তোমার দেখা একটি পরীক্ষাকেন্দ্রের পরিবেশ সম্পর্কে শিক্ষামন্ত্রী বরাবর একটি প্রতিবেদন রচনা কর। 
অথবা, একটি পরীক্ষাকেন্দ্রের পরিবেশ সম্পর্কে প্রতিবেদন লেখ।
অথবা, সম্প্রতি অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার একটি কেন্দ্র সম্পর্কে প্রতিবেদন রচনা কর। 

প্রতিবেদনের প্রকৃতি : সংবাদ প্রতিবেদন। 
প্রতিবেদনের শিরােনাম : এইচএসসি পরীক্ষার কেন্দ্র 
পরিদর্শন প্রতিবেদনের লক্ষ্য : পরীক্ষার কেন্দ্রের পরিবেশ সম্পর্কে তথ্যানুসন্ধান 
সরেজমিনে পরিদর্শন : নারায়ণপুর স্কুল এন্ড কলেজ কেন্দ্র 
প্রতিবেদন তৈরির সময় : বিকাল ৪টা 
তারিখ : ০৩/০৪/২০২১

সংযুক্তি : পরীক্ষা কেন্দ্রের অভ্যন্তরীণ ছবি ৫টি 

নারায়ণপুর স্কুল এন্ড কলেজ কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে এইচএসসি পরীক্ষা শুরু 

আজ ৩ এপ্রিল ২০২১, দেশব্যাপী ৮টি শিক্ষাবাের্ডের এইচএসসি পরীক্ষা একযােগে শুরু হয়েছে। প্রতিটি শিক্ষাবাের্ড এবং বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরীক্ষার কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অবশ্য আগে থেকেই জাতীয় দৈনিক এবং টিভি সংবাদে পরীক্ষা কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য সতর্কবাণী প্রচার করা হয়েছে। একটি জাতীয় দৈনিকের স্থানীয় সংবাদদাতা হিসেবে আমি প্রথম পরীক্ষার দিন নারায়ণপুর স্কুল এন্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করি। 

আজ বাংলা প্রথম পত্র পরীক্ষা। এ কেন্দ্রে মােট পাঁচ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে। চারদিক দেয়াল বেষ্টিত এ কেন্দ্রে প্রবেশ করার গেট মাত্র একটি। সকাল ৯টা থেকে পরীক্ষার্থীরা লাইনে দাঁড়িয়ে শৃঙ্খলাবদ্ধভাবে প্রবেশ করে। অর্থাৎ প্রথম দর্শনেই গেটের বাইরের শৃঙ্খলা দেখে কেন্দ্রের শান্তিপূর্ণ পরিবেশ সম্পর্কে আমার উপলব্ধি সুস্পষ্ট হয়ে ওঠে। শিক্ষার্থীদের গেটের ভেতরে ঢােকার আগে দেহ তল্লাশি করা হচ্ছিল, যদিও কারাে কাছেই কিছু পাওয়া যাচ্ছিল না। পরীক্ষার্থী ছাড়া অন্য কেউ কেন্দ্রের ভেতরে প্রবেশ করার কোনাে সুযােগ ছিল না। কেন্দ্রের বাইরে অনেক অভিভাবক ও দর্শনার্থী থাকলেও কোনােরূপ হট্টগােল ছিল না। কলেজের বাইরে পুলিশ ও স্কাউটরা আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে। কেন্দ্রের চারপাশে যেন শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করে সেজন্য আগের দিন থেকেই আশেপাশের দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। 

বেলা ১০টা বাজার সঙ্গে সঙ্গে পরীক্ষা শুরু হলে কলেজের একমাত্র গেইটটি ভেতর থেকে তালাবদ্ধ করে দেওয়া হয়। কোনাে রাজনীতিক ব্যক্তিত্ব কিংবা স্থানীয় কোনাে প্রভাবশালী ব্যক্তিকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। কলেজের শিক্ষকগণ পরিদর্শকের দায়িত্ব পালন করেন। তবে ১১টার সময় প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও উপজেলা শিক্ষা অফিসার পরিদর্শনে আসেন। মােট ৪০টি কক্ষে, প্রতি বেঞ্চে ২ জন করে পরীক্ষার্থী আসন গ্রহণ করে। প্রতিটি কক্ষের পরিবেশই ছিল শান্ত ও সুশৃঙ্খল। ফলে পরীক্ষার্থীরা অত্যন্ত সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা দিতে সক্ষম হয়। 

তবে বর্তমানে দেশের প্রায় সবকটি পরীক্ষা কেন্দ্রেই সুশৃঙ্খল পরিবেশ বিরাজমান থাকলেও এ কেন্দ্রটির পরিবেশ ছিল লক্ষ করার মতাে। তথ্যসূত্রে জানা যায়, কেন্দ্রটি রাজনীতিক প্রভাবমুক্ত হওয়ায় এবং স্থানীয় লােকজন ও অভিভাবকদের সচেতন সহযােগিতায় কেন্দ্রটির ভেতরে ও বাইরে সর্বত্র সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখা সম্ভব হয়েছে ।

Rate this post