What are Pleadings? What are the essential elements of plaint and written statement? Discuss.

প্লিডিংস [Pleadings]

What are Pleadings?

প্লিডিংস [Pleadings] হলো দেওয়ানী মামলায় বাদীর আর্জি/আরজি বা বিবাদীর লিখিত যা মূলত মামলা সংশ্লিষ্ট বক্তব্য।[Order VI, Rule1] ব্যক্তির সম্পত্তি বা পদের অধিকার সম্পর্কিত মোকদ্দমা অর্থাৎ দেওয়ানী মোকদ্দমা দায়ের করতে গেলে উপযুক্ত এখতিয়ারসম্পন্ন আদালতে বাদীকে প্রয়োজনীয় সব তথ্য দাখিল করতে হয় সেগুলোকে আরজি [Plaint] বলা হয়। আবার এর বিপরীতে বিবাদীকে তার সপক্ষে যেসব তথ্য দাখিল করতে হয় সে গুলোকে লিখিত বিবৃতি[Written Statements] বলে থাকে । 

আরো নিম্নোক্ত  প্রশ্নসমূহের আলোচনা পাবেন। সাথেই থাকুন…

  • প্লিডিংস সংশোধন বলতে আপনি কি বুঝেন? প্লিডিংস সংশোধনের ক্ষেত্রে  নিয়ামক বা  শর্তাবলী কি ?অথবা,
  • আরজি ও জবাব সংশোধন বলতে কি বুঝেন? আরজি ও জবাব সংশোধনের ক্ষেত্রে নিয়ামক বিবেচনাগুলো কি কি? অথবা,
  • দেওয়ানী কার্যবিধিতে আরজি  সংশোধনী সংক্রান্ত বিধানসমূহ আলোচনা করুন।
  • কোন কোন পরিস্থিতিতে আদালত   আরজি সংশোধনের দরখাস্ত নামঞ্জুর করবেন?
  • প্লিডিংস কাকে বলে? আপিল চলাকালীন অবস্থায় প্লিডিংস সংশোধন করা যায় কি? কোন অবস্থায় আদালত প্লিডিংসের সংশোধনের অনুমতি দেয় না?
  • মামলার কোন পর্যায় পর্যন্ত আরজি সংশোধনের আবেদন করা যায়?  আপিল চলাকালীন সময়ে কি আরজি সংশোধনের প্রার্থনা করা যায়?
  • মূল আদালত কর্তৃক মোকাদ্দমার রায় ঘোষণার পর কি আর জিও জবাব সংশোধনের সুযোগ আছে? অথবা,
  • বিচারিক আদালত কর্তৃক রায় ঘোষণার পর কি প্লিডিংস সংশোধন করা যায়?
  • কোন কোন ক্ষেত্রে মামলার আরজি খারিজ করা যায়? অথবা,
  • আর্জি খারিজের কারণসমূহ সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন। ঐরূপ আর্জি খারিজ করা হলে প্রতিকার কি? ১৯০৮ সনের দেওয়ানী কার্যবিধির সংশ্লিষ্ট বিধানের আলোকে আর্জি খারিজ এবং আরজি ফেরত সম্পর্কে আলোচনা করুন। অথবা,
  • কি কি কারণে একটি মামলার আরজি খারিজ করা যায়? আর্জি খারিজ এর আইনগত তাৎপর্য কি?আর্জি খারিজ আদেশের বিরুদ্ধে বাদীর প্রতিকার আছে কি? 
  • বিচার্য বিষয় কি? বিচার্য বিষয়ের গুরুত্ব আলোচনা করুন। তথ্যগত ও আইনগত বিচার্য বিষয়ের মধ্যে পার্থক্য দেখান?
  • আরজি ও প্লিডিংসের সংজ্ঞা এবং পার্থক্য বর্ণনা  করুন। আরজির বিষয়বস্তু কি কি? যে সকল কারণে আরজি বাতিল হতে পারে তা বর্ণনা করুন। আপিলের সময়ে আরজি সংশোধন করা যায়- আলোচনা করুন।(Define and distinguish between plaint and  pleadings. What are the contents of  plaints? State the grounds on which a plaint may be rejected. Can the  plaintiff be amended    during the  appeal? Discuss.)
