জন্য দুই ব্যক্তি থাকবে। 

(২) উক্ত দুই ব্যক্তিকে অবশ্যই, (ক) দলিল সম্পাদনের পর সম্পাদনকারীকে দলিলে স্বাক্ষর দিতে বা চিহ্ন দিতে দেখে থাকবে, অথবা, (খ) সম্পাদনকারীর নির্দেশ মোতাবেক অন্য ব্যক্তিকে দলিলে স্বাক্ষর দিতে বা চিহ্ন দিতে দেখে থাকবে, অথবা, (গ) সম্পাদনকারীর নিকট হতে স্বাক্ষরটি তার নিজের বা তার নির্দেশিত অন্য ব্যক্তির বলে ব্যক্তিগত স্বীকৃতি দিতে হবে। 

(৩) দলিল সম্পাদন ও স্বাক্ষর দেবার পর ঐ দুই ব্যক্তি সম্পাদনকারীর উপস্থিতিতে স্বাক্ষর দিয়ে থাকবে। সম্পাদনকারীর স্বাক্ষরের পূর্বেই সত্যায়নকারী স্বাক্ষর দিলে দলিলটি বাতিল হয়ে যাবে।

Rate this post