প্রশ্নঃ ইউরােপীয় ও ভারতীয় সামন্ততন্ত্রের পার্থক্যসমূহ নির্দেশ কর।
অথবা, ইউরােপীয় ও ভারতীয় সামন্ততন্ত্রের পার্থক্যসমূহ সংক্ষেপে লিখ।

ভূমিকাঃ সমাজ বিকাশের ধারায় সমাজে বিভিন্ন ধরনের শ্রেণি গড়ে ওঠে। তাদের মধ্যে অন্যতম হলাে সামন্তপ্রথা। সামন্তপ্রথা মূলত ইউরােপীয় সমাজে বিকাশ লাভ করেছিল।

ইউরােপীয় ও ভারতীয় সামন্ততন্ত্রের পার্থক্যসমূহঃ ইউরােপীয় ও ভারতীয় সামন্তবাদে অনেক বৈসাদৃশ্য বিদ্যমান ছিল। যেমনঃ

(১) ইউরােপে ভূমিতে ব্যক্তিমালিকানা উপস্থিত ছিল যা ভারতে ছিল না।
(২) ইউরােপে সামন্তপ্রথার ‘সেবা ও রক্ষা’ নামক চুক্তি ছিল। কিন্তু ভারতীয় সামন্তপ্রথা ছিল চুক্তিবিহীন। (৩) ইউরােপীয় সামন্তপ্রথা ছিল আনুষ্ঠানিক। কিন্তু ভারতীয় সামন্তপ্রথা ছিল অনানুষ্ঠানিক।
(৪) ইউরােপে আর্থ-সামাজিক ব্যবস্থা পুরােপুরি সামন্ততান্ত্রিক ছিল কিন্তু ভারতে ছিল আংশিক।
(৫) ইউরােপীয় সামন্তপ্রথায় উৎপাদনব্যবস্থা ছিল অন্তঃশােষণমূলক। কিন্তু ভারতে ছিল বহিঃশাষণমূলক।
(৬) ইউরােপে কৃষকরা ছিল পরাধীন ও ভূমিদাসের মতাে, কিন্তু ভারতে ছিল স্বাধীন।
(৭) ইউরােপে সামন্তপ্রভুরা ছিল জমির মালিক, কিন্তু ভারতে ছিল খাজনা আদায়কারী।
(৮) ইউরােপে পুঁজি সঞ্চিত হয় ও পুঁজিবাদের বিকাশ ঘটে যা ভারতে হয়নি।
(৯) ইউরােপ ও ভারত উভয় সমাজে সামন্তপ্রথা বিস্তার লাভ করলেও উভয়ের মধ্যে প্রকৃতিগত পার্থক্য বিদ্যমান ছিল। ভৌগােলিক বৈশিষ্ট্যও এ পার্থক্যের কারণ ছিল।
(১১) ইউরােপীয় সামন্তপ্রথা প্রথম দিকে ছিল অনেকটা নিপীড়নমূলক। তবে পরবর্তীকালে নিপীড়নের মাত্রা কমে আসে ও কৃষকরা সামন্তপ্রভুদের কাছ থেকে অনেক সুযােগ-সুবিধা ভােগ করতে পারে।

অপরদিকে ভারতীয় সামন্তপ্রথা বিশ্লেষণ করলে আমরা দেখতে পাই, প্রথমদিকে কষকরা ছিল স্বাধীন। তবে ঔপনিবেশিক শাসনব্যবস্থা শুরু হওয়ার পর তাদের স্বাধীনতা কমে যায়। তাদের অবস্থা হয়ে ওঠে ভূমিদাসদের মতাে। তারা বিভিন্নভাবে অত্যাচার, নিযাতনের শিকার হলাে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, ভারতীয় ও ইউরােপীয় সামন্তপ্রথা আঙ্গিকগত দিক থেকে পৃথক ছিল। ইউরোপীয় সামন্তপ্রথায় লর্ড, ডেসাল, নাইট ইত্যাদি বিভিন্ন শ্রেণিবিভাগ ছিল। তবে এসকল শ্রেণিবিভাগ প্রাচ্যের সামন্তপ্রথায় ছিল না। প্রাচ্য ও পশ্চাত্যের ভৌগােলিক পরিবেশ ভিন্ন। পাশ্চাত্য হলাে শীতপ্রধান অঞ্চল। আর প্রাচ্য হলাে নাতিশীতোষ্ণ বা উষ্ণ অঞ্চল। ফলে প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে জীবনযাপনের ধরন ছিল ভিন্ন। আর মূলত এ কারণে প্রাচ্য ও পাশ্চাত্যের সামন্তপ্রর্থার মধ্যে পার্থক্য লক্ষণীয়। উভয় সমাজের চাহিদা ও আচরণগত পার্থক্যও এ ভিন্নতার জন্য দায়ী।

Rate this post