সাক্ষরতা প্রসারে ছাত্রসমাজ

শিক্ষা জাতির উন্নতি ও অগ্রগতির চাবিকাঠি। শিক্ষা অজ্ঞতা ও কুসংস্কার দূর করে। মানুষকে যুক্তিনিষ্ঠ, কর্মঠ ও আত্মনির্ভরশীল করে তােলে। অথচ আমাদের দেশে বিপুল সংখ্যক মানুষ নিরক্ষর।

নিরক্ষরতা জাতিকে রুগণ, নিরুদ্যম ও গতিহীন করে তােলে। নিরক্ষর মানুষ জীবনে দুর্দশা ও বঞ্চনার হাত থেকে মুক্তি পায় না। তারা সমাজের অপশক্তির হাতে শশাষণ, নির্যাতন ও বঞ্চনার শিকার হয়। দুর্বিষহ, বিপন্ন ও মানবেতর জীবনযাপন করতে হয় তাদের। 

নিরক্ষরতা নামক সামাজিক ব্যাধি ও পশ্চাৎপদতা থেকে দেশকে মুক্ত করতে দেশে সাক্ষরতা আন্দোলন শুরু হয়েছে। সরকার নানা পরিকল্পনা গ্রহণ করেছেন। সবার জন্য শিক্ষা, উপআনুষ্ঠানিক শিক্ষা ইত্যাদি এ ক্ষেত্রে উল্লেখযােগ্য। 

ছাত্রছাত্রীরা দেশের ভবিষ্যৎ। তারা ছড়িয়ে আছে সারা দেশে। তাদের আশেপাশেই অবস্থান করছে নিরক্ষরতা। তাদের কাজ নিরক্ষরদের শিক্ষার ব্যাপারে আগ্রহী করে তােলা। অশিক্ষার কুফল সম্পর্কে তাদের জানানাে। পাশাপাশি বয়স্ক ও নিরক্ষরদের হাতে-কলমে শেখার ব্যাপারেও তাদের সক্রিয় ভূমিকা নিতে হবে। 

দেশের আগামী দিনের কর্ণধার হিসেবে ছাত্রদের এখন থেকে দেশগড়ার দায়িত্ব নিতে হবে। তাদের সচেতনভাবে এগিয়ে আসতে হবে সাক্ষরতা আন্দোলনে।

Rate this post