  • প্লিডিংস কি? একটি মামলার আরজিতে কি কি বিষয়ের উপস্থাপন প্রয়োজন? কখন একটি মামলার আরজি ফেরত পাঠানো ও প্রত্যাখ্যান করা যায়? আরজি প্রত্যাখ্যানের ফলাফল ও প্রতিকার কি? আলোচনা করুন। অথবা
  • প্লিডিংস বলতে কি বুঝায়? আরজিতে কি কি বিষয়ের অবশ্যই উল্লেখ থাকতে হবে? কি কি কারনে আরজি প্রত্যাখ্যান করা যায়?  ফলাফল ও  প্রতিকারের ভিত্তিতে আরজি প্রত্যাখ্যান এবং আরজি ফেরত এর  মধ্যে পার্থক্য দেখান?(What is meant by  pleadings? What are the contents of  plaint? On what grounds a plaint may be rejected? What is the difference between rejection of a plaint and return of a plaint in respect of their effects and remedies for aggrieved parties?)
  • আরজি কি? আর্জিতে কি কি বিষয় থাকে? টাকার মোকদ্দমা দায়েরের জন্য একটি আরজি প্রস্তুত করুন।
  • আর্জিতে কি কি বিষয় অন্তর্ভুক্ত করতে হয়? 
  • একটি আরজিতে কি কি বিষয় সন্নিবেশন থাকা প্রয়োজন? কি কি কারণে আরজি অগ্রাহ্য হয় এবং একটি আরজি ফেরত দেওয়া হয় তা উল্লেখ করে আরজি অগ্রাহ্য এবং আরজি ফেরতের আইনগত ফলাফল বর্ণনা করুন। 
  • আরজি কি? কি কি কারণে একটি আরজি ফেরত দেওয়া হয়? প্রত্যাখ্যাত আরজি কিভাবে পুনর্জীবিত করা যায়?
  • কি কি অবস্থায় কোন ব্যক্তি পুনরায় মামলার অধিকার থেকে বঞ্চিত হয়? ব্যাখ্যা করুন।
  • সেট অফ বলতে কি  বুঝায়? 
  • ইকুইটেবল সেট অফ ব্যাখ্যা করুন এবং আইনগত সেট অফ এর সাথে এর পার্থক্য নির্ণয় করুন।
  • প্রতিদাবী কি? প্রতিদাবী ও সেট অফ এর মধ্যে পার্থক্য নির্ণয় করুন।
  • What do you understand by  set off?
  • Explain equitable set off and distinguish it from legal  set off.
  • What is a counterclaim? Distinguish between set off and  counterclaim.
  • What is plaint? State the grounds on which a plaint returned? 
  • how a  rejected plaint may referessed?
  • Under what circumstances a person is deprived from  filing a new suit?
  • Prepare a plaint of a  suit for a recovery of money.


আদালত দেওয়ানী মামলার ক্ষেত্রে মূলত প্লিডিংসের ভিত্তিতেই বিচার্য বিষয় নির্ধারণ করেন বিধায়  এর গুরুত্ব অপরিহার্য। Sonali Bank Vs. Hare Krishna Das, 49 DLR 282 মামলায় বলা হয়েছে যে প্লিডিংসের [Pleadings] মূল উদ্দেশ্য হলো মোকদ্দমা পক্ষগুলোর মধ্যে প্রকৃত বিরোধ নির্ধারণ করা। J.K. Iron & Steel Co. Ltd, Kanpur v. The Iron and Steel Mazdoor Union, Kanpur;AIR 1956 SC 231 মামলায় বলা হয়েছে যে প্লিডিংসের [Pleadings] মাধ্যমে  দুই পক্ষের বিরোধের পরিধি সংক্ষিপ্ত করা এবং কোন কোন বিষয়ে দুই পক্ষের মতবিরোধ রয়েছে তা নির্ধারণ করা এবং ন্যায়বিচার ব্যাহত হওয়াকে প্রতিরোধ করা। 

