প্রশ্নঃ প্রাণবাদ কী?

অথবা, প্রাণবাদের সংজ্ঞা দাও।

অথবা, জীবজনিবাদ বলতে কী বােঝ?

ভূমিকাঃ প্রাণবাদ অনুসারে প্রাণ বা জীবন কোন প্রাণহীন জড় থেকে উৎপন্ন নয়। প্রাণ একটি অজড়ীয় শক্তি, প্রাণশক্তি থেকেই এর উদ্ভব। প্রাণবাদীদের মতে, প্রাণ অনিবার্যভাবে জড় দেহকে আশ্রয় করে থাকলেও এটি স্বরূপগত দিক থেকে জড় পদার্থ থেকে স্বতন্ত্র। প্রাণীর মধ্যে যে কর্মচঞ্চলতা, আত্মনিয়ন্ত্রণ ক্ষমতা, আত্মবিশ্বাস ও বংশবৃদ্ধির ক্ষমতা পরিলক্ষিত হয় তা জড়ের মধ্যে নেই। কাজেই জড় শক্তির প্রকৃতি থেকে সম্পূর্ণ ভিন্ন গুণবিশিষ্ট প্রাণী বা জীবকে নিছক ভৌতিক ও রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে যান্ত্রিকভাবে ব্যাখ্যা করা যায় না। তারা বলেন, শরীরের ভেতরে প্রাণশক্তি নামক এক বিশেষ শক্তি বিদ্যমান যা জড়াতিরিক্ত। এই শক্তি থেকেই প্রাণের উৎপত্তি।

প্রাচীন যুগে প্রাণবাদঃ গ্রিক দার্শনিক এরিস্টটলের চিন্তাধারার মধ্যে প্রাণবাদের আভাস পাওয়া যায়। তিনি প্রাণশক্তিকে জীবের সাংগঠনিক শক্তি হিসেবে গণ্য করেন। এই সাংগঠনিক শক্তিই তার ভাষায় জীবনশক্তি।

মধ্যযুগের প্রাণবাদঃ এরিস্টলের চিন্তাধারার প্রভাব মধ্যযুগেও লক্ষণীয়। মধ্যযুগে এটি বিশ্বাস করা হত যে, প্রাণের উৎস জড় থেকে সম্পূর্ণ ভিন্ন। এই উৎসকে আধ্যাত্মিক বা মনস্তাত্ত্বিক প্রকৃতি বলে মনে করা হত।

আধুনিক কালের প্রাণবাদঃ আধুনিককালেও প্রাণবাদ জীববিজ্ঞানী ও শরীরতত্ত্ববিদদের সমর্থন লাভ করেছে। জার্মান জীববিজ্ঞানী হ্যান্স ড্রিস প্রাণবাদের পক্ষে বৈজ্ঞানিক তথ্য পরিবেশন করেন। তিনি পরীক্ষণমূলক প্রমাণের সাহায্যে যে সিদ্ধান্তে পৌঁছান যে, প্রাণকে যান্ত্রিক প্রক্রিয়ায় ব্যাখ্যা করা সম্ভব নয়। সুতরাং আমরা বলতে পারি যে, প্রাণবাদ হল এমন একটি মতবাদ যেটা প্রাণকে একটি মৌলিক শক্তিরূপে গণ্য করে, যার অবস্থান জড়দেহে।

প্রাণবাদের ত্রুটিসমূহঃ প্রাণের উৎপত্তিসংক্রান্ত মতবাদ হিসেবে প্রাণবাদের কতগুলাে ত্রুটি বিদ্যমান। এগুলাে নিচে আলােচনা করা হল-

(১) প্রাণ জড় থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন নয়ঃ প্রাণ জড় থেকে সম্পূর্ণ ভিন্ন এবং একেবারেই জড় থেকে বিচ্ছিন্ন এ কথা ঠিক নয়। জড়ের সাথে প্রাণের একধরনের সম্পর্ক ও ধারাবাহিকতা রয়েছে। জড়ের সাথে সম্পর্কিত হয়েই প্রাণ বিদ্যমান। জড়ের সাথে প্রাণের এ সম্পর্কটি প্রাণবাদে উপেক্ষিত হয়েছে।

(২) প্রাণবাদ যৌক্তিক নয়ঃ প্রাণবাদীদের মতে, প্রাণ একটি মৌলিক শক্তিরূপে জড়দেহে অবস্থান করে, কিন্তু শক্তি হিসেবে কিভাবে প্রাণশক্তি জড়দেহে অস্তিত্বশীল, তা প্রাণবাদীরা যুক্তি সহকারে ব্যাখ্যা করেননি।

(৩) প্রাণবাদ প্রমাণিত নয়ঃ জড় দেহে দার্শনিকগণ প্রাণশক্তিকে জড়শক্তির অতিরিক্ত এক স্বতন্ত্র সত্তা হিসেবে বিবেচনা করেন। কিন্তু আজ পর্যন্ত পরীক্ষণের সাহায্যে জীবদেহে ভৌত রাসায়নিক শক্তি ছাড়া অন্য কোন প্রাণশক্তির অস্তিত্বের কথা জানা সম্ভব হয়নি।

পরিশেষঃ পরিশেষে বলা যায়,শরীরের ভেতরে প্রাণশক্তি নামক এক বিশেষ শক্তি বিদ্যমান যা জড়াতিরিক্ত। এই শক্তি থেকেই প্রাণের উৎপত্তি।

Rate this post