এলএল.বি (ফাইনাল) সাজেশন্স-২০২২ (পাস কোর্স, আইন বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়)

এলএল.বি (ফাইনাল) সাজেশন্স-২০২০ (অনুষ্ঠিত-২০২২) 

বিষয়সমূহ

প্রদত্ত নম্বর

সম্পত্তি হস্তান্তর ও বুদ্ধিভিত্তিক সম্পত্তি আইন

১০০ নম্বর 

দেওয়ানী কার্যবিধি ও তামাদি আইন

১০০ নম্বর 

দন্ডবিধি ও ফৌজদারী কার্যবিধি

১০০ নম্বর 

সাক্ষ্য আইন

১০০ নম্বর 

আন্তর্জাতিক আইন 

১০০ নম্বর 

কোম্পানী ও বাণিজ্যিক আইন

১০০ নম্বর 

ভূমি, রেজিষ্ট্রেশন ও সরকারী দাবী পূরণ আইন

১০০ নম্বর 

লিগ্যাল ড্রাফটিং ও প্রোফেশনাল এথিক্‌স

৫০ নম্বর 

মোট=

৭৫০ নম্বর 

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

পঞ্চম পত্র- আন্তর্জাতিক আইন [১০০ নম্বর] 

ক বিভাগঃ আন্তর্জাতিক আইনের মূলনীতি (২টি প্রশ্নের উত্তর দিতে হবে) 

১। আন্তর্জাতিক আইন কাকে বলে? আন্তর্জাতিক আইনের ভিত্তি সংক্রান্ত মতবাদ আলোচনা কর। এ আইন বিকাশের বিবরণ বর্ণনা কর। “শক্তিধর অস্ত্র নিয়ন্ত্রণের উপর আন্তর্জাতিক আইনের ভবিষ্যৎ নির্ভর করে”- আলোচনা কর। “আন্তর্জাতিক আইন হলো-আইন বিজ্ঞানের বিলীয়মান বিন্দু”- আলোচনা কর। আন্তর্জাতিক আইন ও রাষ্ট্রীয় আইনের পার্থক্য কি?

২। রাষ্ট্রীয় এখতিয়ার বলতে কি বুঝ? বিভিন্ন প্রকার রাষ্ট্রীয় এখতিয়ার কি কি? আন্তর্জাতিক আইনের উৎস আলোচনা কর। আন্তর্জাতিক আইনের উৎস হিসাবে প্রথা, সন্ধি, উদাহরণ সহ আইনের সাধারণ নীতি সমূহ ব্যাখ্যা কর। সন্ধি প্রক্রিয়ার মাধ্যমে কি সার্বজনীন আইন প্রণয়ন সম্ভব?

৩। রাষ্ট্রসমূহ কেন আন্তর্জাতিক আইন মেনে চলে? এ আইনের বাধ্যকরী ক্ষমতা কি বা ইহা মানা কি বাধ্যতামূলক? এ আইন কিভাবে বলবৎ হয়? কেন বলা হয় যে আন্তর্জাতিক আইন সমন্বয় সাধনের আইনে, অধীনতার আইন নয়। আন্তর্জাতিক আইন কি প্রকৃতই একটি আইন? অথবা এ আইনের ত্রুটিসমূহ কি? কিভাবে তুমি একে শক্তিশালী করবে? এ আইন অমান্য করলে তার প্রতিকার কি?

৪। কূটনৈতিক দূত কাকে বলে? আন্তর্জাতিক আইন অনুসারে কূটনৈতিকগণ যে সকল অধিকার ও সুযোগ সুবিধা এবং দায়মুক্তি বা অব্যাহতি ভোগ করেন তা আলোচনা কর। কূটনৈতিক প্রতিনিধিদের বিশেষ সুবিধা দেওয়ার কারণ কি? কূটনৈতিকগণ এ সুবিধার অপব্যবহার করলে তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণ করা যায়? কোন কোন পরিস্থিতিতে একটি রাষ্ট্র একজন কূটনৈতিক প্রতিনিধিকে অবাঞ্চিত ঘোষণা করতে পারবে? কূটনৈতিক সুরক্ষা নীতিটি একটি বিখ্যাত মামলার আলোকে আলোচনা কর।

৫। আন্তর্জাতিক চুক্তির সংজ্ঞা দাও। চুক্তি অবশ্যই পালনীয় নীতির ব্যাখ্যা দাও। আন্তর্জাতিক চুক্তিতে বিভিন্ন প্রকার সংরক্ষণ এবং তাদের ফলাফল আলোচনা কর। “রেবুস সিক টেন্ডেটিবুস” মতবাদ ব্যাখ্যা কর। রাষ্ট্রীয় ভূখন্ড কাকে বলে? এর উপাদান কি কি? রাষ্ট্রীয় ভূখন্ড অর্জনের পদ্ধতি আলোচনা কর।