আরজির অত্যাবশ্যকীয় উপাদান [Essential elements of a plaint]

plaint in cpc pdf

contents of written statement

plaint and written statement

counter-claim in written statement format

written statement cpc order 8

What is written statement

written statement in court

order 7 rule 2 cpc

আরজির বিষয়বস্তু (contents of plaint in cpc) কিংবা  আর্জিতে কি কি উপাদান থাকতে হবে তার বিধান দেওয়ানী কার্যবিধির ৭ আদেশের ১ থেকে ৮ বিধিতে  উল্লেখ করা হয়েছে ৷ যা নিম্নে তুলে ধরা হলো:

১. সর্বপ্রথম যে কাজটি করতে হবে তা হল, যে আদালতে মোকদ্দমা দায়ের করা হবে সেই আদালতের নাম উল্লেখ করতে হবে।

২.এক বা একাধিক বাদী থাকলে সব বাদীর বিবরণ (নাম ও বাসস্থানের ঠিকানাসহ) থাকতে হবে।

৩. বিবাদীর বিবরণ (নাম ও বাসস্থানের ঠিকানাসহ) যতদূর পর্যন্ত জানা যায়। এখানে একটি কথা বলে রাখা ভালো যে, বাদী-বিবাদী যদি নাবালক বা মানসিক বিকারগ্রস্ত(অক্ষমতা/কিছু ত্রুটি/সমস্যা) হয় তবে সেই বিষয়ে একটি বিবৃতি আর্জিতে দেওয়া উচিত।

৪. কি কি ঘটনার পরিপ্রেক্ষিতে  মামলার বাদীকে এই আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে তার কারণ এবং এবং কোন সময়ে তা ঘটেছে তার বিবরণ।

৫. সংশ্লিষ্ট আদালতের আর্থিক এখতিয়ার (Pecuniary Jurisdiction) ও আঞ্চলিক এখতিয়ার রয়েছে মর্মে মামলার বাদীকে প্রামাণ্য তথ্য অর্থাৎ ঘটনাসমূহের বর্ণনা দিতে হবে।

৬. আরজিতে বাদী তাঁর প্রার্থিত এক বা একাধিক প্রতিকার (প্রযোজ্য ক্ষেত্রে) সুনির্দিষ্টভাবে  উল্লেখ করবেন।

৭. বাদী যদি মোকদ্দমায়  তার কোন অংশ প্রতিগণন (set-off) অর্থাৎ পারস্পরিক দায় পরিশোধের জন্য  সম্মত হয়ে থাকে কিংবা বর্জনের বিষয়ে রাজি হয়ে থাকেন তবে তাও উল্লেখ করতে হবে।

What is the difference between a  and a counter claim?

What are the conditions of set-off?

What do you mean by legal set-off and equitable set-off?

What is set-off example?

What is the purpose of set-off?


৮. আদালতের  ফি এবং এখতিয়ার নির্ধারণের জন্য মামলার বিষয়বস্তুর আর্থিক মূল্যমানের বিবৃতি থাকা উচিত। 

৯. যেখানে মোকদ্দমাটি  তামাদিতে বারিত সেখানে কি কারণে মোকদ্দমাটি তামাদিতে বারিত হবে না অর্থাৎ তামাদি হতে অব্যাহতি পাবে তার কারণ আরজিতে সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

১০. স্থাবর সম্পত্তির মোকদ্দমায় আর্জিতে উক্ত সম্পত্তি   শনাক্তের  উপযুক্ত বর্ণনা এবং সম্পত্তির চৌহদ্দি বা সেটেলমেন্ট রেকর্ডের দাগ নম্বর উল্লেখ করা উচিত। 

১১. দেওয়ানী কার্যবিধির ৭ আদেশের ১৪ বিধি অনুসারেযে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্রের ওপর নির্ভর করে বাদী মোকদ্দমা করেছে তার একটি তালিকা প্রস্তুত করে আরজির সাথে সংযুক্ত করে দিতে হবে।

