প্রশ্নঃ মার্কিন কংগ্রেসের গঠন আলােচনা কর।

অথবা, মার্কিন কংগ্রেসের গঠন বর্ণনা কর।

অথবা, মার্কিন কংগ্রেসের গঠন সম্পর্কে লিখ।

অথবা, মার্কিন কংগ্রেস কীভাবে গঠিত হয়? লিখ।

ভূমিকাঃ মার্কিন সংবিধান প্রণেতাগণ সরকারের রূপরেখা অঙ্কন করতে গিয়ে আইন বিভাগের উপর সবচেয়ে বেশি গুরুত্ব প্রদান করেছেন। সেজন্য সংবিধানের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে যে, সকল আইন প্রণয়ন ক্ষমতা আইন বিভাগের উপর ন্যস্ত থাকবে। এ আইন বিভাগ কংগ্রেস নামে পরিচিত। মার্কিন কংগ্রেস একটি জটিল ও বৃহৎ প্রতিষ্ঠান। কংগ্রেস মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আইনসভা।

মার্কিন কংগ্রেসের গঠনঃ মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি সভা এবং উচ্চকক্ষ সিনেট নামে পরিচিত। নিম্নে দুটি কক্ষেরই গঠনপ্রণালী আলােচনা করা হল-

প্রতিনিধি সভাঃ প্রতিনিধি সভা বিভিন্ন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে জাতীয় ভিত্তিতে গঠিত হয়। কোন অঙ্গরাজ্য থেকে প্রতিনিধি সভায় কতজন সদস্য নির্বাচিত হয়ে আসবেন তা সাম্প্রতিক জনগণনা (Census) অনুসারে ঠিক করা হয়। সাধারণত সাড়ে তিন লক্ষ জনসংখ্যা পিছু একজন করে প্রতিনিধি নির্বাচিত হন। প্রতিনিধি সভার সদস্য সংখ্যা বর্তমানে ৪৩৮ জন। এ সভার সদস্য হতে হলে সদস্য পদপ্রার্থী অন্তত পঁচিশ বছর বয়স্ক এবং কমপক্ষে সাত বছর যাবৎ অঙ্গরাজ্যের নাগরিক হতে হবে।

সিনেটের গঠনঃ আয়তন ও জনসংখ্যা নির্বিশেষে প্রত্যেক অঙ্গরাজ্য ২ জন করে প্রতিনিধি সিনেটে প্রেরণ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য সংখ্যা ৫০টি। তাই সিনেটে মােট সদস্য সংখ্যা হল ১০০ জন। পূর্বে সিনেটরগণ নিজ নিজ অঙ্গরাজ্যের আইনসভা কর্তৃক পরােক্ষভাবে নির্বাচিত হতেন। বর্তমানে তারা নিজ নিজ অঙ্গরাজ্যের জনগণ কর্তৃক প্রত্যক্ষভাবে নির্বাচিত হন। সিনেটের সদস্য হতে হলে সদস্য প্রার্থীকে কমপক্ষে ৩০ বছর বয়স্ক এবং তাকে ঐ অঙ্গরাজ্যের নাগরিক হতে হবে।

উপসংহারঃ উপযুক্ত আলােচনার পরিপ্রেক্ষিতে মার্কিন কংগ্রেসের গঠন সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করা যায়। নিম্নকক্ষ প্রতিনিধি সভা জাতীয় ভিত্তিতে সমগ্র জাতির প্রতিনিধিদের নিয়ে গঠিত। আর সিনেট গঠিত হয় যুক্তরাষ্ট্রীয় নীতির ভিত্তিতে প্রত্যেক অঙ্গরাজ্য থেকে দু’জন করে প্রতিনিধি নিয়ে। মার্কিন কংগ্রেসের সদস্যরা প্রত্যক্ষভাবে নির্বাচিত হন।

Rate this post