৬। স্বীকৃতি কাকে বলে? স্বীকৃতির উপাদান কি কি? আন্তর্জাতিক আইনের স্বীকৃতির বিভিন্ন নীতিগুলি আলোচনা কর। স্বীকৃতির আইনেগত ফলাফল কি? স্বীকৃতি কি একটি অধিকার? স্বীকৃতি কখন হস্তক্ষেপ বলে বিবেচিত হতে পারে? আইনত স্বীকৃতি ও কার্যতঃ স্বীকৃতির পার্থক্য কি? স্বীকৃতি কি পূর্বাপর হিসাবে কার্যকর হয়? একটি মামলার সিদ্ধান্তের প্রসঙ্গসহ বিশ্লেষণ কর। স্বীকৃতি কি প্রত্যাহার করা যায়?

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

“খ” বিভাগঃ সমুদ্র আইন (২টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। সমুদ্র আইন কাকে বলে? রাষ্ট্রীয় এখতিয়ারভূক্ত সমুদ্র আইন ব্যাখ্যা কর। মুখ্য মামলার আলোকে উপকূলীয় রাষ্ট্রের অধিকার এবং দায় দায়িত্ব ও কর্তব্য আলোচনা কর।

২। একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল কাকে বলে? একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের উপকূলীয় ও অ-উপকূলীয় বা অন্যান্য রাষ্ট্রের অধিকার ও কর্তব্য আলোচনা কর। অর্থনৈতিক অঞ্চলের সাথে মহী সোপানের সম্পর্ক কী? একচেটিয়া অর্থনৈতকি অঞ্চল কি উন্মুক্ত সমুদ্রের অংশ? বা কেন বলা হয় যে, ১৯৮২ সালের সমুদ্র আইন সংক্রান্ত কনভেনশন একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চলকে সমুদ্র হইতে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে ফেলেছে। তুমি কি এর সাথে একমত?

৩। রাষ্ট্রীয় সমুদ্র নির্দোষ অতিক্রম কি? রাষ্ট্রীয় সমুদ্রের নির্দোষ অতিক্রমনের শর্তাবলী কি? বিদেশী বাণিজ্যিক জাহাজ কর্তৃক নির্দোষ অতিক্রমনের বিধান লংঘিত হলে উপকূলীয় রাষ্ট্রের কি অধিকার ও এখতিয়ার সৃষ্টি হয়? বিদেশী যুদ্ধ জাহাজের ক্ষেত্রেও কি একই অধিকার ও এখতিয়ার সৃষ্টি হয়। মহাসমুদ্রের স্বাধীনতা বলতে কি বুঝ? এই সব স্বাধীনতার কোনগুলো রাষ্ট্রীয় এখতিয়ারভুক্ত সমুদ্র অঞ্চলে কার্যকর হয়?

৪। দ্রুত পশ্চাদ্বাবণ নীতি কাকে বলে? কখন এবং কোন অবস্থায় দ্রুত পশ্চাদ্বাণ নীতি কার্যকর হয়? “I am alone” মামলার সিদ্ধান্তের উপর মন্তব্য কর। আন্তর্জাতিক আদালত কার্যপ্রণালী মামলায় নির্দোষ অতিক্রম বিষয়ে কোন ধরনের পথ অবলম্বন করেছে?

৫। মহী সোপান কাকে বলে? মহী সোপান অঞ্চলে উপকূলীয় ও অ-উপকূলীয় রাষ্ট্রের অধিকার ও কর্তব্য কি কি? মহী সোপানের বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে কি কোন বিরোধ আছে? বাংলাদেশ ও মিয়ানমার মামলায় নিষ্পত্তিকৃত অর্থনৈতিক অঞ্চল ও মহীসোপানের সিদ্ধান্ত আলোচনা কর।

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

“গ” বিভাগঃ মানবাধিকার আইন (২টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। মানবাধিকার কি? মানবাধিকার ও মৌলিক অধিকারের মধ্যে পার্থক্য কি? মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক দলিলগুরি একটি বিবরণ দাও। মানবাধিকার আইনের বিকাশ মূল্যায়ন কর। বাংলাদেশ সংবিধানে আন্তর্জাতিক মানবাধিকার আইনের নীতিগুলির কতটুকু প্রতিফলিত হয়েছে? মানবাধিকার সংরক্ষণে বেসরকারী প্রতিষ্ঠানে যে সকল পদ্ধতি অনুসরণ করে তা বর্ণনা কর।

