রেস জুডিকাটা বা দোবরা দোষ কি?

 [What is Res Judicata (claim preclusion)?] 

রেস জুডিকাটা (Res Judicata) বা দোবরা দোষ নীতি এসেছে ল্যাটিন শব্দ থেকে। ল্যাটিন শব্দ Res এর অর্থ বিষয় এবং Judicata এর অর্থ আদালত কর্তৃক নিষ্পত্তি। সুতরাং রেস জুডিকাটা (Res Judicata) মানে আদালত কর্তৃক নিষ্পন্নকৃত কোন বিষয়। রেস জুডিকাটা হলো ইংলিশ কমন ল ব্যবস্থা থেকে উদ্ভূত এমন এক নীতি যা কোন এখতিয়াসম্পন্ন আদালতে কোন  মোকদ্দমায় একবার বিচার নিষ্পন্ন হয়েছে এমন বিষয় নিয়ে পুনরায় মোকদ্দমা করা থেকে বিরত রাখে। এক কথায় বলা যায়, রেস জুডিকাটা হলো আদালত কর্তৃক  নিষ্পত্তিকৃত একই বিষয়ে পুনরায় বিচারে বাধা সংক্রান্ত একপ্রকার নীতি। রেস জুডিকাটা নীতিকে অনেক আইনজ্ঞ এস্টোপেল বা প্রতিবন্ধ (Estoppel) এর সাদৃশ্য বলে গণ্য করে থাকে। 

রেস জুডিকাটা (Res Judicata) বা দোবরা দোষ নীতির আইনগত ব্যাখ্যা দেওয়ানী কার্যবিধিতে দেওয়া হয়েছে। দেওয়ানী কার্যবিধির ১১ ধারায় বলা আছে যে, একই পক্ষদ্বয়ের মধ্যে, একই বিষয়বস্ত নিয়ে কোন মোকদ্দমা এখতিয়ারসম্পন্ন আদালত কর্তৃক একবার চূড়ান্তভাবে নিষ্পত্তি করা হয়ে গেলে, সেই পক্ষ বা তাদের স্থলবর্তীগণের মধ্যে চূড়ান্তভাবে নিষ্পত্তিকৃত বিষয় নিয়ে অন্য কোন এখতিয়ারসম্পন্ন আদালতেপুনরায় মোকদ্দমা দায়ের করলে উক্ত আদালত মোকদ্দমাটির বিচার করবে না। 

দেওয়ানী কার্যবিধির ১১ ধারার ব্যাখ্যায় বলা হয়েছে যে-

১. পূর্ববর্তী মামলা হলো সেই মামলা যার বিচার তর্কিত মামলার পূর্বেই শেষ হয়েছে, মামলাটি পূর্বে বা পরে যে সময়টা দায়ের করা হোক না কেন। 

২. এই ধারায় আদালতের বিচারের ক্ষমতা উক্ত সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের অধিকার ব্যতিরেকে বিবেচনা করতে হবে।

৩.পূর্ববর্তী মামলার মূল বিচার্য বিষয় এক পক্ষ কর্তৃক দাবীকৃত এবং অন্য পক্ষ কর্তৃক সরাসরি বা পরোক্ষভাবে (expressly or impliedly) স্বীকৃত  বা অস্বীকৃত হতে হবে।

৪. যেসব বিষয় পক্ষে বা বিপক্ষে যুক্তি হিসেবে  উপস্থাপিত হতে পারত, তাও মূল বিচার্য বিষয় বলে গণ্য হবে। 

৫. মামলার আর্জিতে(plaint) কোন প্রতিকার চাওয়া হয়ে থাকলে তা প্রকাশ্যভাবে ডিক্রিতে অন্তর্ভুক্ত না থাকলে (not expressly granted by the decree) তা প্রত্যাখ্যান করা হয়েছে বলে গণ্য হবে।

৬. যখন কতিপয় ব্যক্তি কোন সাধারণ অধিকার বা সকলের স্বার্থ সংশ্লিষ্ট কোন ব্যক্তিগত অধিকার নিয়ে সরল বিশ্বাসে(bona fide) মামলা করেন তখন উক্ত স্বার্থের সাথে সংশ্লিষ্ট সকল ব্যক্তিই এই ধারার উদ্দেশ্যে মামলাকারীদের সূত্রে স্বত্ব দাবি করেছে বলে ধরে নেওয়া হবে।

যাহোক, রেস জুডিকাটা নীতির মূল কথা হলো- যথাযথ এখতিয়ারসম্পন্ন আদালত কর্তৃক পক্ষ বোনের মধ্যে যে বিষয়টি নিষ্পত্তি করা হয়েছে, সেই পক্ষগণের মধ্যে ওই বিষয়ে পুনরায় কোন মোকদ্দমা চলবে না।

রেস জুডিকাটা যে নীতির ওপর প্রতিষ্ঠিত

[The maxims/Principles of res judicata] 

রেস জুডিকাটা নীতি ০৩টি ল্যাটিন নীতির ওপর প্রতিষ্ঠিত। যেমন-

  • একই কারণে কোনো ব্যক্তিকে দুইবার বিচারের সম্মুখীন করা উচিত নয়।

[Nemo Debet Bis Vexari Pro Una Et Eadem Causa- No one should be punished twice for the same offence.]

Rate this post