প্রগতিশীল জীবন দৃষ্টি সমাজ, রাজনীতি, ইতিহাস, ধর্মনিরপেক্ষ ও বিজ্ঞান মনস্ক বিয়ষচেতনা বাংলাদেশের প্রবন্ধ ধারায় মোতাহের হোসেন চৌধুরীকে বিশিষ্ট চিহ্নিত করেছে। তাঁর জন্ম ১৯০৩ খ্রিষ্টাব্দে নোয়াখালী জেলার কাঞ্চনপুরে। তিনি স্মরণীয় হয়ে আছেন ‘বুদ্ধির মুক্তি আন্দোলন’ [বুদ্ধির মুক্তি’ বা ‘শিখাগোষ্ঠীর’ লেখকেরা ‘জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব)- নামে পরিচিত বাঙালি মুসলমান সমাজের অগ্রগতির এক যুগান্তকারী আন্দোলনের অন্যতম কাণ্ডারি হিসেবে।

সাহিত্যের অঙ্গনে ও বাস্তব জীবনে উভয় ক্ষেত্রেই কাজী মোতাহের হোসেন চৌধুরী ছিলেন সৌন্দর্যবোধ, মুক্তবুদ্ধি- চেতনা ও মানবপ্রেমের আদর্শের অনুসারী। তিনি ছিলেন কাজী আবদুল ওদুদ, আবুল হুসেন, কাজী মোতাহার হোসেন, আবুল ফজল, আবদুল কাদির প্রমুখের সহযোগী। মননশীল, চিন্তা-উদ্দীপক ও পরিশীলিত গদ্যের রচয়িতা হিসেবে বাংলাদেশের লেখকদের মধ্যে তিনি বিশিষ্ট হয়ে আছেন। তাঁর গ্রন্থ ‘সংস্কৃতি কথা’ বাংলাদেশের প্রবন্ধ-সাহিত্যে এক বিশিষ্ট সংযোজন। তাঁর প্রকাশিত অন্য দুটি গ্রন্থ হচ্ছে ক্লাইভ বেল-এর ‘Civilization’ গ্রন্থ অবলম্বনে রচিত ‘সভ্যতা’ এবং বারট্রান্ড রাসেলের ‘Conquest of Happiness’ গ্রন্থের অনুবাদ ‘সুখ’। বাংলা একাডেমি তাঁর প্রকাশিত ও অপ্রকাশিত সমস্ত রচনা রচনাবলি-আকারে প্রকাশ করেছে। চট্টগ্রাম কলেজে অধ্যাপনাকালে ১৯৫৬ খ্রিষ্টাব্দের ১৮ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

মোতাহের হোসেন চৌধুরীর ‘সংস্কৃতি কথা’ একটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ। এই প্রবন্ধে তিনি ধর্ম ও সংস্কৃতি সম্পর্কে এক অসাধারণ ব্যাখ্যা প্রদান করেছেন। তিনি এই প্রবন্ধে উল্লেখ করেছেন, ইংরেজি কালচার শব্দের প্রতিশব্দ হলো সংস্কৃতি- এর পরিধি ব্যাপক। জীবনের প্রকাশই সংস্কৃতি। কারো কাছে সংস্কৃতি হচ্ছে সভ্যতার নির্যাস। আবার কেউ বলেন, প্রগতির পথে জীবনের পূর্ণতা লাভের একটি সচেতন কর্ম-প্রয়াসের নামই হলো সংস্কৃতি। মোতাহের হোসেন জীবনের মূল্যবোধকেই সংস্কৃতি বলেছেন। তাঁর কথায় সংস্কৃতি হলো “সুন্দরভাবে বিচিত্রভাবে, মহৎভাবে বাঁচা, প্রকৃতি সংসার ও মানব সংসারের মধ্যে অসংখ্য অনুভূতির শিকড় চালিয়ে দিয়ে বিচিত্র রস টেনে নিয়ে বাঁচা।”

মোতাহের হোসেন চৌধুরীর ‘মূল্যবোধ ও যুক্তিবিচার’ একটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ। এই প্রবন্ধে তিনি মূল্যবোধ ও যুক্তিবিচার কী, এদের স্বরূপ কী, এদের সম্পর্ক কীরূপ, মূল্যবোধ ও যুক্তিবিচারের সাথে সামাজিক নিরাপত্তার সম্পর্ক, মূল্যবোধ সম্বন্ধে সচেতন থাকার প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেছেন।

মোতাহের হোসেন চৌধুরীর একটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ ‘রেনেসাঁ: গোড়ার কথা ও আমাদের দৃষ্টিভঙ্গী’। এই প্রবন্ধে তিনি রিনেসাঁসের স্বরূপ বিশ্লেষণের মাধ্যমে এর সূত্রপাত, আমাদের দেশে রিনেসাঁসের আবির্ভাব ও বিভিন্ন সময়ে রিনেসাঁসের অবস্থা এবং এদেশের রিনেসাঁসের ক্ষেত্রে মনীষীদের অবদান নিয়ে আলোচনা করেছেন।

‘সংস্কৃতি কথা’ প্রবন্ধ গ্রন্থের অন্তর্গত ‘ব্যক্তি ও রাষ্ট্র’ প্রবন্ধটি মোতাহের হোসেন চৌধুরীর চিন্তাধারার একটি বিশেষ দিক নির্দেশ করে। ব্যক্তির সাথে রাষ্ট্রের সম্পর্ক, ব্যক্তি কোথায় সমাজের একজন ও কোথায় স্বতন্ত্র, সমাজতন্ত্রের প্রয়োজনীয়তা ও সীমাবদ্ধতা প্রভৃতি প্রসঙ্গে এ প্রবন্ধে আলোচিত হয়েছে। তিনি এখানে উল্লেখ করেছেন, রাষ্ট্র সমাজের দেহ, আত্মা নয়। আত্মা ব্যক্তি।

প্রাবন্ধিক মোতাহের হোসেন চৌধুরী মুসলিম সাহিত্য সমাজের লেখকেরা বাঙালি মুসলমান সমাজের পশ্চাৎপদতা নিয়ে ভেবেছেন এবং ধর্মীয় গোড়ামি এবং কুসংস্কারের বিরুদ্ধে কলম ধারণ করেছেন। মোতাহের হোসেন চৌধুরী তাঁর প্রবন্ধগুলোতে ধর্ম, দর্শন, বিজ্ঞান, সাহিত্য প্রভৃতি বিষয়কে আশ্রয় দিয়ে বাঙালি সমাজ ও মানস পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এভাবে বিভিন্ন প্রবন্ধে লেখক তাঁর মননশীলতার পরিচয় দিয়েছেন। তাই বলা যায়, মননশীল লেখক হিসেবে মোতাহের হোসেন চৌধুরী অনন্য ও অসাধারণ।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের লেখায় কোন ভুল থাকে তাহলে দয়া করে আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটা ঠিক করে দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ।

5/5 - (1 vote)