২। অ্যামেনিষ্টি ইন্টারন্যাশনাল (A.1) কিভাবে গঠিত হয়? রাজনৈতিক বন্দীদের মুক্তির জন্য এটি কি কৌশল অবলম্বন করে? মানবাধিকার সংরক্ষণে গৃহীত আন্তর্জাতিক ব্যবস্থার বিবরণ দাও। জাতিসংঘ ব্যবস্থার মানবাধিকার বাস্তবায়ন সম্পর্কিত বিভিন্ন কমিটির বর্ণনা দাও এবং তাদের কার্যাবলী আলোচনা কর।

৩। রাজনৈতিক আশ্রয়দান কাকে বলে? আইনের কোন নীতির উপর ভিত্তি করে আশ্রয়দান অনুমোদন লাভ করে। তুমি কি এমন কোন সম্প্রদায়িক মোকদ্দমার বিষয় জান সেখানে আশ্রয় অনুমোদন করা হয়েছে? বহিঃসমর্পন কি? বহিঃসমর্পন ও রাজনৈতিক আশ্রয় দানের পার্থক্য কি? একজন রাজনৈতিক অপরাধীক কি বহিঃসমর্পন করা যায়? কোন কোন শর্তে একটি রাষ্ট্র আশ্রয়দাতা রাষ্ট্রের নিকট থেকে একজন পলাতক আসামীকে বহিঃসমর্পন দাবী করতে পারে? কখন একটি রাষ্ট্র বা দেশ বহিঃসমর্পণ দাবী প্রত্যাখান করতে পারে?

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

“ঘ” বিভাগঃ আন্তর্জাতিক অপরাধ আইন (২টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। আন্তর্জাতিক আদালতের গঠন, ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর। কিভাবে এর রায় বা সিদ্ধান্ত বলবৎ করা যায়? আন্তর্জাতিক আদালতকে অধিকতর কার্যকর করতে চাইলে তোমার পরামর্শ কি? হবে? কে আন্তর্জাতিক আদালতের শরনাপন্ন হইতে পারে বা মামলা দায়ের করতে পারে? আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করার পদ্ধতি আলোচনা কর। আন্তর্জাতিক আদালতের বিচারকের যোগ্যতা কি? বিচারকগণ কি তাদের দায়িত্ব পালনে স্বাধীন? কিভাবে এ আদালত বিরোধ নিষ্পত্তি করে? কখন এ আদালতের রায় পুনঃপরীক্ষাপূর্বক সংশোধন করা যায়?

২। আন্তর্জাতিক অপরাধ আদালত কাকে বলে? আন্তর্জাতিক অপরাধ আদালতের কাঠামো বর্ণনা কর। এ আদালতের বৈশিষ্ট্য, ক্ষমতা ও বিচারিক কার্যক্রম আলোচনা কর। আন্তর্জাতিক অপরাধ আদালতের ঐতিহাসিক পটভূমি আলোচনা কর।

৩। কোন কোন কার্যগুলি মানবতাবিরোধী অপরাধ? মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে অভিযুক্ত কোন রাষ্ট্রপ্রধান কি অন্য রাষ্ট্রের দায়মুক্তি দাবী করতে পারেন? বাংলাদেশে যুদ্ধপরাধের জন্য গঠিত ট্রাইবুন্যালের ঐতিহাসিক পটভূমি ব্যাখ্যা কর।

৪। যুদ্ধ কি? যুদ্ধাপরাধ বলতে কি বুঝ? কোন কোন অপরাধ যুদ্ধাপরাধ হিসেবে গণ্য? যুদ্ধাপরাধে অভিযুক্ত হলে কিভাবে শাস্তি পাবে? যুদ্ধের সময়ে বেসামরিক জনগণের নিরাপত্তা এবং যুদ্ধবন্দীদের প্রতি ব্যবহার সম্পর্কে ১৯৪৯ সনের জেনেভা কনভেনশন আলোচনা কর।

৫। সুদানের দারপুর অঞ্চলের অপরাধমূলক কর্মকান্ডে আন্তর্জাতিক অপরাধ আদালতের রুলিং আলোচনা কর। নুরেমবার্গ ও যুগোশ্লভিয়ার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সম্পর্কে আলোচনা কর। রুয়েভার বিচার সম্পর্কে আলোচনা কর।

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

Rate this post