❋ শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা উপলক্ষ্যে একটি মানপত্র রচনা কর। 
❋ তােমাদের কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষ্যে মানপত্র রচনা কর।

ঢাকা কলেজের ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় অভিনন্দন 

হে বিদায়ী বন্ধুরা
আজ সােনাঝরা প্রকৃতিরানির অঙ্গনজুড়ে অঙ্কিত হচ্ছে ঋতুরাজ বসন্তের অপরূপ রূপের বিচিত্র আল্পনা। কবির ভাষায়, “আজ ভবনের দুয়ার খােলা, দোল দিয়েছ বনের দোলা”। ঐতিহ্যবাহী শতাে প্রাচীন এই শিক্ষাপ্রতিষ্ঠান তােমাদের পদস্পর্শে একদিন মুখরিত হয়ে উঠেছিল। যে পথ একদিন তােমাদের নিয়ে এসেছিল এই কলেজের আঙিনায়, আজ সেই পথই আবার তােমাদের ডাক দিয়েছে সম্মুখ সম্ভাবনার দিকে । তাই আজ বেজে উঠেছে বিদায়ের বেদনার করুণ সুর। সেই সুর যেন বলছে, ‘ভুবনের ঘাটে ঘাটে, এক ঘাটে লও বােঝা, শূন্য করে দাও অন্য ঘাটে’ । শুভ হােক তােমাদের ভবিষ্যৎ। তােমরা আমাদের প্রীতিপূর্ণ বিদায় অভিনন্দন গ্রহণ কর।

 
হে অভিযাত্রীক দল
সষ্টিলগ্ন থেকেই শুরু হয়েছে বিদায় দেওয়া-নেওয়ার মর্মস্পর্শী আচার । কবির ভাষায় তাই তাে হৃদয়ের অনুভূতি, ‘যেতে নাহি দিব হায়, তুব যেতে দিতে হয়, তবু চলে যায়। এই কলেজে তােমাদের স্মৃতিমধুর অনেকগুলাে দিন কেটেছে । তােমাদের প্রাণােচ্ছল পদভারে এই কলেজের আঙিনা মুখরিত ছিল । আজ ভবিষ্যতের সিঁড়িতে তােমরা যখন প্রজ্ঞার ছায়া ফেলতে যাচ্ছাে তখন বলি- এই কলেজের স্মৃতিময় দিনগুলাে আর শ্রদ্ধেয় শিক্ষকদের ঐকান্তিক অবদানের কথা যেন তােমরা ভুলে না যাও । এই কলেজের ঐতিহ্য ও অভিজ্ঞতা যেন তােমাদের ভবিষ্যৎ গড়ার প্রেরণা হয়।

হে উদ্যমী পথিক
তােমাদের বিদায় ব্যথায় আমরা ব্যথিত বটে, কিন্তু অশ্রু ঝরিয়ে শুভ যাত্রাপথকে আমরা অশুভ করতে চাই না। প্রকৃতির অমােঘ বিধান মেনে নিয়ে তােমাদের জানাই সাদর বিদায় সম্ভাষণ । সকল মিথ্যা ও ভয়ের শৃঙ্খল ছিন্ন করে তােমরা দুর্বার গতিতে সম্মুখ পানে এগিয়ে যাবে, নবজীবনের গান গেয়ে নতুন নতুন ভুবন সৃষ্টি করবে- এটিই আমাদের প্রদীপ্ত প্রত্যাশা। 

হে পথের দিশারি 
তােমরা ছিলে আমাদের আলাের পথের দিশারি। তােমাদের পরশে আমাদের জীবন সরস ও উর্বর হয়েছে। তােমাদের স্নেহ ও ভালােবাসায় আমরা ধন্য হয়েছি, হয়েছি গৌরবান্বিত। তােমরাই আমাদের দিকনির্দেশনাকারী অগ্রপথিক। 

হে আলাের সন্ধানী
তােমরা ‘অরুণ প্রাতের তরুণ দল’। তােমরা দুর্গম পথের দুঃসাহসী অভিযাত্রী দল । তােমরা বন্ধুর পথে অগ্রসরমান, জীবনের লক্ষ্য অর্জনে অটল, অবিচল। তােমরা অফুরন্ত প্রাণশক্তির অধিকারী। তােমাদের প্রাণের সেই দীপ্তিমান শিখাই চলার পথে শক্তি দান করবে। পূর্ব আকাশের রক্তিম সূর্য তােমাদের প্রাণের ঔজ্জ্বল্যে দীপ্যমান।

হে মুক্তির অগ্রদূত 
তােমরা দেশ ও জাতির ভবিষ্যৎ ভাগ্যনির্মাতা। তােমরা দেশের আগামীদিনের কর্ণধার । লাখাে শহিদের রক্তের বিনিময়ে আমাদের দেশ আজ স্বাধীন। জাতি আজ প্রত্যাশা করে দুঃখ, দারিদ্র্য, অন্ধকার ঘুচিয়ে তােমরা গড়ে তুলবে একটি সুখী, সমৃদ্ধ বাংলাদেশ।

আজকের প্রত্যাশা

জীবনকে বিকশিত করার অদম্য প্রয়াসকে সামনে রেখেই তােমাদের পদচারণা শুরু হয়েছিল। আকাঙ্ক্ষার সিঁড়ি বেয়ে তােমরা আজ প্রায় শেষপ্রান্তে উপনীত। তাই তােমাদের প্রতি আমাদের অনুরােধ, সকল অন্যায়-অবিচার, জুলুম-নির্যাতন থেকে মানবতাকে মুক্তি দিয়ে সুস্থ-সুন্দর সমাজ গড়ে তুলবে। তােমাদের নতুন যাত্রাপথ সাফল্যে ভরে উঠুক, জীবন হােক সুন্দর ও সার্থক।
১০ জানুয়ারি ২০২১

নিবেদনে         

ছাত্রছাত্রীবৃন্দ      

তােমাদের প্রীতিমুগ্ধ 

ঢাকা কলেজ, ঢাকা। 

Rate this post