বাংলা গদ্যের বিকাশে দিগদর্শন পত্রিকার ভূমিকা মূল্যায়ন কর

উত্তর: বাংলা গদ্যের বিকাশের সাথে সাময়িকপত্রের নিবিড় সম্পর্ক। বাংলা গদ্যের বিকাশের সাথে সাময়িকপত্রের অবদান অপরিসীম। গদ্যের স্বচ্ছতা, লেখক-পাঠক সমাজের প্রসার সাময়িকপত্র পত্রিকার প্রত্যক্ষ ফল। আর বাংলা ভাষার প্রথম সাময়িকপত্র হলো দিগদর্শন। ১৮১৮ সালের এপ্রিল মাসে দিগদর্শন মাসিক পত্রিকা হিসেবে জন ক্লার্ক মার্শম্যানের সম্পাদনায় শ্রীরামপুর ব্যাপ্টিস্ট মিশন থেকে প্রকাশিত হয়।

বাংলা সাময়িকপত্র রচনার ক্ষেত্রে মিশনারিদের অবদান অন্যতম। আর সেজন্য বাংলা ভাষায় প্রথম সংবাদপত্র রচনার কৃতিত্বের মুকুট তারাই পরেছেন দিগদর্শন পত্রিকা প্রকাশের জন্য। স্কুল পাঠ্যসহ নানা বিষয় এখানে তুলে ধরা হতো। তাই সম্পাদক একে পত্রিকা না বলে মাসিক পত্রিকা বলেছেন। স্কুলে পাঠদানের জন্য স্কুল বুক সোসাইটি এ পুস্তিকার প্রতি সংখ্যার সিংহভাগ কিনে নিত। এতে ইতিহাস, দেশ বিদেশের নানা তথ্য, সহজসরল ভাষায় পরিবেশিত হতো বলে তা স্কুল বুক সোসাইটির বিদ্যালয়সমূহে পাঠ্যপুস্তকরূপে প্রচলিত ছিল। কিন্তু ২৬ সংখ্যা বের হওয়ার পর তা বন্ধ হয়ে যায়।
সুতরাং বলা যায়, বাংলা সাময়িকপত্রের ইতিহাসে নানা দিক থেকে এ পত্রিকাটি খুবই গুরুত্বপূর্ণ।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের লেখায় কোন ভুল থাকে তাহলে দয়া করে আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটা ঠিক করে দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ।

Rate this post