প্রশ্নঃ সত্যতা সম্পৰ্কীয় মতবাদ হিসেবে অনুরূপতাবাদ ব্যাখ্যা ও মূল্যায়ন কর।

অথবা, সত্যতা সম্পর্কীয় মতবাদ হিসেবে অনুরূপতাবাদ ব্যাখ্যা ও মূল্যায়ন কর।

অথবা, সত্য সম্পর্কীয় মতবাদ হিসেবে অনুরূপতাবাদ ব্যাখ্যা কর।

ভূমিকাঃ সত্য সম্পর্কীয় অনুরূপতবাদ সমালােচনা সহকারে ব্যাখ্যা করার আগে সংগত কারণেই সত্যতা বলতে আমরা কী বুঝি সেটা বিশ্লেষণ করা দরকার এবং সত্যের প্রকৃতি ও পরীক্ষার রূপ নিয়ে দার্শনিকদের মধ্যেই বা কি কি মতের সৃষ্টি হয়েছে সেগুলাে উল্লেখ করা দরকার।

সত্যতার সংজ্ঞাঃ জ্ঞানের সাথে সত্য অথবা মিথ্যা সম্পর্কযুক্ত। জ্ঞান ও চিন্তার প্রকাশ ঘটে অবধারণের মাধ্যমে। সুতরাং যে জ্ঞান অবধারণের মাধ্যমে প্রকাশিত হয় না তার সম্পর্কে সত্যাসত্যের প্রশ্ন ওঠে না। কিন্তু যে জ্ঞান যুক্তিবিদ্যা সম্মত, কেবল তারই সত্যাসত্য বিচারের প্রশ্ন ওঠে। অবধারণ সত্যও হতে পারে, আবার মিথ্যাও হতে পারে। যেমন দুয়ে দুয়ে চার হয়, এ অবধারণটি সত্য। কিন্তু “সব মানুষ হয় সৎ”-এ অবধারণটি মিথ্যা।

প্রসঙ্গত উল্লেখযােগ্য যে, সত্যের স্বরূপ বা প্রকতি এবং সত্যের মানদণ্ড এক বিষয় নয়। একটি অবধারণ কেন সত্য এবং অন্যটি কেন মিথ্যা এ প্রশ্নের উত্তর থেকেই পাওয়া যাবে সত্যের যথার্থ স্বরূপ। আর কীভাবে আমরা জানি যে একটি অবধারণ সত্য এবং অন্যটি মিথ্যা এর উত্তর থেকে পাওয়া যাবে সত্যের মানদন্ড বা পরীক্ষা।

সত্যতা সম্বন্ধে এরা ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি গ্রহণ করে। যেমন- স্বতঃপ্রতীতিবাদ অনুসারে অবধারণের সত্যতা, স্বতঃই প্রতীতী হয়। অবধারণের স্পষ্টতা হচ্ছে সত্যতার মাপকাঠি। সঙ্গতিবাদ অনুসারে জ্ঞানের সংহতির সাথে কোনাে অবধারণের সঙ্গীত স্থাপনের সামর্থ্যই তার সত্যতার নির্দেশক। আবার অনুরূপতাবাদ মনে করে, সত্যতা হচ্ছে অবধারণের সাথে তার বর্ণিত বিষয়ের অনুরূপতা। প্রায়ােগিক মত অনুসারে, অবধারণের কার্যকারিতা বা সাফল্যই হচ্ছে সত্যতার স্বরূপ ও মানদণ্ড। বিশেষ বিশেষ ক্ষেত্রে সত্যতা সম্পর্কে সব কটি মতবাদই সত্যতা নির্ধারণে সমর্থ।

