প্রশ্নঃ অনুসন্ধান তদন্ত এবং বিচার এর মধ্যে পার্থক্য দেখাও।

অনুসন্ধান-তদন্ত এবং বিচার এর মধ্যে পার্থক্যঃ তদন্ত, অনুসন্ধান ও বিচার হচ্ছে একটি ফৌজদারী মামলার পর্যায়ক্রমিক তিনটি স্তর। প্রথমে পুলিশ অফিসার বা ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তি কর্তৃক অপরাধ সংঘটন সম্পর্কে সরেজমিনে তদন্ত করা হয়। তদন্ত রিপোটের ভিত্তিতে ম্যাজিষ্ট্রেট আদালত ইনকোয়েরী বা অনুসন্ধান করেন এবং এর ভিত্তিতে সংশ্লিষ্ট আদালত বিচারকার্য সম্পন্ন করেন ৷

ফৌজদারী কার্যবিধির ৪(এল) ধারা তদন্তের সংজ্ঞা দেয়া হয়েছে। এখানে বলা হয়েছে যে, পুলিশ অফিসার বা ম্যাজিষ্ট্রেট ব্যতীত ম্যাজিষ্ট্রেট কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত অন্য কোন ব্যক্তি কর্তৃক সাক্ষ্য সংগ্রহের জন্য এই বিধির অধীনে সকল প্রকার কার্যক্রম হচ্ছে তদন্ত।

The investigation includes all the proceedings under this Code for the collection of evidence conducted by a police officer or by any person (other than a magistrate) who is authorized by the Magistrate on his behalf.

অনুসন্ধান (Inquiry) বলতে বিচারের পূর্বে ম্যাজিষ্ট্রেট বা আদালত যে সকল কার্যক্রম গ্রহণ করে থাকেন তা বুঝায়। ফৌজদারী কার্যবিধির ৪ (ক) ধারায় এর সংজ্ঞায় বলা হয়েছে যে, এই বিধির অধীনে ম্যাজিষ্ট্রেট বা আদালত কর্তৃক বিচার ব্যতীত অন্যান্য কার্যক্রমকে বুঝায়।

Inquiry’ includes every inquiry other than a trial conducted under this code by a magistrate or a court.

বিচার (Trial) এর কোন সংজ্ঞা প্রদান করা হয় নি। তবে ফৌজদারী কার্যবিধির ৫(১) ধারায় বলা হয়েছে যে, দণ্ডবিধির অধীনে সকল অপরাধের তদন্ত, অনুসন্ধান ও বিচার হবে।

All offenses under the penal code shall be investigated, inquired into tried, and otherwise dealt with according to the provisions hereinafter contained. 

উপরি-উক্ত সংজ্ঞাগত পার্থক্য ছাড়াও এগুলির মধ্যে বেশ সুক্ষ্ম পার্থক্য রয়েছে। যেমন, পুলিশ অফিসার বা ক্ষমতাপ্রাপ্ত অন্য কোন ব্যক্তি (যিনি অবশ্যই ম্যাজিষ্ট্রেট হবেন না) তদন্ত করতে পারেন। মীর মোশারফ হোসেন এবং অন্যান্য বনাম রাষ্ট্র [30 DLR 112 Sc] মামলায় সুপ্রীম কোর্ট বলেন যে, সাধারণত নিম্নোক্ত কার্যগুলি তদন্তের অন্তৰ্ভূক্তঃ

(ক) অপরাধ সংঘটনের স্থানে গমন, (খ) ঘটনা এবং পরিস্থিতি নিরূপণ, (গ) উদঘাটন এবং সন্দেহজনক অপরাধীকে গ্রেফতার, (ঘ) অপরাধ সংঘটন সম্পর্কে সাক্ষ্য সংগ্রহ যা সাক্ষীর জবানবন্দী, তল্লাশী ও দ্রব্যাদি আটক অন্তর্ভূক্ত করে, (ঙ) মতামত প্ৰকাশ৷

এরূপ তদন্তের পর আদালত বা ম্যাজিষ্ট্রেট প্রকৃত বিচার আরম্ভের পূর্বে অনুসন্ধান করে থাকেন; কাজেই তদন্তকে বিচারিক কার্যক্রম না বলে প্রশাসনিক কার্যক্রম বলা যায়। অনুসন্ধানকে বিচারিক কার্যক্রম বলা হয় এবং ক্ষেত্র বিশেষে বিচার বহির্ভূত কার্যক্রমও হতে পারে। বিচারকে সম্পূর্ণরূপে বিচারিক কার্যক্রম বলে। আসামীর খালাস বা দণ্ডদানের মাধ্যমে এই কার্যক্রম শেষ হয়।

Rate this post