প্রশ্নঃ 
জাতিসংঘ সনদ অনুসারে বিরােধ নিষ্পত্তি কাকে বলে? 

ভূমিকাঃ একাধিক রাষ্ট্রের মধ্যে যদি পারস্পরিক স্বার্থ বিষয়ক কোন দ্বন্দ্ব বা বিরােধ সৃষ্টি হয় তাহলে সেই দ্বন্দ্ব বা বিরােধকে আন্তর্জাতিক বিরােধ বলে। জাতিসংঘ সনদের বিধি অনুযায়ী এই ধরনের বিরােধ নিষ্পত্তি করা হয়। দুইভাবে এই বিরােধ নিষ্পত্তি হতে পারে। এক. শান্তিপূর্ণ উপায়ে, দুই, বাধ্যতামূলকভাবে।

শান্তিপূর্ণভাবে বিরােধ নিষ্পত্তি কাকে বলেঃ

জাতিসংঘ সনদের বিধি অনুযায়ী দুইভাবে বিরােধ নিষ্পত্তি করা যায়। এর অন্যতম হলাে শান্তিপূর্ণ উপায়ে বিরােধ নিষ্পত্তি। আর অন্যটি হলাে বাধ্যতামূলকভাবে বিরােধ নিষ্পত্তি। যুদ্ধ ব্যতীত বা অবরােধ সৃষ্টি না করে বা প্রশাসনিক ক্ষমতা প্রয়ােগ না করে বিভিন্ন দেশের মধ্যে প্রচলিত বিরােধ মীমাংসা করলে তাকে শান্তিপূর্ণ উপায়ে বিরােধ নিষ্পত্তি বলে। জাতিসংঘ সনদের ২(৩) অনুচ্ছেদ অনুযায়ী সকল রাষ্ট্র নিজেদের মধ্যকার বিরােধ শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তি করবে যেন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিপন্ন না হয়। সুতরাং বলা যায়, শান্তি ও নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি না করে বিরােধ নিষ্পত্তি করা হলে তাকে শান্তিপূর্ণভাবে বিরােধ নিষ্পত্তি বলে।

জাতিসংঘ সনদের শান্তিপূর্ণভাবে বিরােধ নিষ্পত্তির জন্য যে উপায় সন্নিবেশিত হয়েছে তা ব্যাখ্যা কর অথবা কিভাবে এই আদালত বিরােধ নিষ্পত্তি করে থাকেঃ

জাতিসংঘ সনদ অনুযায়ী দুইটি পদ্ধতিতে আন্তর্জাতিক বিরােধ মীমাংসা করা হয়। (১) শান্তিপূর্ণ উপায়ে বিরােধ মীমাংসা, (২) বাধ্যতামূলকভাবে বিরােধ মীমাংসা। নিম্নে এগুলি আলােচনা করা হলাে-

(১) শান্তিপূর্ণ উপায়ে বিরােধ মীমাংসাঃ জাতিসংঘ সনদের ২(৩) অনুচ্ছেদ অনুযায়ী সকল সদস্য রাষ্ট্র তাদের নিজেদের মধ্যে আন্তর্জাতিক বিরােধ এমনভাবে নিষ্পত্তি করবে যেন আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় থাকে এবং ন্যায় বিচার বিপন্ন না হয়।

এই সনদের আরাে অনেকগুলি অনুচ্ছেদে শান্তিপূর্ণ উপায়ে আন্তর্জাতিক বিরােধ নিষ্পত্তির উল্লেখ রয়েছে। যেমনঃ

(i) আলােচনার মাধ্যমেঃ আন্তর্জাতিক বিরােধ নিষ্পত্তির সর্বোত্তম পন্থা হলাে পারস্পরিক আলাপ-আলােচনা। এই আলােচনা রাষ্ট্রপ্রধানদের মধ্যে হতে পারে বা পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে হতে পারে বা কূটনৈতিক পর্যায়ে হতে পারে।

(ii) অন্য পক্ষের পরামর্শ ও সহযােগিতার মাধ্যমেঃ তৃতীয় পক্ষের পরামর্শ বা সহযােগিতার মাধ্যমেও বিরােধ নিষ্পত্তি হতে পারে। এক্ষেত্রে তৃতীয় পক্ষ প্রত্যক্ষভাবে কোন আলােচনায় অংশগ্রহণ করে না।

