প্রশ্নঃ সামাজিক ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা আলােচনা কর।

অথবা, সামাজিক ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা ও গুরুত্ব আলােচনা কর।

ভূমিকাঃ সামাজিক ইতিহাস পরিবর্তনশীল সামাজিক সম্পর্ক, সামাজিক অনুষ্ঠান-প্রতিষ্ঠানের বিকাশ, এবং সামাজিক মূল্যবােধের পরিবর্তন ধারা নিয়ে আলােচনা করে। সামাজিক ইতিহাসের মধ্য দিয়ে মানুষের অতীত জীবনের প্রতিচ্ছবি বর্তমানে মূর্ত হয়ে ওঠে। মানব সমাজের উষালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত সমাজবদ্ধ মানুষের আচার-আচরণ, প্রথা প্রতিষ্ঠান, আর্থ-সামাজিক সংগঠন প্রভৃতির মূর্ত প্রতিচ্ছবি সামাজিক ইতিহাসে ফুটে ওঠে।

সামাজিক ইতিহাস পাঠের গুরুত্ব ও প্রয়ােজনীয়তাঃ নিম্নে সামাজিক ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা ও গুরুত্ব তুলে ধরা হলােঃ

(১) অতীত সমাজকে জানতেঃ সমাজ গতিশীল। বর্তমান সহসাই অতীতে পরিণত হয়। এখন যা বর্তমান ক্ষণিকের মধ্যেই তা অতীত। তাই বর্তমান সমাজ সম্পর্কিত ব্যাখ্যা বিশ্লেষণ মুহূর্তের মধ্যেই সামাজিক ইতিহাসের মালমসলায় পরিণত হয়। তাই অতীত সমাজকে জানতে হলে সামাজিক ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা ও গুরুত্ব অপরিসীম।

(২) সামাজিক পরিবর্তন ও ক্রমবিকাশ জানতেঃ মানবসমাজ পরিবর্তনের মধ্য দিয়ে এক স্তর থেকে অন্য স্তরে বিকাশ লাভ করে। যেমন আদিম সাম্যবাদী সমাজ পরিবর্তিত হয়ে কৃষি সমাজের বিকাশ হয়। সমাজের এ পরিবর্তন ও বিকাশের ধারা সামাজিক ইতিহাসে আলােচিত হয়েছে। তাই সামাজিক পরিবর্তন ও ক্রমবিকাশ জানতে হলে সামাজিক ইতিহাস পাঠ আবশ্যক।

(৩) সামাজিক কাঠামাে জানতেঃ আধুনিক স্তরে এসে একজন সমাজবিজ্ঞানী যখন বর্তমান সমাজকাঠামাে সম্পর্কে আলােচনা করেন, তখন তাকে বর্তমান সমাজ কাঠামাের ঐতিহাসিক প্রেক্ষাপট বিশ্লেষণ করতে হয়। কেননা বর্তমান সমাজকাঠামাে তথা শ্রেণি সম্পর্ক অতীতের গর্ভেই জন্মলাভ করে। তাই সমাজকাঠামাে সম্পর্কে জানতে হলে সামাজিক ইতিহাস জানতে হবে।

(৪) অতীত জীবনধারা জানতেঃ অতীত সমাজের কোনাে একটি জাতির জীবনধারা, আচার-আচরণ, প্রথা-প্রতিষ্ঠান, ঐতিহ্য, কৃষ্টি প্রভৃতি সম্পর্কে যুক্তিনির্ভর ও তথ্যভিত্তিক বিশ্লেষণ ও উপস্থাপন করে সামাজিক ইতিহাস। তাই অতীত সমাজের জীবনধারা সম্পর্কে জানতে হলে সামাজিক ইতিহাসের মাধ্যমে জানতে হবে।

(৫) সমাজের পূর্ণ চিত্র জানতেঃ সামাজিক ইতিহাস বলতে সমাজস্থ মানুষের সামাজিক ধর্মীয় রাজনৈতিক ক্রিয়াকর্ম, পরিবর্তনশীল সমাজ কাঠামাে বিশ্বাস ও মূল্যবােধের যুক্তি প্রমাণনির্ভর বিজ্ঞানভিত্তিক অধ্যয়নকে বুঝায়। তাই আমরা যদি বর্তমান সমাজের পূর্ণচিত্র পেতে চাই তাহলে আমাদের সামাজিক ইতিহাসের সাহায্য নিতে হবে। কেননা বর্তমান সমাজের চিত্র অতীতের সমাজকাঠামাের ওপর ভিত্তি করে গড়ে ওঠেছে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে সমাজ গতিশীলতার মধ্য দিয়ে অতীতে রূপান্তরিত হচ্ছে। আজকের ঘটনা আগামীকাল ইতিহাসে পরিণত হচ্ছে। তাই অতীত সমাজকে অজানা রেখে তথা সামাজিক ইতিহাসের জ্ঞান অর্জন না করে আমরা। ভবিষ্যতের পথে পা বাড়াতে পারবাে না। সামাজিক ইতিহাস সমাজের বিভিন্ন স্তরের মানুষের জীবনযাপন পদ্ধতি, পারস্পরিক সম্পর্ক প্রভৃতি তুলে ধরে। তাই বলা যায় সামাজিক ইতিহাস পাঠের গুরুত্ব ও প্রয়ােজনীয়তা অপরিসীম।

Rate this post