প্রশ্নঃ ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইন পাশের উদ্দেশ্য কি ছিল?

[What was the object of enacting the Transfer of Property Act, 1882?]

উত্তরঃ 

১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের উদ্দেশ্যঃ ১৮৮২ সালের সম্পত্তি হস্তান্তর আইনের প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে যে, পক্ষগণের কার্যকারিতার দ্বারা হস্তান্তর সম্পর্কিত আইনের কিছু অংশ সংশোধন ও ব্যাখ্যা প্রদানের উদ্দেশ্যেই এই আইনটি প্রণীত হয়েছে। কাজেই বোঝা যায় যে, পক্ষগণের কার্যকারিতার দ্বারা সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত আইনের সংজ্ঞা দেয়া এবং কতিপয় সংশোধনের জন্য এই আইনটি পাশ করা হয়েছে। সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত সকল আইনকে সংজ্ঞায়িত করা বা সংশোধন করা এই আইনের উদ্দেশ্য নয়। তবে দু’টি মূল উদ্দেশ্য সামনে রেখে এই আইনটি প্রণয়ন করা হয়। এগুলি হচ্ছে নিম্নরূপঃ

প্রথমতঃ জীবিত ব্যক্তিগণের মধ্যে সম্পত্তি হস্তান্তরের বিষয়টি সুস্পষ্ট করা।

উত্তরাধিকার আইন অনুযায়ী মৃত ব্যক্তির ত্যক্ত সম্পত্তি তার উত্তরাধিকারীদের উপর ন্যস্ত হয়। এই আইনের সাথে জীবিত ব্যক্তিদের মধ্যে সম্পত্তি হস্তান্তরের আইনের সমন্বয় সাধন ঘটানো ছিল এই আইন পাশের একটা উদ্দেশ্য। এছাড়া উইল দ্বারা সৃষ্ট উত্তরাধিকারী আইন এবং উইল না করে মৃত ব্যক্তির উত্তরাধিকারী আইনের পরিপূরক হিসেবে এই আইনটি পাশ করা হয়।

দ্বিতীয়তঃ চুক্তি আইনের বিধানগুলিকে পরিপূর্ণ করা।

১৮৭২ সালের চুক্তি আইনটি মূলতঃ অস্থাবর সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে প্রযোজ্য হতো। ১৮৮২ সালে এই আইন পাশ হবার পর স্থাবর সম্পত্তিও ঐ চুক্তি আইনের আওতাভূক্ত হয়। পরে অবশ্য ১৯৩২ সনে পণ্য বিক্রয় আইন নামে একটি স্বতন্ত্র আইন পাশ করা হয় যা মূলতঃ চুক্তি আইনের নীতির উপর নির্ভরশীল।

পক্ষগণের কার্য দ্বারা সম্পত্তি হস্তান্তর করার উদ্দেশ্যেই এই আইনটি পাশ করা হয়। অর্থাৎ আইনের প্রয়োগ দ্বারা বা অন্যভাবে হস্তান্তর এই আইনের আওতাভূক্ত নয়। আবার সকল কার্য দ্বারা সম্পত্তি হস্তান্তর এবং সকল প্রকার সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে এই আইনটি প্রযোজ্য হবে না। শুধু বিক্রি, রেহেন, ইজারা, দান ও বিনিময় দ্বারা হস্তান্তরের ক্ষেত্রে এই আইনটি প্রযোজ্য হবে। এ সম্পর্কে আইনকে সুস্পষ্ট ও সংহত করাই আলোচ্য আইনের মূল উদ্দেশ্য ছিল। 

Rate this post