এলএল.বি (ফাইনাল) সাজেশন্স-২০২২ (পাস কোর্স, আইন বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়)

এলএল.বি (ফাইনাল) সাজেশন্স-২০২০ (অনুষ্ঠিত-২০২২) 

বিষয়সমূহ

প্রদত্ত নম্বর

সম্পত্তি হস্তান্তর ও বুদ্ধিভিত্তিক সম্পত্তি আইন

১০০ নম্বর 

দেওয়ানী কার্যবিধি ও তামাদি আইন

১০০ নম্বর 

দন্ডবিধি ও ফৌজদারী কার্যবিধি

১০০ নম্বর 

সাক্ষ্য আইন

১০০ নম্বর 

আন্তর্জাতিক আইন 

১০০ নম্বর 

কোম্পানী ও বাণিজ্যিক আইন

১০০ নম্বর 

ভূমি, রেজিষ্ট্রেশন ও সরকারী দাবী পূরণ আইন

১০০ নম্বর 

লিগ্যাল ড্রাফটিং ও প্রোফেশনাল এথিক্‌স

৫০ নম্বর 

মোট=

৭৫০ নম্বর 

 [সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে] 

তৃতীয় অধ্যায় – দন্ডবিধি ও ফৌজদারী কার্যবিধি [১০০ নম্বর]

“ক” বিভাগঃ বাংলাদেশ দন্ডবিধি (৩টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। অপরাধ কাকে বলে? অপরাধের উপাদান কি কি? অপরাধের বৈশিষ্ট্য কি কি? ফৌজদারী ও দেওয়ানী অপরাধের পার্থক্য কি?

২। সাধারণ ইচ্ছা ও সাধারণ উদ্দেশ্যের মধ্যে পার্থক্য আলোচনা কর। মেনস রিয়া বা দুষ্ট মন কাকে বলে? কোন অপরাধ সংগঠনে দুষ্ট মন কখন আবশ্যকীয় এবং কখন আবশ্যকীয় নয়? অপরাধের যৌথ দায় দায়িত্ব কাকে বলে? দন্ডবিধির ৩৪ ধারা অনুযায়ী ব্যাখ্যা কর- “কোন সাধারণ উদ্দেশ্য সাধনকল্পে যদি কোন অপরাধ একাধিক ব্যক্তি ছাড়া সংগঠিত হয়, তাদের প্রত্যেকে ঐ অপরাধের জন্য এমনভাবে দায়ী হবে যেন তা কেবলমাত্র তার নিজের দ্বারাই সাধিত হইয়াছে।” উক্তিটির তাৎপর্য বিশুদ্ধভাবে আলোচনা কর৷

৩। চুরির সংজ্ঞা দাও। চুরির উপাদানগুলি কি কি? কোন কোন ক্ষেত্রে চুরি দস্যুতার সামিল? চুরি ও অপরাধমূলক সম্পত্তি আত্মসাতের মধ্যে পার্থক্য কি? চুরি ও ছিনতাই বা বলপূর্বক আদায়ের মধ্যে পার্থক্য কি? আলোচনা কর৷

৪। দস্যুতা কাকে বলে? দস্যূতার উপাদান কি কি? দস্যুতা ও ডাকাতির সময় কোন ব্যক্তি খুন করলে যারা ডাকাতির কাজে লিপ্ত ছিল তাদের দায় দায়িত্ব কি হবে? দস্যূতার শাস্তি কি? ডাকাতি কাকে বলে? ডাকাতির উপাদান কি কি? ডাকাতির শাস্তি কি? দস্যূতা ও ডাকাতির মধ্যে পার্থক্য আলোচনা কর।

৫। বেআইনী সমাবেশ কাকে বলে? একটি সমাবেশ কখন বেআইনী সমাবেশ কলে গণ্য হয়? বেআইনী সমাবেশের সদস্যদের দায় দায়িত্ব আলোচনা কর। ২টি বিরোধী দল একত্রে দাঙ্গা হাঙ্গামা করলে তার কি একটি বেআইনী সমাবেশ করেছে বলে ধরা যেতে পারে? দুইটি দল একসাথে দাঙ্গা হাঙ্গাম করলে তাদের কি একসাথে বিচার করা যায়? একটি বেআইনী সমাবেশের সদস্যদের কৃত অপরাধের দায় কি সমাবেশের সকল সদস্যদের উপর বর্তাবে? দাঙ্গার শাস্তি কি?

৬। জালিয়াতি কাকে বলে? জালিয়াতির উপাদান কি কি? কোন ক্ষেত্রে ব্যক্তির নিজের নাম জালিয়াতের পর্যায়ে পরে। জালিয়াতির শাস্তি কি? মিথ্যা দলিল প্রণয়ন কাকে বলে? মিথ্যা সাক্ষ্য দেওয়া এবং মিথ্যা সাক্ষ্য রচনা করা কাকে বলে? এদের মধ্যে পার্থক্য কি? মিথ্যা সাক্ষ্য দেওয়া এবং মিথ্যা রচনার শাস্তি কি? জালিয়াতি ও প্রতারণার পার্থক্য কি?

৭। অপরাধজনক নরহত্যা ও খুন কাকে বলে? এর উপাদান কি কি? অপরাধজনক নরহত্যা ও খুনের পার্থক্য উল্লেখ কর। অপরাধমূলক নরহত্যা কখন খুন হিসেবে গণ্য হবে? অপরাধমূলক নরহত্যা কখন খুন হিসেবে গণ্য হয় না?

