প্রশ্নঃ অপরিশোধিত বা অদাবিকৃত লভ্যাংশের ব্যাপারে কোম্পানির দায়িত্ব কি?

ভূমিকাঃ ইংরেজি Capital শব্দের বাংলা অর্থ মূলধন। মূলধনকে একটি কোম্পানির প্রাণ বলা যায়। কোন কোম্পানি গঠন করতে হলে বা জিনিসপত্র ক্রয় করতে হলে বা যন্ত্রপাতি ক্রয় করতে হলে বা শ্রমিক বা কর্মচারীদের মজুরি প্রদান ইত্যাদি কাজ সম্পাদন করতে হলে মূলধনের বিকল্প নেই।

অপরিশোধিত বা অদাবিকৃত লভ্যাংশের ব্যাপারে কোম্পানির দায়িত্বঃ

কোন কোম্পানির মুনাফা থেকে যে অংশ শেয়ার মালিকদের মধ্যে বন্টন করা হয় তাকে লভ্যংশ বলে। ইংরেজিতে একে ডিভিডেন্টস (Dividends) বলা হয়।

একটি কোম্পানির মূল উদ্দেশ্য থাকে মুনাফা অর্জন করা। আর বিনিয়োগকারীগণ মুনাফা প্রাপ্তীর আশায় বিনিয়োগ করেন।

মেমোরেন্ডামে সুস্পষ্ট উল্লেখ না থাকলে লভ্যংশ বন্টনে কোম্পানি বাধ্য নয়। মূলতঃ পরিচালকগণ সিদ্ধান্ত গ্রহণ করে যে, শেয়ারহোল্ডারদের মধ্যে কি পরিমাণ লভ্যংশ বন্টন করা হবে। পরিচালকদের এই সিদ্ধান্তের উপর আদালত হস্তক্ষেপ করতে পারেন না। অর্থাৎ কোন শেয়ারহোল্ডার লভ্যংশ দাবি করতে পারেন না।

যদি মেমোরেন্ডামে লভ্যংশ প্রদানের বিধান উল্লেখও থাকে তবুও কোম্পানি লভ্যংশ ঘোষণা না করা পর্যন্ত কোন শেয়ারহোল্ডার লভ্যংশ দাবি করতে পারেন না ৷

কিন্তু লভ্যংশ ঘোষণা করা হলে দুই মাসের মধ্যে তা পরিশোধ করতে হবে। অন্যথা অপরিশোধিত বা অদাবিকৃত লভ্যাংশের জন্য শেয়ারহোল্ডারগণ মামলা দায়ের করতে পারবেন।

উপসংহারঃ মূলধন ছাড়া কোন কোম্পানি চলতে পারে না। মূলধনই হলো কোম্পানির মূল ভিত্তি। কোন কোম্পানি প্রয়োজন মনে করলে তার মূলধন বৃদ্ধি করতে পারে। আবার প্রয়োজন মনে করলে হ্রাসও করতে পারে। মূলতঃ কোম্পানির উন্নতির জন্যই মূলধন বৃদ্ধি বা হ্রাস করা হয়।

Rate this post