এলএল.বি (ফাইনাল) সাজেশন্স-২০২২ (পাস কোর্স, আইন বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়)

এলএল.বি (ফাইনাল) সাজেশন্স-২০২০ (অনুষ্ঠিত-২০২২) 

বিষয়সমূহ

প্রদত্ত নম্বর

সম্পত্তি হস্তান্তর ও বুদ্ধিভিত্তিক সম্পত্তি আইন

১০০ নম্বর 

দেওয়ানী কার্যবিধি ও তামাদি আইন

১০০ নম্বর 

দন্ডবিধি ও ফৌজদারী কার্যবিধি

১০০ নম্বর 

সাক্ষ্য আইন

১০০ নম্বর 

আন্তর্জাতিক আইন 

১০০ নম্বর 

কোম্পানী ও বাণিজ্যিক আইন

১০০ নম্বর 

ভূমি, রেজিষ্ট্রেশন ও সরকারী দাবী পূরণ আইন

১০০ নম্বর 

লিগ্যাল ড্রাফটিং ও প্রোফেশনাল এথিক্‌স

৫০ নম্বর 

মোট=

৭৫০ নম্বর 

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে] 

চতুর্থ পত্র- সাক্ষ্য আইন [নম্বর-১০০] 

(৫টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। স্বাক্ষ্য আইন বলতে কি বুঝায়? ১৮৭২ সালের স্বাক্ষ্য আইন কি একটি স্বয়ংসম্পূর্ণ আইন? স্বাক্ষ্য আইন প্রয়োগে প্রধান প্রধান মূলনীতি উল্লেখ কর। স্বাক্ষ্য আইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা কি? স্বাক্ষ্যের শ্রেণীবিভাগ আলোচনা কর। দেওয়ানী ও ফৌজদারী মামলার কি একই ধরনের স্বাক্ষ্য হয়? এই নীতির কোন ব্যতিক্রম করছে কি? অগ্রাধিকার অনুযায়ী বিভিন্ন প্রকার স্বাক্ষ্যের নির্ভরযোগ্যতা বর্ণনা কর। বিচার্য বিষয় ও প্রাসঙ্গিক বিষয় কি? স্বাক্ষ্য আইনে ঘটনা, প্রমাণিত, অপ্রমাণিত ও মিথ্যা প্রমাণিত বলতে কি বুঝ?

৩। মৃত্যুকালীন ঘোষণা কি? মৃতুকালীন ঘোষণা কিভাবে প্রমাণ করা যায়? কি কারণে মৃত্যুকালীণ নিয়ে ঘোষণা স্বাক্ষ্য হিসাবে গ্রহণ করা হয়। মৃত্যুকালীন ঘোষণা দানকারী যদি দৈবাৎ বেঁচে যায় তাহলে তার ঘোষণা কী? ১৮৭২ সালের স্বাক্ষ্য আইন অনুযায়ী স্বাক্ষ্য হিসাবে গ্রহণযোগ্য? তদন্তকালে কোন পুলিশ অফিসারের নিকট যদি এটা করা হয় তাহলে কি স্বাক্ষ্য গ্রহণ করা যায়? মৃত্যুকালীন ঘোষণার সাক্ষ্যগত মূল্য কী?

৪। মৌখিক স্বাক্ষ্য কাকে বলে? “মৌখিক স্বাক্ষ্য সকল ক্ষেত্রে প্রত্যক্ষ হতে হবে আলোচনা কর।” এর ব্যতিক্রম কি? উৎকৃষ্ট স্বাক্ষ্য মতবাদ কাকে বলে? মৌখিক ও দালিলিক স্বাক্ষ্যের গ্রহণীয়তার উপর উৎকৃষ্ট মতবাদের প্রভাব আলোচনা কর।

৫। দালিলিক স্বাক্ষ্য কাকে বলে? মৌখিক ও দালিলিক স্বাক্ষ্যের মধ্যে পার্থক্য কী? দলিলভুক্ত স্বাক্ষ্য প্রমাণ সম্পর্কিত বিধানগুলি বর্ণনা কর। “স্বাক্ষীদেরকে দলিল দ্বারা অগ্রাহ্য করা যায় কিন্তু দলিলসমূহকে স্বাক্ষী ছাড়া অগ্রাহ্য করা যায় না।” এর ব্যতিক্রম আলোচনা কর। সরকারী ও বেসরকারী দলিলের মধ্যে পার্থক্য কি?

৬। অনুমান কাকে বলে? অনুমানের গুরুত্ব আলোচনা কর। ৩০ বছরের পুরাতন দলিল সম্পর্কে অনুমান কী? বিভিন্ন প্রকার অনুমান আলোচনা কর। “জনশ্রুতি কোন স্বাক্ষ্য নয়”- এই নীতির ব্যতিক্রম সমূহ আলোচনা কর।

৭। প্রমাণের ভার বলতে কী বুঝ? কোন মামলায় প্রমাণের দায়িত্ব কার উপর বর্তায়? কোন ঘটনা আদালতে প্রমাণের প্রয়োজন নেই, বৈধ সন্তানের চূড়ান্ত প্রমাণ কী? কখন প্রমাণের দায়িত্ব পরিবর্তন হয়, মামলার প্রমাণের দায়িত্ব ও স্বাক্ষ্য উপস্থাপনের দায়িত্বের মধ্যে পার্থক্য কী?

