সপ্তম পত্র- ভূমি, রেজিষ্ট্রেশন ও সরকারি দাবি পূরণ আইন [নম্বর-১০০]

“ক” বিভাগঃ ভূমি আইন (৩টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। চিরস্থায়ী বন্দোবস্ত কী? চিরস্থায়ী বন্দোবস্ত প্রণয়নের পটভূমি আলোচনা কর। চিরস্থায়ী বন্দোবস্তের বৈশিষ্ট্য কি কি? চিরস্থায়ী বন্দোবস্ত সকল জমিদারদের জন্য একই মর্যাদা তৈয়ার করেছিল। তুমি কি এই বক্তব্যের সাথে একমত? চিরস্থায়ী বন্দোবস্তের দোষ গুণ আলোচনা কর। চিরস্থায়ী বন্দোবস্ত কখন বিলুপ্ত হয়? তুমি কি এই বিলুপ্তির সমর্থন কর?

২। “চিরস্থায়ী বন্দোস্ত ব্যবস্থা ছিল ভূসম্পত্তির অধিকারী অভিজাত শ্রেণীর আভিজাত্যের ম্যাগনাকার্টা পক্ষান্তরে রাষ্ট্রীয় অধিগ্রহণ প্রজাসত্ত্ব আইন ছিল কৃষক প্রজাদের জন্য ম্যাগনাকার্টা স্বরূপ”- এ উক্তির সত্যতা কতখানি? তুমি কী মনে কর যে, “চিরস্থায়ী বন্দোবস্ত ছিল জমিদারদের জন্য মহাসনদ?” ১৭৯৩ সালে চিরস্থায়ী বন্দোবস্তের পিছনে কি কি অর্থনৈতিক উদ্দেশ্য ছিল? রাষ্ট্র, জমিদার ও তালুকদারদের উপর চিরস্থায়ী বন্দোবস্ত ব্যবস্থার ফলাফল আলোচনা কর৷

৩। স্বস্থানে পুনঃউদ্ভব বলতে কী বুঝ? পয়সি ও সিকাসু সংক্রান্ত ইংলিশ আইনের বিধানগুলি উল্লেখ কর। বিভিন্ন সময়ে বাংলাদেশে এই আইনের কি কি পরিবর্তন সাধিত হয়েছে? এই ক্ষেত্রে রাষ্ট্রনীতির বিভিন্ন আদেশে কিভাবে প্রজার অধিকারকে প্রভাবিত করেছে? “মৎস্য নদীকে অনুসরণ করে এবং মৎস্যশিকারী মৎসকে অনুসরণ করে”- এই উক্তিটির ব্যাখ্যা কর।

৪। ১৯৫০ সালের রাষ্ট্রীয় অর্জন ও প্রজাস্বত্ব আইনের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর। তুমি কি মনে কর যে, এসব লক্ষ্য ও উদ্দেশ্য অর্জিত হয়েছে? ১৯৫০ সালের রাষ্ট্রীয় অর্জন ও প্রজাস্বত্ব আইন অনুযায়ী কোন কোন শ্রেণির জমি একজন প্রজা দখলে রাখতে পারবে? তা বর্ণনা কর। এ আইন ওয়াকফ, ওয়াকফ আওলাদ ও দেবোত্তর সম্পত্তির অবস্থা কি? এই প্রকারের সম্পত্তি কি অধিগ্রহণ করা যায়?

৫। অগ্রক্রয় কি? ১৯৫০ সালের রাষ্ট্রীয় অর্জন ও প্রজাসত্ব আইনের বিধান অনুযায়ী অগ্রক্রয়ের মামলার কোন কোন ব্যক্তি আবশ্যকীয় পক্ষ? কখন অগ্রক্রয়ের অধিকার প্রযোজ্য নয়? একজন আবশ্যকীয় পক্ষ বাদ গেলে তার ফলাফল কি হবে? ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের অধীনে আপিল, রিভিউ, রিভিশন সংক্রান্ত বিধান আলোচনা কর।

৬। খতিয়ান বা রেকর্ডস অব রাইটস কাকে বলে? খতিয়ান বা রেকর্ড অব রাইটস প্রস্তুতির পদ্ধতি বর্ণনা কর। কোন কোন বিষয় খতিয়ানের বা রেকর্ড অব রাইটসের অন্তর্ভূক্ত হবে? খতিয়ান বা রেকর্ড অব রাইটস সংরক্ষন ও সংশোধনের দায়িত্ব কার? খতিয়ান বা রেকর্ড অব রাইসের এ লিপিবদ্ধ ভুল সংশোধনের পদ্ধতি বর্ণনা কর। খতিয়ান বা রেকর্ড অব রাইটস এর সাক্ষ্যগত মূল্য কী? কারণ বা কোন অবস্থায় খতিয়ান বা রেকর্ড অব রাইটস পরিমার্জন করা হয়?