অনুরূপবাদঃ এই মতবাদ অনুসারে অবধারণের সত্যতা নির্ভর করে ধারণা ও বস্তুর সামঞ্জস্যের ওপর। ধারণার সাথে বস্তুর মিল হলে অবধারণটি সত্য হবে, আর গরমিল হলে অবধারণটি হবে মিথ্যা। যেমন- চিনি হয় মিষ্টি এ অবধারণটি সত্য। কারণ এটি বস্তুর বাস্তব অবস্থার অনুরূপ। কিন্তু “দুধ হয় নীল”-এ অবধারণটি মিথ্যা। কারণ বাস্তব অবস্থার সাথে এর কোনাে মিল নেই। সাধারণ মানুষের ধারণার সাথে এমতবাদটির মিল আছে বলে একে লৌকিক মতবাদও বলা হয়। বাস্তববাদী দার্শনিকগণ অনুরূপতাবাদের সমর্থক। তবে বিভিন্ন বাস্তববাদী অনুরূপতা কথাটি বিভিন্ন অর্থে ব্যবহার করেছেন। যেমন-

(ক) জ্ঞাত বস্তুর অর্থেঃ লৌকিক বাস্তববাদ অনুসারে অনুরূপতা শব্দের অর্থ হচ্ছে জ্ঞাত বস্তুর সাথে অবধারণের সরাসরি মিল। মানুষের জ্ঞান বাস্তব অবস্থার অনুরূপ হলে তা সত্য হবে এবং অনুরূপ না হলে তা সত্য হবে না।

(খ) প্রতীক বা ধারণা অর্থেঃ বৈজ্ঞানিক বাস্তববাদীদের মতে, বস্তুকে সরাসরি জানা যায় না। বস্তুকে জানা যায় তার প্রতীক বা ধারণার মাধ্যমে। সুতরাং অনুরূপতার অর্থ হচ্ছে প্রতীকা বা ধারণা সাথে প্রতীকলব্ধ বস্তুর সাদশ্য।

(গ) সাদৃশ্য অর্থেঃ নব্য বাস্তববাদীগণ মনে করেন জ্ঞান ও জ্ঞানের বস্তু অভিন্ন। সুতরাং তাদের মতে অনুরূপতার অর্থই হচ্ছে জ্ঞানের সাথে জ্ঞানের বস্তুর সাদৃশ্য।

(ঘ) ইন্দ্রিয় উপাত্ত অর্থেঃ অপরদিকে বিচারমূলক বাস্তববাদীদের মতে, বস্তুকে সরাসরি জানা যায় না। সরাসরি যা জানা যায় তা হচ্ছে ইন্দ্রিয় উপাত্ত বা বস্তুর স্বভাব মিশ্র। সুতরাং অনুরূপতা বলতে তারা মনে করেন বস্তর ধারণার সাথে ইন্দ্রিয় উপাত্তের মাধ্যমে জ্ঞাত বস্তুর মিল।

(ঙ) প্রতীরূপী বাস্তববাদীদের মতবাদঃ লৌকিক বাস্তববাদীরা মনে করেন যে যেহেত আমরা বস্তুকে সরাসরি জানতে পারি, সেহেতু অনুরূপতার অর্থ হচ্ছে সরাসরি জ্ঞাত বস্তু বা বাস্তব বিষয়ের সাথে অবধারণের অনুরূপতা।

(চ) সবিচার বাস্তববাদীর মতবাদঃ সবিচার বাস্তববাদীরা প্রতীকী বাস্তববাদীদের মতাে মনে করেন যে, আমরা বস্তুকে সরাসরি জানতে পারি না। তাদের মতে, আমরা বস্তুকেউপাত্ত বা ইন্দ্রিয়ােপাত্তের মাধ্যমে পরােক্ষভাবে জানতে পারি। তাদের মতে, অনুরূপতা হচ্ছে বস্তুর ধারণার সাথে সারসত্তার মাধ্যমে জ্ঞাত বস্তর অনরূপতা।