৮। শাস্তি কাকে বলে? শাস্তি প্রদানের উদ্দেশ্য কি? ১৮৬০ সালে দন্ডবিধি অনুযায়ী কি কি ধরনের শাস্তি প্রদান করা যায়? একজন ব্যক্তিকে একই অপরাধের জন্য একাধিক শাস্তি দেওয়া যায় কি? কোন কোন অপরাধের জন্য সম্পত্তি বাজেয়াপ্ত করা যায়? আমাদের দেশে কিভাবে মৃত্যুদন্ড কার্যকর করা হয় ৷ শাস্তি হিসেবে মৃত্যুদন্ডের পক্ষে বিপক্ষে তোমার মতামত ব্যক্ত কর।

 [সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে] 

“খ” বিভাগঃ ফৌজদারী কার্যবিধি (২টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। বাংলাদেশে কত প্রকার ফৌজদারী আদালত আছে? সকল আদালতের গঠন ক্ষমতা ও শাস্তি প্রদানের এখতিয়ার আলোচনা কর৷

২। ফৌজদারী কার্যবিধির পরিধি ও উদ্দেশ্য কি? ফৌজদারী কার্যবিধি কি সম্পূর্ণভাবে একটি পদ্ধতিতে আইন? একজন ম্যজিষ্ট্রেট ফৌজদারী মামলা বিচারের জন্য কি কি পদ্ধতি অবলম্বন কর?

৩। সমন কাকে বলে? সমনজারীর পদ্ধতি কি কি? সমন এ পরোয়ানার পার্থক্য কি? এজাহার কাকে বলে? এজাহার বা প্রাথমিক বিবরণী বৈশিষ্ট্য কি? কে এজাহার দায়ের করতে পারে? এজাহারের সাক্ষ্যগত মূল্য কি? এজাহার দায়েরে কোন নির্ধারিত সময়সীমা আছে কি? এজাহার ও নালিশের পার্থক্য উল্লেখ কর।

৪। খারিজ, অব্যাহতি ও খালাশ কাকে বলে? খারিজ, অব্যাহতি, ও খালাশের পার্থক্য আলোচনা কর। “কোন ব্যক্তিকে বিচারের পরশাস্তি বা খালাশ দেওয়া হইলে একই অপরাধের জন্য পুনরায় তার বিচার করা যাবে না”- উক্তিটি আলোচনা কর৷

৫। আপিল কাকে বলে? কে আপিল দায়ের করতে পারে? আপিল আদালতের ক্ষমতা ও কার্যাবলী বর্ণনা কর। আপিল ও রিভিশনের পার্থক্য কি? ফৌজদারী আদালতের কোন কোন দন্ড আপিলযোগ্য নয়ঃ কোন কোন অবস্থায় সংক্ষিপ্ত বিচারের শাস্তির বিরুদ্ধে আপিল বলে? এবং কখন চলে না? আপিলকারীর মৃত্যু হলে আপিলের কি হবে? খালাশ ও সম্পত্তি দন্ডের বিরুদ্ধে আপিল আলোচনা কর।

৬। রিভিশন কাকে বলে? সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রিভিশনাল এখতিয়ার কি কি ক্ষমতা প্রয়োগ করতে পারে? দায়রা আদালতের রিভিশন এখতিয়ার কি কি? হাইকের্ট বিভাগ ও দায়রা আদালতের ফৌজদারী রিভিশনাল এখতিয়ার উল্লেখ কর। কখন একজন ব্যক্তি রিভিশনের জন্য দরখাস্ত করতে পারে?

৭। পুলিশী তদন্ত কাকে বলে? “পুলিশী তদন্তের বিভিন্ন স্তরগুলি বর্ণনা কর বা ফৌজদারী মামলা তদন্তের ব্যাপারে পুলিশকে অসীম ক্ষমতা দেওয়া হয়েছে”- আলোচনা কর। ফৌজদারী কার্যবিধির ৫৬১ (এ) ধারা অনুযায়ী হাইকোর্ট বিভাগরে অন্তর্নিহিত ক্ষমতা আলোচনা কর। কি কি কারণে কোন অধঃস্তন আদালত হইতে ফৌজদারী মামলা স্থানান্তরের জন্য হাইকোর্ট বিভাগে দরখাস্ত করা যেতে পারে বর্ণনা কর।

৮। জামিন কাকে বলে? জামিনযোগ্য ও জামিন অযোগ্য অপরাধ কাকে বলে? জামিনযোগ্য ও জামিন অযোগ্য অপরাধের পার্থক্য কি? কোন কোন অবস্থায় একজন আসামী জামিনে মুক্তি পেতে পারে? জামিনকারী অপরাধে জামিনসংক্রান্ত বিধান বা জামিন অযোগ্য অপরাধের ক্ষেত্রে কখন জামিন পাওয়া যায় না? জামিনযোগ্য অপরাধে জামিন সংক্রান্ত বিধান বা জামিনযোগ্য অপরাধের ক্ষেত্রে কখন জামিন পাওয়া যায় না? জামিন বাতিলের ক্ষেত্রে আদালত কোন কোন নীতিমালা বিবেচনা করা উচিত? বা কি পরিস্থিতিতে আদালত জামিন বাতিল করতে পারে? আগাম জামিন কি?

৯। টিকা লিখঃ ক) গ্রেফতার, খ) তল্লাশী পরোয়ানা, গ) পুলিশ রিপোর্ট, ঘ) এজাহার, ও) চার্জ গঠন, চ) মানহানী, ছ) হুলিয়া।

 [সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে] 

Rate this post