(iii) অন্য পক্ষের হস্তক্ষেপের মাধ্যমেঃ তৃতীয় পক্ষের হস্তক্ষেপেও কখনাে কখনাে বিরােধ নিষ্পত্তি হতে পারে। অর্থাৎ কোন দেশ বিরােধ নিষ্পত্তির জন্য কোন প্রস্তাব দিলে উভয় পক্ষ যদি তা মেনে নেয় তাহলে বিরােধ নিষ্পত্তি হতে পারে।

(iv) তদন্ত কমিশনের মাধ্যমেঃ ১৮৯৯ সালে একটি আন্তর্জাতিক নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করা হয়। এই কমিশন বিরােধের তদন্ত করে উভয়পক্ষের নিকট গ্রহণযােগ্য সিদ্ধান্ত প্রদান করে।

(v) সালিশের মাধ্যমেঃ রাষ্ট্রসমূহ তাদের বিরােধের সুষ্ঠু নিষ্পত্তির জন্য অন্য কোন এ ব্যক্তি বা পক্ষের উপর দায়িত্ব অর্পণ করলে তাকে সালিশী বলে। এই সালিশের মাধ্যমে বিরােধের শান্তিপূর্ণ মীমাংসা হয়ে থাকে।

(vi) আন্তর্জাতিক আদালতের মাধ্যমেঃ আন্তর্জাতিক আদালতের মাধ্যমেও বিরােধের নিষ্পত্তি হয়ে থাকে। এক্ষেত্রে আন্তর্জাতিক আদালতের অবদান বিশেষভাবে উল্লেখযােগ্য। আন্তর্জাতিক আদালত বিরােধ নিষ্পত্তির কোন রায় প্রদান করলে তার বিরুদ্ধে কোন আপীল করা যায় না।

(২) বাধ্যতামূলকভাবে বিরােধ মীমাংসাঃ শান্তিপূর্ণ উপায়ে কোন আন্তর্জাতিক বিরােধ নিষ্পত্তি করা সম্ভব না হলে বৈরী সুলভ কিছু কার্যকলাপে অংশগ্রহণ করা যায়; যা যুদ্ধ নয়। এগুলিকে বাধ্যতামূলকভাবে বিরােধ মীমাংসা বলে। নিম্নে এই পদ্ধতি উল্লেখ করা হলােঃ

(i) অবরােধ সৃষ্টি করেঃ শান্তিপূর্ণ অবরােধ সৃষ্টি করার মাধ্যমে বিরােধ মীমাংসা করা যায়। এক্ষেত্রে যুদ্ধ না করে অভিযােগকারী রাষ্ট্র শান্তিপূর্ণ উপায়ে অন্যায়কারী ও রাষ্ট্রের উপকূল অবরােধ করতে পারে।

(ii) হস্তক্ষেপ এর মাধ্যমেঃ এক রাষ্ট্র যদি স্বেচ্ছায় অন্য কোন রাষ্ট্রের অভ্যন্তরী বিষয়ে জড়িয়ে পড়ে তাহলে তাকে হস্তক্ষেপ বলে। শান্তি প্রতিষ্ঠার জন্য কোন রাষ্ট্র এককভাবে বা একাধিক রাষ্ট্র যৌথভাবে হস্তক্ষেপ গ্রহণের উদ্যোগ নিতে পারে। এটি জাতিসংঘ সনদ দ্বারা সমর্থিত।

(iii) প্রতি উত্তরঃ কোন রাষ্ট্র অন্য কোন রাষ্ট্রের অসৌজন্যমূলক আচরণের বা অন্যায় কোন কাজের জবাবে পাল্টা কোন ব্যবস্থা গ্রহণ করলে তাকে প্রতি উত্তর বলে।

(iv) প্রতিশােধ নেওয়াঃ এক সময় প্রতিশােধ হিসেবে কোন রাষ্ট্রের সম্পত্তি আটক করা হতাে বা নাগরিকদের আটক করা হতাে। বর্তমানে নৌ মহড়া, বিধি-নিষেধ, বয়কট ইত্যাদির মাধ্যমে প্রতিশােধ নেওয়া হয়।

উপসংহারঃ বিরােধ নিরসনের পন্থা দু’টি। শান্তিপূর্ণ উপায়ে এবং বাধ্যতামূলকভাবে। দু’টি পদ্ধতিই আইনসম্মত হলেও শান্তিপূর্ণ উপায়ে অবরােধ নিরসন করা হলে তা পরস্পর রাষ্ট্রসমূহের জন্য অধিকতর কল্যাণজনক হয়।

Rate this post