(ছ) লৌকিক মতবাদঃ লৌকিক বাস্তববাদীরা মনে করেন, যেহেতু আমরা বস্তুকে সরাসরি জানতে পারি, সেহেতু অনুরূপতার অর্থ হচ্ছে সরাসরি জ্ঞাত বস্তু বা বাস্তব বিষয়ের সাথে অবধারণের অনরূপতা। সুতরাং দেখা যায় যে, অনুরূপতাবাদ অনুযায়ী অনুরূপতাই হচ্ছে সত্যের স্বরূপ ও সত্যের মাপকাঠি। বাস্তববাদীগণ বস্তুর মন-নিরপেক্ষ সত্তায় বিশ্বাসী। সুতরাং মনের ধারণার সাথে মননিরপেক্ষ বাহ্য বস্তুর অনুরূপতা থাকলেই অবধারণটি সত্য হবে।

সমালােচনাঃ নিম্নে অনুরূপতাবাদের যে সকল ত্রুটি আছে তা তুলে ধরা হলাে-

(১) এ মত অযৌক্তিকঃ অনুরূপতাবাদীদের মতে, বাহ্য বস্তুর সাথে ধারণার মিল হলে অবধারণটি সত্য হয়। কিন্তু বাহ্য বস্তুকে সরাসরি জানা যায় না। কাজেই বাহ্য বস্তুর সাথে ধারণার অনুরূপতা যাচাই করার কোনাে সুযােগ নেই।

(২) অনুরূপবাদ অসম্পূর্ণঃ ধারণার অবস্থান হচ্ছে মনের মধ্যে, আর বিষয় ও তার সম্পর্কে অবস্থান হচ্ছে মনের বাইরে বাহ্য বস্তুতে। সুতরাং এ দুটি ভিন্নধর্মী বিষয়ের মধ্যে মিল বা গরমিল পরীক্ষা করার উপায় নেই।

(৩) এ মত বাস্তববাদের মতাে ত্রুটিপূর্ণঃ অনুরূপতাবাদ একটি বাস্তববাদী মতবাদ। সুতরাং বাস্তববাদের সমস্ত দোষ এ মতবাদে বিদ্যমান।

(৪) এ মত সত্যের স্বরূপ নির্ণয় করতে পারে নাঃ অনুরূপতাবাদী দার্শনিকদের কাছে অনুরূপতা শব্দটির অর্থ বিভিন্ন রকমের। সুতরাং অনুরূপতা শব্দে ভিন্ন ভিন্ন অর্থ প্রমাণ করে যে, এর দ্বারা সত্যের স্বরূপ নির্ণয় করা সম্ভব নয়।

(৫) প্রয়ােগবাদীদের মতামতঃ প্রয়ােগবাদীগণ মনে করেন, অনুরূপতা সভ্যতার একটি কার্যকরী পরীক্ষা নয়। আমরা যদি বাহ্যবস্তুকে সরাসরি জানতে না পারি, তবে এ সম্পর্কে বিশ্বাস পােষণ করা এবং সে বিশ্বাসের সত্যতা দাবি করা নিস্পয়ােজন। যদি জানতে না পরি তবে আমাদের বিশ্বাসের সাথে বাহ্যবস্তুর তুলনা করা সম্ভব নয়।

(৬) সত্যের মানদণ্ড নির্ণয়ঃ সত্যের মানদণ্ড হিসেবে অনুরূপতাবাদ কেবল অভিজ্ঞতার বিষয়ের ক্ষেত্রেই প্রয়ােগ করা যেতে পারে। কিন্তু বিশুদ্ধ গণিতের মতাে অভিজ্ঞতাবাদ নিরপেক্ষ বিষয়ের ক্ষেত্রে প্রয়ােগ করা সম্ভব নয়।

পরিশেষঃ উপরের আলােচনা হতে বুঝা যায় যে,বাস্তববাদী দার্শনিকগণ বস্তুর অস্তিত্ব প্রমাণ করতে পারেন না। ধারণার সাথে বস্তুর অনুরূপতা কল্পনা করা যেতে পারে। কিন্তু একে প্রমাণ করা সম্ভব নয়। সুতরাং সত্য বিষয়ক মতবাদ হিসেবে অনুরূপতাবাদ একটি সন্তোষজনক মতবাদ নয়।

Rate this post