প্রশ্নঃ বলবৃদ্ধির অনুসূচিগুলো বর্ণনা কর।

অথবা, বলবৃদ্ধির বর্ধনক্রিয়ার অনুসূচিগুলো বর্ণনা কর।

ভূমিকাঃ মানুষ ‘আশরাফুল মাখলুকাত’ বা ‘সৃষ্টির সেরা জীব’। কিন্তু সৃষ্টির সেরা হয়েই সে জন্মায় না। মানব শিশু অসহায় অবস্থায় জন্মগ্রহণ করে। এ অসহায় অবস্থা থেকে নিজেকে সৃষ্টির সেরা হিসেবে গড়ে তোলার জন্য মানুষকে অনেক কিছুই শিখতে হয়। আর মানুষের শিক্ষণ ক্ষমতাও অসীম। তাই শিক্ষণ মানুষের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। অবশ্য মানুষ ছাড়াও নিম্নশ্রেণির প্রাণীর মধ্যে শিক্ষণ ক্ষমতা আছে। তবে তা খুবই সীমাবদ্ধ।

শিক্ষণের সংজ্ঞাঃ অভিজ্ঞতা বা অনুশীলনের ফলে আচরণের যে অপেক্ষাকৃত স্থায়ী পরিবর্তন হয়, তাকে শিক্ষণ বলে। অধিকাংশ মনোবিজ্ঞানীর ধারণা হলো, শিক্ষণ চেষ্টা ও অভিজ্ঞতার ফলে সৃষ্টি হয়। অনেকে মনে করেন, সাপেক্ষণের ফলে শিক্ষণ সংঘটিত হয়। আবার অনেকের ধারণা হলো, ব্যক্তি বা প্রাণী তার প্রেরণা পূরণ করতে গিয়ে শিক্ষণ অর্জন করে। এ ধরনের শিক্ষণ পদ্ধতিকে সহায়ক শিক্ষণ পদ্ধতি বলে।

বল বৃদ্ধির সংজ্ঞা (Definition of reinforcement): শিক্ষণের জন্য বলবৃদ্ধির (Reinforcement) কোনো বিকল্প নেই। বলবৃদ্ধির কারণেই শিক্ষণ শক্তিশালী হয়। থনডাইক, স্কিনার শিক্ষণতত্ত্বে বলবৃদ্ধির ওপর বিশেষ আলোকপাত করেছেন। স্কিনার বলবৃদ্ধি ছাড়া শিক্ষণ অসম্ভব বলে মনে করেন। সুতরাং বোঝা যাচ্ছে শিক্ষণের ক্ষেত্রে বলবৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ। বলবৃদ্ধি হলো সে সকল শর্ত বা অবস্থা যা প্রতিক্রিয়ায় মাত্রাকে বাড়ায়ে দেয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ বিভিন্ন মনোবিজ্ঞানী বলবৃদ্ধিকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছে। যেমনঃ

মনোবিজ্ঞানী থনডাইড বলেন, ‘বলবৃদ্ধি হলো সেসব শর্ত বা অবস্থা যা সংযোগকে শক্তিশালী করে।

ক্লার্ক এল. হাল বলেন, বলবৃদ্ধি হলো তাই যা প্রেষণাকে লঘু করে।

মনোবিজ্ঞানী হিলগার্ড এবং মারকুইস-এর মতে, ‘A reinforcement is defined bights effect. Any stimulus is a reinforcement it increases the probability of a response.

বলবৃদ্ধির অনুসূচি (Schedule of reinforcement): বলবৃদ্ধির অনুসূচি প্রধানত দুই প্রকার। যথাঃ (১) Interval reinforcement (2) Ratio reinforcement.

Interval reinforcement: এই বলবৃদ্ধি আবার দুই প্রকার। যথাঃ (ক) Fixed-interval (খ) Variable interval

Fixed interval: বলবৃদ্ধির এই সূচিতে একটি নির্দিষ্ট সময় পর পর বলবৃদ্ধি দেয়া হয়। যেমন প্রতিটি ৫ মিনিট পর পর বলবৃদ্ধি দেয়া হবে। বা প্রতি ১০ মিনিট পর পর দেয়া হবে ইত্যাদি।

Variable interval: এক্ষেত্রে নির্দিষ্ট সময়ের অন্তরের পরিবর্তে নির্দিষ্ট সময়ের মধ্যে বিভিন্ন সময় ব্যবধান বলবৃদ্ধি দেয়া হয়। কিন্তু গড় সময় Fixed ratio-এর ন্যায়। যেমন— ১ ঘন্টায় ১২ টা দিলে গড় সময় ৫ মিনিটই দাঁড়ায়। এক্ষেত্রে গড়ে সময়ের দিকে লক্ষ্য রাখা হয়।


Ratio reinforcement: এটাও দুই প্রকার যথাঃ (ক) Fixed Ratio (খ) Variable Ratio 

Fixed ratio: এক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যক প্রতিক্রিয়া করার পর বলবৃদ্ধি দেওয়া হয়। যেমন- কুকুর ৫ বার লাল ফেললে ১ বার খাদ্য দেয়া হবে।

Variable Ratio: এক্ষেত্রে বলবৃদ্ধি নির্দিষ্টসংখ্যক প্রতিক্রিয়ার পর না দিয়ে ইচ্ছা মত বলবৃদ্ধি দেয়া হয় কিন্তু গড় বলবৃদ্ধি আবার ঠিক রাখা হয়। যেমনঃ ৫ বার লালা দিলে ১ বার বলবৃদ্ধি দেয়ার কথা। এক্ষেত্রে হিসেবে না করে ১০০ বার লালা দেয়ার মধ্যে ২০ বার বলবৃদ্ধি দেয়া হবে। তা ১ বার পর অথবা ১০ বার পরও দেয়া যেতে পারে কিন্তু গড় ঠিক রাখা হয়।

পরিশেষঃ সবশেষে বলা যায়, শিক্ষণের ক্ষেত্রে বলবৃদ্ধির ভূমিকা অপরিসীম। থর্নডাইক, হাল, স্কীনার বলবৃদ্ধির ওপর ভিত্তি করেই তাদের শিক্ষণ তত্ত্ব দাড় করিয়েছেন। তবে সবক্ষেত্রে বলবৃদ্ধি একইভাবে প্রয়োগ করা যায় না। বলবৃদ্ধি একটা নির্দিষ্ট মাত্রায় প্রয়োগ করলে অধীক কার্যকরী হয়। তাই শিক্ষণের ক্ষেত্রে বলবৃদ্ধির অনুসূচির ও ভূমিকা রয়েছে।

Rate this post