❋ তোমার কলেজের এইচ.এস.সি. পরীক্ষার্থীদের বিদায় জানিয়ে একটি মানপত্র রচনা কর।

কক্সবাজার সরকারি কলেজের এইচ.এস.সি.
পরীক্ষার্থীদের বিদায়ে
শ্রদ্ধাঞ্জলি

হে বিদায়ী বন্ধু,
অত্যন্ত বেদনাভারাক্রান্ত হৃদয়ে আজ আমরা তােমাদেরকে বিদায় জানাতে এখানে সমবেত হয়েছি। প্রিয়জনকে বিদায় জানানাে যে কত কঠিন, কত মর্মান্তিক তা আমরা এ মুহূর্তে পূর্ণরূপে উপলব্ধি করতে পারছি। এ বিদায় বেলায় তােমরা অশ্রুসিক্ত ছােট ভাইবােনদের বেদনাবিধুর শ্রদ্ধাঞ্জলি গ্রহণ কর।

জ্ঞানের পথের হে অভিযাত্রী,
জ্ঞানের সাধনায় আত্মনিয়ােগ করে বহু বছর তােমরা এ বিদ্যাপীঠে অবস্থান করেছ। জ্ঞান বৃদ্ধির আকাঙ্ক্ষা তােমাদের অপরাজেয়। সে আকাঙ্ক্ষা চরিতার্থ করতে তােমরা আজ বৃহত্তর পরিমণ্ডলের লক্ষ্যে পাড়ি জমাতে প্রস্তুত। আরও মহত্তম জ্ঞান সাধনার পথে তােমরা এগিয়ে যেতে মনস্থির করেছ। পশ্চাতের আকর্ষণ উপেক্ষা করে সামনের দিকে তােমাম অগ্রযাত্রা গৌরবময় হােক। মহৎ উদ্দেশ্য নিয়ে যে সংগ্রাম তােমরা শুরু করেছ তাতে তােমরা জয়যুক্ত হবে, এতে কোনাে সন্দেহ নেই। স্মৃতির মায়া কাটিয়ে তােমরা সামনে অগ্রসর হও- জ্ঞানের সাগরে অবগাহন করে জীবনের উজ্জ্বল সম্ভাবনাকে জয় করাে। জাতির আগামী দিনের কর্ণধার তােমরা। সম্মুখের শত প্রতিকূলতাকে অতিক্রম করে বিজয় মুকুট ছিনিয়ে আনার সাধনা তােমাদের। সে সাধনায় সাফল্য অর্জন তােমাদের করতেই হবে। 

অগ্রজপ্রতিম হে সুহদ,
আনন্দ-হাসি, কোলাহল ও কলকাকলিতে তােমাদের সঙ্গে দীর্ঘদিন অতিবাহিত করেছি। উজ্জ্বলতর ভবিষ্যতের আশায় আজ তােমরা আমাদের ছেড়ে যাচ্ছ। তাই যেতে দিতে ইচ্ছে না থাকলেও আজ তােমাদেরকে যেতে দিতে হবে। তােমাদের মহান আদর্শ আমাদের নিকট প্রেরণার উৎস হয়ে জাগ্রত থাকবে। তােমাদের সাফল্য আমাদের গৌরবের বিজয় হবে। সারাজীবন আমরা তােমাদের সাধনার পথ অনুসরণ করে চলব।

একই কলেজে অনেকদিন একসঙ্গে ছিলাম। আমাদের কথায় ও আচরণে যদি কোনাে ভুল-ভ্রান্তি ঘটে থাকে। আশা করি, তােমরা তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবে। তােমাদের আন্তরিক আশীর্বাদ প্রত্যাশা করি। তােমাদের উত্তরােত্তর উন্নতি ও সাফল্য কামনা করি- কামনা করি তােমরা দীর্ঘজীবী হও। 

তারিখ, চট্টগ্রাম,

৮ জানুয়ারি, ২০০৯

ইতি,                     

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজের

একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীবৃন্দ

Rate this post