১২.আরজিতে সত্যপাঠ বা সত্যাখ্যানে [Verification] বাদী স্বাক্ষর থাকা আবশ্যক।  কিন্তু যদি তিনি স্বাক্ষর করতে অক্ষম হন, তাহলে অনুমোদিত  ব্যক্তি তার পক্ষে  স্বাক্ষর করতে  পারবেন।

১৩. আদালতের  ফি যথাযথভাবে  পরিশোধ করতে হবে। 

Distinguish between set-off and counterclaim

set-off claim

difference between counterclaim and set-off

order 8 cpc

set-off meaning in law example

kinds of set-off in cpc

legal set-off and equitable set-off

set-off case law

লিখিত বিবৃতির অত্যাবশ্যকীয় উপাদান [Essential elements of a written statement]

লিখিত বক্তব্য[written statement] দেওয়ানী মামলার গুরুত্বপূর্ণ অংশ যা  হলো বিবাদীর জবাব। বিবাদী এক্ষেত্রে দুটি উপায়ে তার লিখিত বিবৃতি দিতে পারেন একটি হলো বাদীর দায়েরকৃত আরজির বক্তব্য অস্বীকার করে অন্যটি হলো বাদীকে চ্যালেঞ্জ করে আইনি প্রতিরক্ষা হিসেবে যুক্তি ও তথ্য প্রমাণসহ একটি বিশদ ব্যাখ্যা দাখিল করতে পারেন।  একজন বিবাদী স্বয়ং আদালতে ‍উপস্থিত হয়ে কিংবা আদালত কর্তৃক সমন  জারির পর নির্ধারিত সময়ের মধ্যে লিখিত বিবৃতি আদালতে দাখিল করতে পারেন। লিখিত বিবৃতির অত্যাবশ্যকীয় উপাদানসহ অন্যান্য নিয়মাবলী দেওয়ানী কার্যবিধির ৮ আদেশের ১,২,৩,৪ ও ৫ বিধিতে বর্ণিত রয়েছে । নিচে লিখিত বিবৃতির অত্যাবশ্যকীয় উপাদানগুলো তুলে ধরা হলো-

১. বিবাদী  তার দখল ও নিয়ন্ত্রণের থাকা যে সকল প্রকার দলিলপত্রের ওপর নির্ভর করে মোকদ্দমা প্রতিহত করতে চায় লিখিত জবাবের সাথে তার ফটোকপি কিংবা আইনজীবী কর্তৃক সত্যায়িত কপি এবং এর একটি তালিকা দাখিল করতে হবে।

২. বিবাদীর যে সকল তথ্য-উপাত্ত দাখিল করবেন, তা ধারাবাহিকভাবে সংখ্যানুক্রমে(Numerical order) উপস্থাপন করতে হবে।

৩. যদি বাদীপক্ষের আরজি (Plaint) মিথ্যা বিবরণ, বিশ্বাস ভঙ্গ বা প্রতারণামূলে হয়ে থাকে,তবে এ বিষয়ে বিস্তারিত বিবৃতি তুলে ধরতে হবে।

৪. কোন দলিলের সারমর্ম (gist) গুরুত্বপূর্ণ হলে সে বিষয়েও সুস্পষ্ট বক্তব্য বিবাদী লিখিত জবাবে তুলে ধরতে হবে। নতুন কোন বিষয় (মোকদ্দমাটি রক্ষণীয় নয়, তামাদিতে বারিত, বিষয়টি আইনের দৃষ্টিতে বাতিল ইত্যাদি)  থাকলে সেগুলো সুস্পষ্টভাবে বিবাদী তাঁর  লিখিত জবাবে উল্লেখ করবেন।

৫. বিবাদী যেসকল বিষয় অস্বীকার করতে চান, তা সুস্পষ্টভাবে(Denial to be specific)  উল্লেখ করতে হবে। ছলচাতুরীপূর্ণভাবে(Evasive Denial) অস্বীকার বা কৌশলে এড়াবার চেষ্টা করা উচিত হবে না। 

৬. আর্থিক মোকদ্দমায় দাবী সমন্বয়ের ক্ষেত্রে তার বিবরণ লিখিত বিবৃতিতে উল্লেখ করতে হবে। যেসব ক্ষেত্রে বিবাদী পারস্পরিক দায় পরিশোধ কিংবা পাল্টা দাবি করে সেখানে বিরোধিতার পরিমাণ সুনির্দিষ্টভাবে উল্লেখ করবে।


