প্রশ্নঃ জাতীয় রাষ্ট্র সম্পর্কে ম্যাকিয়াভেলির অভিমত আলােচনা কর।

ভূমিকাঃ পাশ্চাত্য রাষ্ট্রচিন্তার ইতিহাসে যে সকল চিন্তাবিদ তাদের সমকালীন ঘটনার দ্বারা প্রভাবিত হয়ে রাষ্ট্র সম্পর্কে তাদের বক্তব্য লিপিবদ্ধ করে গেছেন, নিকোলাে ম্যাকিয়াভেলি তাদের মধ্যে অন্যতম। ম্যাকিয়াভেলি হচ্ছেন জাতীয়তাবাদের জনক।

জাতীয় রাষ্ট্র সম্পর্কে ম্যাকিয়াভেলির ধারণাঃ নিম্নে জাতীয় রাষ্ট্র সম্পর্কে ম্যাকিয়াভেলির ধারণা আলােচনা করা হলাে-

রাষ্ট্রের সার্বভৌমত্বঃ মধ্যযুগীয় রাষ্ট্র সম্পর্কিত পারলৌকিক মতবাদের তীব্র সমালােচনা করে ম্যাকিয়াভেলি মত প্রকাশ করেন, “রাষ্ট্র নিজেই সার্বভৌম ক্ষমতার প্রতীক।” তিনি রাষ্ট্রের স্থায়িত্ব কীভাবে নিশ্চিত করা যায় সে সম্পর্কে চিন্তাভাবনা করেন। রাষ্ট্রই হলাে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। তার ওপর আর কোনাে ক্ষমতা নেই। এ জন্যই চূড়ান্ত লক্ষ্য হিসেবে রাষ্ট্র তার অস্তিত্ব, নিরাপত্তা ও সম্প্রসারণের জন্য যা কিছু অনুকূল তাই করতে পারে।

রাষ্ট্র একটি মানবিক প্রতিষ্ঠানঃ মধ্যযুগে রাষ্ট্রকে অতিপ্রাকৃত প্রতিষ্ঠান মনে করা হতাে এবং ঐশীবাণী এবং ধর্মীয় অনুশাসনই ছিল রাষ্ট্রের আইন-কানুন। ধর্মীয় বেড়াজাল থেকে রাষ্ট্রকে মুক্ত করার জন্য ম্যাকিয়াভেলি সর্বপ্রথম প্রচেষ্টা চালান। বিজ্ঞানসম্মত আলােচনার মাধ্যমে রাষ্ট্রকে তিনি মানবীয় প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করেন।

আইনের শাসনের প্রয়ােজনীয়তাঃ জাতীয় রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আইনের শাসন আবশ্যক। ম্যাকিয়াভেলির মতে, “রাষ্ট্রের সার্বভৌম ক্ষমতা রক্ষার প্রধান শর্ত হচ্ছে আইন, তিনি রাষ্ট্রের প্রযােজনে সকল আইন মানতে বাধ্য করার পরামর্শ প্রদান করেন।”

জাতীয়তাবাদের প্রবক্তাঃ ম্যাকিয়াভেলি মনে করেন ভাষা, সংস্কৃতি, ঐতিহ্যবন্ধন, সম্পর্ক প্রভৃতি রাষ্ট্রের সংহতি প্রতিষ্ঠার সহায়ক শক্তি। তার রাষ্ট্রচিন্তায় রাষ্ট্রীয় দর্শনে সংহতি ও ঐক্যবদ্ধতার জন্য যে পদক্ষেপ সুপারিশ করেছেন পরবর্তীকালে বিভিন্ন রাষ্ট্র গঠন তা জাতীয়তাবাদী চেতনার ওপর ভিত রচনা করা হয়েছে, যার প্রবক্তা নিকোলাে ম্যাকিয়াভেলি।

জাতীয় সেনাবাহিনীর ধারণাঃ আধুনিক যুগের জাতীয় সেনাবাহিনীর ধারণা ম্যাকিয়াভেলিই প্রথম দেন, যেটি জাতীয় রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য একান্ত আবশ্যক।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, এগুলাে হচ্ছে আধুনিক জাতীয় রাষ্ট্রের বৈশিষ্ট্য। এগুলাে তিনিই প্রথম প্রদান করেন, তাই তাকে জাতীয় রাষ্ট্রের প্রবক্তা বলা হয়।

Rate this post