প্রশ্নঃ আর্ন্তজাতিক আইন কাকে বলে?

ভূমিকাঃ বর্তমান বিশ্বে প্রত্যেকটি রাষ্ট্র একে অপরের ওপর অর্থনৈতিক, বাণিজ্যিক প্রভৃতি বহুবিধ বিষয়ের ওপর নির্ভরশীল; কোনাে রাষ্ট্রই স্বয়ংসম্পূর্ণ নয়। আন্তর্জাতিক ক্ষেত্রে রাষ্ট্রসমূহের মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সহযােগিতা ও তাদের পারস্পরিক বন্ধন, পারস্পরিক ক্ষেত্রে শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে রাষ্ট্রসমূহের পারস্পরিক সম্পর্ক সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে আত্মপ্রকাশ ঘটেছে আন্তর্জাতিক আইনের।

আন্তর্জাতিক আইনঃ বিশ্বের বিভিন্ন রাষ্ট্র যেসব বিধি-বিধান ও নিয়ম-কানুনের মধ্যে নিজেদের পারস্পরিক সম্পর্ক বজায় রাখে, তাই আন্তর্জাতিক আইন। আন্তর্জাতিক আইন মূলত যেসব বিধি-বিধানের সমন্বয়ে গঠিত, সেগুলােকে জাতিসমূহের পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে বাধ্যতামূলক বলে বিবেচনা করা হয়।

আর্ন্তজাতিক আইনের সংজ্ঞাঃ বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে আন্তর্জাতিক আইনের সংজ্ঞা প্রদান করেছেন। তা নিম্নে আলােচনা করা হলাে-

Oppenheimer তার International Law নামক গ্রন্থে বলেন, যেসব চিরাচরিত সামাজিক বিধি-বিধানসমূহ সভ্য রাষ্ট্রসমূহ তাদের নিজেদের মধ্যকার সম্পর্ক বজায় রাখার ব্যাপারে বৈধভাবে অবশ্য পালনীয় বলে মনে করে, সেগুলােকে আন্তর্জাতিক আইন বলে বিবেচনা করা হয়।

Joseph Frankel -এর মতে, “আন্তর্জাতিক আইন রাষ্ট্রসমূহের ওপর নয় বরং রাষ্ট্রসমূহের মধ্যে কার্যকরী আইন।”

Fenwick-এর মতে, আন্তর্জাতিক আইন হলাে সেসব সাধারণ নীতি এবং নির্দিষ্ট নিয়মের সমষ্টি যা আন্তর্জাতিক সমাজের সদস্যগণ তাদের পারস্পরিক সম্পর্ক নির্ধারণের ক্ষেত্রে মেনে চলে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, যে সব বিধি-বিধান রাষ্ট্রসমূহ আন্তর্জাতিক ক্ষেত্রে তাদের সম্পর্ক প্রতিষ্ঠা, রক্ষা, আন্তর্জাতিক বিরােধ নিষ্পত্তি ও শান্তি প্রতিষ্ঠার জন্য সব সময় মেনে চলার চেষ্টা করে তাই আন্তর্জাতিক আইন।

Rate this post