৭. বিবাদীর প্রতি সমন(summon) জারির তারিখ হতে ৩০ কার্যদিবসের মধ্যে বিবাদী লিখিত জবাব দাখিল করবেন। যদি উক্ত সময়সীমার মধ্যে লিখিত জবাব  দাখিলে ব্যর্থ হয়  তবে আদালত কর্তৃক নির্ধারিত অন্য কোন দিনে লিখিত জবাব দাখিল করা যাবে।  কিন্তু ওই সময়সীমা ৬০ কার্যদিবসের বেশী হবে না। এ প্রসঙ্গে ২০১২ সালের সংশোধনী  অনুসারে ৬০ কার্যদিবসের মধ্যে লিখিত জবাব দাখিলে ব্যর্থ হলে আদালত মোকদ্দমাটি একতরফা নিষ্পত্তি করবেন। তবে এক্ষেত্রে একটি কথা বলে রাখা ভালো যে, একতরফা নিষ্পত্তির সিদ্ধান্ত  আপিল যোগ্য বিধায় এর বিরুদ্ধে আপিল করা যাবে।[আদেশ ৪৩]

এক কথায় উত্তর

  • দেওয়ানী কার্যবিধি অনুসারে প্লিডিংস এর অর্থ কি- আরজি বা জবাব।
  • Pleadings এর অর্থ কি- আরজি ও লিখিত জবাব.
  • একটি আরজিতে  সত্যাখ্যান(Verification) স্বাক্ষর করবে কে-বাদী
  • এডভোকেট এর মাধ্যমে  দাখিলকৃত দেওয়ানী মামলার জবাবের সত্যাখ্যান(Verification) অংশে কার থাকবে-  এডভোকেট ও  বাদী বা তার প্রতিনিধির 
  • কোথায় প্লিডিংস (আরজি বা জবাব) সংশোধনীর দরখাস্ত করতে হয়- বিচারিক আদালতে ।
  • বাদীর আরজি সংশোধনের দরখাস্ত নামঞ্জুরের আদেশের বিরুদ্ধে প্রতিকার কি- রিভিশন।
  • কোথায় প্লিডিংস  সংশোধন করা যায়- প্রসিডিংস এর যে কোন পর্যায়ে। 
  • আর্জিতে মামলার কারণ উল্লেখ না থাকলে কি হবে- আরজি নাকচ।
  • দেওয়ানী মামলার আরজি ভুল আদালতে দাখিল করার পরিণাম কি- আরজি ফেরত।
  •  আদালত কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বাদী প্রয়োজনীয় স্টাম্প পেপার সরবরাহ করতে ব্যর্থ হলে আদালতের আদেশ হবে- আরজি নাকচ।
  • একটি মামলার মূল্যমান সংশোধন এর সর্বাধিক সময়কাল কত হবে- ৩০ দিন।
  • দেওয়ানী মামলার আরজি বাতিল হবে (rejection of a plaint) কোন ক্ষেত্রে- তামাদিতে বারিত হলে।
  • দেওয়ানী কার্যবিধি অনুসারে আরজি নাকচ এর সিদ্ধান্ত হয়েছে একটি- ডিক্রি
  • দেওয়ানী মামলার আরজিতে উপস্থাপিত দাবি সমর্থনকারী দলিলাদি বাদীর দখলে না থাকলে সেগুলোর বিষয়ে তার করণীয় কি- দলিলের তালিকাসহ দখলকারের নাম  দাখিল।
  • কোন ব্যক্তি বিবাদীপক্ষ তার লিখিত জবাব দাখিল করবে সর্বোচ্চ- ০২ মাস বা ৬০ দিন।
  • আর্জিতে উল্লেখিত বক্তব্য লিখিত বর্ণ নয় অস্বীকার করা না হলে সে বক্তব্য- বিবাদীর স্বীকৃতি বলে গণ্য হবে।

…………………

Rate this post