৭। নামজারী কি? নামজারী দরখাস্তের কারণ কি? নামজারী দরখাস্তকালে প্রয়োজনীয় আনুষ্ঠঅনিকতা কি কি? নাজমারীর পদ্ধতি আলোচনা কর। কেন নামজারী করা হয় বা নামজারী প্রয়োজনীয় বা এর আইনগত মূল্য কি? ২০০৬ সালে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ত্ব আইনে নামজারীর কি সংস্কার হয়েছে? এই সংস্কার কি সঠিক লক্ষ্যে করা হয়েছে? “নামজারী মামলার ফলে প্রস্তুতকৃত ও চুড়ান্তকৃত খতিয়ান প্রচলিত খতিয়ানের কোন নম্বরের সাথে মেলা উচিত নয়”- উক্তিটি আলোচনা কর। নামজারী মামলার বিরুদ্ধে আপিল, রিভিউ রিভিশনের বিধান আলোচনা কর।

৮। খাজনা কাকে বলে? কিভাবে খাজনা আদায় করা হয়? রায়ত ও অধিনস্থ রায়তের যথাযথ ও ন্যায়সঙ্গত খাজনা নির্ধারণের পদ্ধতি কি? কোন কোন কারনে একজন রায়ত বা অকৃষি প্রজার মামলা হ্রাসবৃদ্ধি করা যায়? খাজনা বৃদ্ধির কি কোন সীমারেখা আছে? ভূমি রাজস্ব মওকুফের বিশেষ বিধান কি? ধর্মীয় বা সাধারণ উদ্দেশ্যে ব্যবহৃত কতিপয় জমির খাজনা মওকুফের বিশেষ বিধান উল্লেখ কর। ভূমি উন্নয়ন করের সংজ্ঞা দাও?

৯। ১৯৮৪ সালের ভূমি সংস্কার অধ্যাদেশের বিধানগুলি আলোচনা কর। তুমি কী মনে কর এ আইন বর্গাদারদের বাস্তবিক অধিকারের নিশ্চয়তা বিধান করেছে? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

১০। ১৯৪৯ সালের প্রজাস্বত্ত্ব আইনের বিধানমতে, অকৃষি প্রজার সংজ্ঞা দাও। যে সকল উদ্দেশ্য একজন অকৃষি প্রজা অকৃষি জমি দখলে রায়ত আছে তা উল্লেখ কর। ১২ বছরের কম সময়ের জন্য এবং ১২ বছরের বেশি সময়ের জন্য অধিকতর অকৃষি প্রজাসত্ত্বের পরিমতি উল্লেখ কর। ১৯৫০ সালের রাষ্ট্রীয় অর্জন ও প্রজাসত্ত্ব আইন এবং ১৯৪৯ সালের অকৃষি প্রজাসত্ব আইনে বর্ণিত অগ্রক্রয় সম্পত্তির বিধানের মধ্যে পার্থক্য কি নির্ণয় কর।

১১। উন্নয়নের সংজ্ঞা দাও। কার এইরূপ উন্নয়ন সাধনের অধিকার রয়েছে? জমিদার ও অকৃষি প্রজার মধ্যে অধিকার সম্পত্তি বিরোধের নিষ্পত্তি কিভাবে সম্পন্ন করা যেতে পারে? উন্নয়ন কার্য করার ব্যাপারে এই সকল ব্যক্তির মধ্যে অগ্রাধিকার আছে কি?

১২। টীকা লিখঃ- ক) সম্পূর্ণ খাজ খালাশী বন্ধক, খ) খাস জমি, গ) ইজমেন্টের অধিকার, ঘ) লাখেরাজ সম্পত্তি, ঙ) প্রেসক্রিপশন, চ) স্বস্থানে পুনঃউদ্ভব, ছ) খতিয়ান।

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

“খ” বিভাগঃ রেজিষ্ট্রেশন আইন (১টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। ১৯০৮ সালে রেজিষ্ট্রেশন আইন কেন প্রনয়ন করা হয়েছিল? রেজিষ্ট্রেশন আইনের পরিধি ও উদ্দেশ্য সংক্ষেপে আলোচনা কর। কখন রেজিষ্ট্রেশনকৃত সম্পত্তি স্বত্ব গ্রহীতার উপর অর্পিত হয়? কি কি কারণে একটা দলিলের নিবন্ধন প্রত্যাখান করা যায়? দলিল নিবন্ধনের জন্য স্থান সম্পর্কে রেজিষ্ট্রেশন আইনের বিধান কি? কোন প্রকার হস্তান্তরের নিবন্ধিকরণ হস্তান্তরকারীর মৃত্যুর পরেও সিদ্ধভাবে করা যায়? যে সকল দলিলের রেজিষ্ট্রেশন ঐচ্ছিক তা বর্ণনা কর। ১৯০৮ সালের রেজিষ্ট্রেশন আইন মোতাবেক কোন কোন দলিল রেজিষ্ট্রেশন বাধ্যতামূলক? বাধ্যতামূলকভাবে রেজিষ্ট্রেশন যোগ্য দলিল যদি রেজিঃ না করা হয তার ফলাফল কি?