৮। জবানবন্দী ও জেরার প্রকৃতি ও পরিধির উদ্দেশ্য আলোচনা কর। সাক্ষ্য আইন ১৮৭২ সাল অনুযায়ী জেরা সংক্রান্ত বিধান কতটুকু প্রতিদ্বন্দ্বিতামূলক পদ্ধতির উপর প্রতিষ্ঠিত হয়েছে? জেরা ও জবাববন্দীর পার্থক্য আলোচনা কর।

৯। ইঙ্গিতবাহী প্রশ্ন বলতে কী বুঝ? স্বাক্ষীকে কখন ইঙ্গিতবাহী প্রশ্ন করা যায়? কখন করা যায় না? স্বাক্ষীর বিশ্বাসযোগ্যতা কিভাবে হরণ করা যায়? কি কি কারণে একজন বিচারক অশালীন ও কুৎসামূলক প্রশ্ন করতে বাঁধা দিতে পারে? স্বাক্ষীকে প্রশ্ন করার জন্য বিচারকের সাধারণ ক্ষমতায় কি কি সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে?

১০। বৈরী স্বাক্ষী কাকে বলে? বৈরী স্বাক্ষীর মূল্যায়ন কোন পক্ষ কি তার নিজ স্বাক্ষীকে জেরা করতে পারে? নিজের স্বাক্ষীকে জেরা করর সময় কোন পদ্ধতি অবলম্বন করতে হয়? স্বাক্ষীর বিশ্বাসযোগ্যতা সম্পর্কে অভিযোগ আনয়নের পদ্ধতি কি? বিচারিক কার্যক্রমে কিছু প্রশ্ন কেন করা যায় না?

১১। চরিত্র বলতে কি বুঝ? কেন বলা হয় “আদালতের দায়িত্ব হল মামলার বিচার করা, মানুষের নয়। ” ভালো চরিত্র বলতে শুধু সাধাণ খ্যাতিকে বুঝায় না, বরং সাধারণ প্রকৃতিকেও বুঝায় আলোচনা কর। কখন দেওয়ানী ও ফৌজদারী মামলায় চরিত্র সম্পর্কে স্বাক্ষ্য প্রাসঙ্গিক। পূর্ববর্তী দন্ডাদেশ কি খারাপ চরিত্রের স্বাক্ষ্য হিসাবে কি প্রাসঙ্গিক?

১২। বিবৃতি, স্বীকৃতি এবং স্বীকারোক্তি কাকে বলে? প্রলোভন, ভীতি প্রদর্শণ বা প্রতিশ্রুতি দ্বারা পুলিশ অফিসারে নিকট প্রদত্ত স্বীকারোক্তি কি গ্রহণযোগ্য? পুলিশ অফিসারের নিকট অপরাধ স্বীকারোক্তি কি গ্রহণযোগ্য বা এর ফলাফল কি? অথবা বিচার বহির্ভূত অপরাধ স্বীকারোক্তি বিধান আলোচনা কর। স্বীকৃতি ও স্বীকারোক্তির পার্থক্য কি? বিচারিক ও বিচার বহির্ভূত স্বীকারোক্তির পার্থক্য কি?

১৩। ষ্টোপেল কাকে বলে? স্টোপেল এর উপাদান বা শর্ত কি কি? স্বাক্ষ্য আইনের ১১৫ ধারা অনুযায়ী স্টোপেল এর রীতি ব্যাখ্যা কর। স্বাক্ষ্য আইনে স্টোপেল এর গুরুত্ব আলোচনা কর। স্টোপেল শুধুমাত্র স্বাক্ষ্যের একটা নিয়ম এবং এর ভিত্তি করে কোন মামলা করা যায় না আলোচনা কর। স্টোপেল ও রেজজুটিকাটার নীতির মধ্যে পার্থক্য আলোচনা কর।

১৪। বিশেষজ্ঞ কারা? বিতর্কিত হস্তলিপি প্রমাণের বিভিন্ন পদ্ধতি উল্লেখ কর। আদালত কি নিজেই একটি বিতর্কিত হস্তলেখা পরীক্ষা করতে পারেন? এবং সে অনুযায়ী বিচার করতে পারেন? কখন একজন বিশেষজ্ঞের মতামত প্রাসঙ্গিক? আদালত কি একজন বিশেষজ্ঞের মতামত মানতে বাধ্য? একজন বিশেষজ্ঞ ও সাধারণ স্বাক্ষীর মধ্যে পার্থক্য কী?

১৫। স্বাক্ষ্য আইনের প্রাসঙ্গিকতা বলতে কি বুঝ? যে সকল বিষয় অন্য কোনভাবে প্রাসঙ্গিক নয় সেগুলি কোন অবস্থায় প্রাসঙ্গিক? আদালতের মামলায় কোন কোন ঘটনার উপর স্বাক্ষ্য দেওয়া যায়? ঘটনার প্রাসঙ্গিকতার ক্ষেত্রে স্বাক্ষ্য আইনের নীতিসমূহ কি কি?

১৬। টীকাঃ ক) জুডিশিয়াল নোটিশ, খ) স্টোপেল, গ) প্রমাণের ভার, ঘ) সরকারী দলিল, ঙ) মৃত্যুকালীন ঘোষণা, চ) অনুমান, ছ) বৈরী স্বাক্ষী, জ) বিশেষজ্ঞের স্বাক্ষ্য।

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে] 

Rate this post