গেস্টাল্টবাদীদের মতে, প্রাণী যখন কোনাে বিষয় বুঝতে চায় তখন সেটিকে ছােটো ছােটো একক হিসেবে না দেখে সামগ্রিকভাবে প্রত্যক্ষণ করে সমস্যামূলক পরিস্থিতি সমাধানের জন্য। এর ফলে হঠাৎ করে যে প্রত্যক্ষণ হয় তাকে বলে অন্তর্দৃষ্টি এবং তার ফলে যে শিখন হয়, তাকে বলে অন্তদৃষ্টিমূলক শিখন।

অন্তর্দৃষ্টি মূলক শিখনের বৈশিষ্ট্য

অন্তদৃষ্টিমূলক শিখনকে পর্যালােচনা করলে যেসব বৈশিষ্ট্য লক্ষ করা যায়, সেগুলি হল— 

(১) সামগ্রিকভাবে সমস্যা প্রত্যক্ষণ: অন্তদৃষ্টি পদ্ধতির প্রধান বৈশিষ্ট্য হল সমস্যাকে সামগ্রিকভাবে প্রত্যক্ষণ করা। অর্থাৎ শিক্ষার্থীরা অন্তর্দৃষ্টির মাধ্যমে সমস্যাসমাধানকল্পে সমস্যাকে সামগ্রিকভাবে প্রত্যক্ষণ করবে।

(২) পৃথকীকরণ ও সামান্যীকরণ: পৃথকীকরণ ও সামান্যীকরণ হল অন্তর্দৃষ্টি পদ্ধতির অন্যতম একটি বৈশিষ্ট্য। কেবলমাত্র প্রাসঙ্গিক অংশগুলিকে বেছে নেওয়ার পদ্ধতি হল পৃথকীকরণ এবং পরে প্রাসঙ্গিক অংশগুলির মধ্যে একটা সাধারণ সূত্র নির্ণয় করার নাম সামান্যীকরণ।

(৩) সমস্যার স্বরূপ উপলব্ধি করণ: অন্তদৃষ্টিমূলক শিখন পদ্ধতির এই পর্যায়ে অর্থাৎ পৃথকীকরণ ও সামান্যীকরণের পর শিক্ষার্থীরা সমস্যার স্বরূপ উপলব্ধি করতে পারে।

(৪) পারস্পরিক সম্পর্ক নির্ণয়: সমস্যার স্বরূপ উপলব্ধি করার পর শিক্ষার্থী সমস্যার প্রাসঙ্গিক অংশগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয় করতে পারে।

(৫) হঠাৎ সমস্যার সমাধান করা: সবশেষে যখন সমস্যার স্বরূপ শিক্ষার্থীর কাছে পরিষ্কার এবং সমস্যার প্রাসঙ্গিক অংশগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয় করতে সমর্থ হয় তখন সে হঠাৎ করে সমস্যাটিকে সমাধান করে ফেলে।

(৬) অন্তদৃষ্টি জাগানাে: প্রাণীর সমস্যামূলক পরিস্থিতিতে হঠাৎ প্রত্যক্ষণকে গেস্টাল্ট মনােবিদগণ অন্তদৃষ্টি বলেছেন। তারা মনে করেন, অন্তদৃষ্টি জাগরিত না হলে শিখন সম্ভব নয়। সুতরাং অন্তদৃষ্টি জাগরিত হওয়া এই শিখনের প্রধান বৈশিষ্ট্য।

(৭) মানসিক ক্ষমতা: অন্তদৃষ্টিমূলক শিখন কৌশল যান্ত্রিক নয়; এটি বুদ্ধি, চিন্তন, যুক্তিকরণ ইত্যাদি মানসিক ক্ষমতার উপর নির্ভরশীল। তাই উন্নত ক্ষমতাসম্পন্ন প্রাণী বা শিক্ষার্থীদের ক্ষেত্রে এই শিখন কৌশল বেশি কার্যকরী।

(৮) প্রত্যক্ষণ: অন্তদৃষ্টিমূলক শিখনে আরও একটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য হল প্রত্যক্ষণ। প্রাণীর প্রত্যক্ষণ না হলে শিখন সম্ভব হবে না। তাই সমস্যামূলক শিখন পরিস্থিতির প্রত্যক্ষণ একান্তভাবে প্রয়ােজন। 

উপরােক্ত পদ্ধতিতে অন্তদৃষ্টিমূলক শিখন কৌশলের দ্বারা বর্তমানে বিভিন্ন সমস্যাসমাধান করার জন্য এর প্রয়ােগ দেখা যায়।

Rate this post