২। নিবন্ধনের মহাপরিচালকের ক্ষমতা ও কার্যাবলী আলোচনা কর। নিবন্ধন কর্মকর্তার ক্ষমতা ও কর্তব্য আলোচনা কর। কারা হস্তান্তর দলিল নিবন্ধনের জন্য উপযুক্ত? সম্পাদনের নিবন্ধনের জন্য উপস্থাপন করতে হয়, নিয়মের ব্যতিক্রম কী? কে বৈধভাবে নিবন্ধনের জন্য কোন দলিল পেশ করতে পারবে?

৩। রেজিষ্ট্রেশনের ব্যাপারে ক্ষমতা বা প্রতারণা কাকে বলে? কোন সাবরেজিষ্টার তার অধিক্ষেত্রের অবস্থিত নয় এমন সম্পত্তি রেজিস্ট্রি করলে তার ফলাফল কী? বিভিন্ন জেলায় বা একাধিক জেলায় অবস্থিত সম্পত্তির দলিল রেজিষ্ট্রেশনের পদ্ধতি কি? রেজিষ্টার ও সাবরেজিষ্টারের বা নিবন্ধন কর্মকর্তার বিশেষ দায়িত্ব কি? রেজিষ্ট্রেশনে কোন কোন অপরাধ দন্ডনীয়? সাব রেজিস্টার যার দলিল নিবন্ধন করতে অস্বীকার করেছেন এমন একজন ক্ষুদ্র ব্যক্তির আপিল বা আবেদন রেজিষ্টার কর্তৃক নামঞ্জুরের ক্ষেত্রে দেওয়ানী আদালতের হস্তক্ষেপের এখতিয়ার কতখানি তা আলোচনা কর।

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

“গ” বিভাগঃ সরকারী দাবীপূরণ আইন (১টি প্রশ্নের উত্তর দিতে হবে)

১। সরকারী দাবী কাকে বলে? উক্ত আইন অনুযায়ী সরকারী দাবী আদায়ের জন্য কিভাবে সার্টিফিকেট দায়ের করা যায়? এ আইনের ০৭ ধারার নোটিশ জারীর ফলাফল কী? সরকারী দাবী আদায় আইনের প্রয়োজনীয়তা বা উদ্দেশ্যগুলি কি? এ উদ্দেশ্যগুলি কি পূর্ণ হয়েছে?

২। সার্টিফিকেট কাকে বলে? সার্টিফিকেট কার্যকারীর বিভিন্ন উপায়গুলি বা পদ্ধতি কি কি? সার্টিফিকেট বিক্রয়ে কিভাবে বিক্রয় সম্পাদিত হয়? কখন সার্টিফিকেট বিক্রয় চূড়ান্ত হয়? কোন কোন কারণে সার্টিফিকেট বিক্রয় রদ করা যায়? সার্টিফিকেট অফিসারের কার্যাবলী আলোচনা কর। পি.ডি.আর আইনের অধীনে একজন সার্টিফিকেট অফিসার কি একটি সার্টিফিকেট নাকচ করতে পারে? কখন ৭ জাল মুদী এবং কিভাবে একটা সার্টিফিকেট নাকচ বা সংশোধন হতে পারে? কার নিকট কত সময়ের মধ্যে সার্টিফিকেট দেনাদার তার সম্পূর্ণ বা আংশিক দাবী অধীকার করে আপত্তি উত্থাপন করতে পারে? সার্টিফিকেট খারিজ ও সংশোধনের কারণগুলি কি?

৩। কোন কোন অবস্থায় বিক্রয় বাতিলের জন্য অথবা সার্টিফিকেট কার্যকরণের জন্য বিক্রয়কৃত স্থাবর সম্পত্তির দখল পুনঃরুদ্ধারের জন্য দেওয়ানী আদালতে মামলা করা যায়। কখন কোন কোন বিষয় দেওয়ানী আদালতে মামলা করা যায়? দেওয়ানী আদালত কখন সার্টিফিকেট অফিসারের কার্যক্রমে হস্তক্ষেপ করতে পারে? ১৯১৩ সালের পি.ডি.আর আইনের অধীনে আপিল, রিভিউ ও রিভিশনের বিধান আলোচনা কর। কোন কোন আদেশ আপিলযোগ্য নয়? আপিল আদেশের বিরুদ্ধে দ্বিতীয় আপিল চলে কী?

[সকল বিষয়ের সাজেসান্স ও উত্তরপত্র আমাদের ওয়েবসাইটে সার্চ দিলেই পাওয়া যাবে]

Rate this post