❋তোমার কলেজে অনুষ্ঠিত বিজ্ঞান মেলার ওপর একটি প্রতিবেদন রচনা কর।

তারিখ : ০৫/১০/২০২১
বরাবর
অধ্যক্ষ 
সামসুল হক খান স্কুল এন্ড কলেজ 
ঢাকা । 

বিষয় : কলেজে অনুষ্ঠিত বিজ্ঞান মেলা সম্পর্কিত প্রতিবেদন। 

সূত্র : সা.হ.খ.স.ক./৭০/১৭ 


জনাব 

আপনার আদেশক্রমে (আদেশ নং-সা.হ.খ.স.ক/৭০/১৭) সামসুল হক খান স্কুল এন্ড কলেজে সম্প্রতি অনুষ্ঠিত বিজ্ঞান মেলা সম্পর্কে একটি প্রতিবেদন নিচে উপস্থাপন করছি :

সামসুল হক খান স্কুল এন্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে 

আগামী ১০ অক্টোবর ২০২১ থেকে ১৬ অক্টোবর ২০২১ পর্যন্ত সপ্তাহব্যাপী সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হবে। কলেজ প্রতিষ্ঠার পরবর্তী বছর থেকেই প্রতিবছর এখানে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি। কর্তৃপক্ষ বিজ্ঞান মেলা আয়ােজনের চূড়ান্ত প্রস্তুতি শেষ করেছে। উক্ত মেলা সফলভাবে সম্পন্ন করার উদ্দেশ্যে। কার্যনির্বাহী কমিটি গঠনসহ স্বেচ্ছাসেবক কমিটিও গঠন করা হয়েছে। মেলায় আসা জনগণ ও সবার নিরাপত্তার কথা বিবেচনায় রেখে মেলাপ্রাঙ্গণ সিসিটিভি (CCTV)-র আওতায় আনাসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলায় প্রবেশের প্রধান ফটকে ডিটেক্টিভ গেট-এর ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও এখানে থাকবে ভ্রাম্যমাণ আদালতসহ বাংলাদেশ পুলিশের কতিপয় কর্মকর্তা ও কর্মচারী। 

মেলার উদ্বোধন করবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে আলােচনা সভা ও সাংস্কৃতিক পর্বের আয়ােজন করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এছাড়াও প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ বক্তব্য রাখবেন। সমাপনী বক্তব্য রাখবেন নির্বাহী কমিটির সভাপতি ও প্রতিষ্ঠানের অধ্যক্ষ জনাব আলমগীর কবির। সাংস্কৃতিক অনুষ্ঠানে স্কুলের ছাত্র-ছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে। 

উক্ত বিজ্ঞান মেলায় প্রথম দিন থেকে শেষদিন পর্যন্ত এ কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন জিনিস প্রদর্শিত হবে। তাদের নব উদ্ভাবিত জিনিস পর্যবেক্ষণ কমিটি দ্বারা পর্যবেক্ষিত হবে। ক্ষুদে বিজ্ঞানীদের মধ্য হতে শীর্ষ দশ জনকে পুরস্কৃত করার পাশাপাশি সনদপত্র প্রদান করা হবে। সাধারণ ক্রেতা ও পর্যটকদের কথা বিবেচনা করে দেশের স্বনামধন্য কিছু প্রতিষ্ঠানের স্টল থাকবে, যেখানে বৈজ্ঞানিক যন্ত্রপাতি প্রদর্শন ও বিক্রি করা হবে। মেলার ষষ্ঠ দিন আন্তঃকলেজ ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যে প্রতিযােগিতার ব্যবস্থা করা হয়েছে। যেখানে সামসুল হক খান স্কুল এন্ড কলেজের এবং দেশের স্বনামধন্য আরও দশটি কলেজের ক্ষুদে বিজ্ঞানীরা অংশগ্রহণ করবে। বিচারকমণ্ডলী অংশগ্রহণকারী কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের মধ্য হতে সেরা দশ জনকে বাছাই করবেন। 

বিজ্ঞান মেলার সপ্তম তথা শেষদিন পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন করা হবে। পুরস্কার বিতরণী পর্বে সকল পর্যায়ে বিজয়ীদেরকে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন বর্তমান। সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী জনাব নূরুল ইসলাম নাহিদ। সবশেষে মনােজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী এ বিজ্ঞান মেলার সমাপ্তি হবে। 

মেলা প্রাঙ্গণে সর্বসাধারণের প্রবেশ সকাল ৯:০০টা থেকে বিকাল ৪:০০টা পর্যন্ত উন্মুক্ত থাকবে । আমরা আশা করি, উক্ত বিজ্ঞান মেলা অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার মধ্যে অনুষ্ঠিত হবে এবং সফলভাবে শেষ হবে। 

প্রতিবেদকের নাম ও ঠিকানা : রিফাত, দ্বাদশ শ্রেণি
                                                 বিজ্ঞান বিভাগ
                                                 সামসুল হক খান স্কুল এন্ড কলেজ 
প্রতিবেদনের শিরােনাম : সামসুল হক খান স্কুল এন্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। 
প্রতিবেদন তৈরির সময় : সকাল ১০:০০টা।

Rate this post