প্রশ্নঃ মানব জাতি তত্ত্ব কী?

অথবা, মানব জাতি তত্ত্বের সংজ্ঞা দাও।

অথবা, মানব জাতি তত্ত্ব বলতে কী বুঝ?

ভূমিকাঃ মানব জাতি তত্ত্ব হলাে মানুষের গােটা জীবনপ্রণালির সুসংঘবদ্ধ অনুশীলন। মানব সমাজের তুলনামূলক বিশ্লেষণ বা গবেষণা। মানব জাতি তত্ত্বের বিষয়বস্তু, পরিধি বা পরিসর খুবই ব্যাপক। মানুষের জীবনে সকল দিক সম্পর্কে আলােচনা করে যে তত্ত্ব তাকে সাধারণত মানব জাতিতত্ত্ব বলে।

মানবজাতি তত্ত্বের সংজ্ঞাঃ মানবজাতি ও সমসাময়িক সংস্কৃতিসমূহের তুলনামূলক আলােচনাকে মানব জাতিতত্ত্ব বলে। অন্যভাবে বলা যায়, সাংস্কৃতি নৃ-বিজ্ঞানের যে শাখা মানুষের অতীত বর্তমান, তথা সমগ্র জীবনব্যবস্থার বিভিন্ন দিক সম্পর্কে তুলনামূলক পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা বা সমীক্ষা চালায় তাকে মানব জাতিতত্ত্ব বলে।

প্রামাণ্য সংজ্ঞাঃ মানব জাতিতত্ত্ব সম্পর্কে এফ ডব্লিউ ভােজেট (F. w Voget) তার A History of Ethnology গ্রন্থে বলেন, অধিক হারে তাত্ত্বিক বিশ্লেষণের জন্য এটি প্রাথমিকভাবে মানবজাতির বিবরণ সম্পর্কিত ক্ষেত্রের তথ্য সমূহের কৃত্রিম মিশ্রণও বুঝায়। অন্যত্র এটি সাংস্কৃতিক নৃ-বিজ্ঞান। এমন কি লােক কাহিনীর প্রতি শব্দের রূপও ধারণ করেছে।

ব্রিটিশ নৃ-বিজ্ঞানী বৃত্তা রূপ-আইচেসনরেইচ (Britta Rupp-Eisenreich) গ্রন্থে বলেন” “মানুষের নৈতিক ও শারিবীক দিকসমূহ এবং শুধুমাত্র জীববিদ্যা বিষয়ক নৃ-তত্ত্ব থেকে ধীরে ধীরে বিচ্ছিন্ন ইন্দ্রীয় গ্রাহ্য সাংস্কৃতিক বস্তুসমূহের পর্যবেক্ষণ, শ্রেণি বিভাগ এবং ব্যাখ্যা মানবজাতি তত্ত্ব গবেষণার অন্তর্ভূক্ত।

জাতিতাত্ত্বিকরা বিভিন্ন সমাজের সংস্কৃতির তুলনামূলক আলােচনা করেন। এদের মধ্যে তারা মিল, অমিল খুঁজে থাকেন। মানব জাতি তাত্ত্বিকরা এভাবে বিশ্লেষণের মাধ্যমে একটি তত্ত্ব দাঁড় করানাের চেষ্টা করেন। এ কারণেই বিলস ও হয়জার (Beals and Hoijer) বলেন, প্রত্নতত্ত্বের যেখানে শেষ মানব জাতিতত্ত্বের সেখান থেকে শুরু।

বলা হয়ে থাকে, জর্জ পেটার মার্ডক সম্ভবত অন্যতম বিখ্যাত মানব জাতিতত্ত্ববিদ যিনি প্রায় দুই হাজার সমাজের তুলনামূলক তত্ত্ব অধ্যায়ন করতে সমর্থ হয়েছেন।

পরিশেষঃ উপযুক্ত আলােচনার প্রেক্ষিতে আমরা বলতে পারি, আধুনিক বিজ্ঞান সভ্যতার স্পর্শ সর্বত্র লাগলেও চাকমাদের সাংস্কৃতিক বৈশিষ্ট্যের অনেক কিছু এখনও বর্তমান। তবে চাকমা সমাজ ধীরে ধীরে আধুনিক সভ্যতার দিকে এগিয়ে যাচ্ছে।

Rate this post