(১) সারি বিন্যাস: পরিমাপের বস্তুগুলি বা রাশিগুলিকে যখন তাদের বৈশিষ্ট্য বা ধর্ম অনুযায়ী ক্রমানুসারে সাজানাে হয়, তখন তাকে সারিবিন্যাস (Rank Order) বলে। বাৎসরিক নম্বর অনুযায়ী কোনাে ক্লাসের শিক্ষার্থীদের ক্রমানুযায়ী সাজানাে হলে আমরা ওই সারিবিন্যাস থেকে সহজেই বুঝতে পারব কোনাে শিক্ষার্থী ক্লাসে কেমন স্থান অধিকার করেছে।

(২) স্কেল: ব্যক্তির স্কোরগুলি যখন সমান এককের সাহায্যে প্রকাশ করা হয়, তখন তাকে স্কেল বলা হয়। স্কেল হল একটি পরিমাপের। যথা 5101520 প্রভৃতি হল সমান একক কারণ এদের দূরত্ব হল 5 করে। আবার, 4, ৪, 12, 16 ইত্যাদিও সমান একক কারণ এগুলােও সমদূরত্বসম্পন্ন সংখ্যা। এদের দূরত্ব হল 4 এবং যে-কোনাে স্কেলে এইরূপ দূরত্ব বিশিষ্ট সংখ্যা পাশাপাশি থাকে।

(৩) চল: যখন কোনাে মান পরিবর্তনশীল হয়, তখন তাকে চল বা Variable বলা হয়। এককথায় পরিবর্তনশীল মানকে চল বা চলক বা Variable বলে। যথা—ব্যক্তির বয়স। এই চল দুই প্রকারের হয়। যথা-

  • স্বতন্ত্র চল: যে চলক অন্য কোন উপাদানের উপর নির্ভরশীল নয়, তাকে স্বতন্ত্র চল বলা হয়। যথা—বয়স। বয়স কোনাে কিছুর উপর নির্ভর না করে বৃদ্ধি পায়।
  • নির্ভরশীল চল: যে চল অন্য একটি স্বতন্ত্র চলের উপর নির্ভরশীল, তাকে নির্ভরশীল চল বলে। যথা উচ্চতা।

(৪) সারি: কতকগুলি স্কোর যখন একত্রে অবস্থান করে তখন তাকে সারি বলে। এই সারি দুই রকমের হয়। যথা অবিচ্ছিন্ন সারি এবং বিচ্ছিন্ন সারি। স্কোরগুলির মধ্যে যদি কোনাে ছেদ না থাকে তাকে অবিচ্ছিন্ন সারি এবং যদি ছেদ থাকে তবে তাকে বিচ্ছিন্ন সারি বলে। যেমন-দৈর্ঘ্য বা সময়ের পরিমাপকে অবিচ্ছিন্ন সারি এবং ছাত্রের সংখ্যা, পরিবারের সদস্য সংখ্যা ইত্যাদি বিচ্ছিন্ন সারি হিসেবে ধরতে পারি।

Rate this post