প্রশ্নঃ আইনসভার কার্যাবলি কী?

অথবা, আইনসভা কী কী কাজ সম্পাদন করে?

অথবা, আইনসভার কার্যাবলি সংক্ষেপে আলােচনা কর।

অথবা, আইন বিভাগের কার্যাবলি উল্লেখ কর।

ভূমিকাঃ আধুনিক রাষ্ট্রে সরকারের কার্যবলি সম্পাদনে বিভিন্ন বিভাগ নিয়ােজিত। সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে আইন বিভাগ যে গুরুত্বপূর্ণ সে বিষয়ে কোন সন্দেহ নেই। রাষ্ট্রের ইচ্ছা আইন বিভাগের মাধ্যমেই ব্যক্ত হয়। জনসাধারণের ইচ্ছা বা আকাঙ্ক্ষা প্রতিফলিত হয় আইনসভায়।

আইনসভার কার্যাবলিঃ নিম্নে আইনসভার কার্যাবলি আলােচনা করা হলাে-

১. আইন প্রণয়ন করাঃ আইনসভার প্রধান কাজ হলাে আইন প্রণয়ন করা। অবশ্য আইনসভা যেসব রকমের আইন প্রণয়ন করে তা নয়। তবে রাষ্ট্রীয় আইন রচনায় আইনসভার ক্ষমতা একচেটিয়া। বিল উত্থাপন, বিল পাস ও বিল অনুমােদন করার পূর্ণ দায়িত্ব আইনসভার।

২. অর্থ সংক্রান্ত কার্যাবলিঃ দেশের আর্থিক নীতি স্থির ও আয়-ব্যয় নিয়ন্ত্রণ করার দায়িত্ব আইনসভার। আইনসভার অনুমতি ছাড়া কোন কর ধার্য বা আয়-ব্যয়ের নীতিনির্ধারণ করা যায় না। কথায় আছে, সরকার অর্থ দাবি করে পার্লামেন্ট তা বরাদ্দ করে।

৩. শাসন বিভাগীয় কার্যাবলিঃ সংসদীয় বা রাষ্ট্রপতি উভয় ধরনের শাসনব্যবস্থায় আইন বিভাগ কোন না কোন রকমভাবে শাসন সংক্রান্ত কার্যাবলি সম্পাদন করে থাকে। উচ্চপদে নিয়ােগ, যুদ্ধ ঘোষণা, চুক্তি সম্পাদন প্রভৃতি ক্ষেত্রে আইন বিভাগ শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করে।

৪. বিচার সংক্রান্ত কার্যাবলিঃ বর্তমানে আইন বিভাগ সীমিত আকারে বিচার সংক্রান্ত কার্যাবলি সম্পাদন করে থাকে। ব্রিটেনে পার্লামেন্টের দ্বিতীয় কক্ষ লর্ড সভা সর্বোচ্চ আপিল আদালত হিসেবে কাজ করে।

৫. জনমত গঠনঃ জনমত গঠনে আইনসভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আইন প্রণয়নকালে এর অভ্যন্তরে সরকারি ও বিরােধী দলের মধ্যে তাৎপর্যপূর্ণ আলােচনা হয়। তাদের আলােচনা দ্বারা দেশের জনসাধারণ অনেককিছু জানতে এবং তাতে নিজস্ব মতামতে স্থির হতে পারে। এতে জনমত গঠিত হয়।

উপসংহারঃ আলােচনার শেষ প্রান্তে এসে আমরা বলতে পারি যে, আধুনিক গণতান্ত্রিক শাসনব্যবস্থার দাবি হলাে ক্ষমতা স্বতন্ত্রীকরণ। তাই আইনসভার লক্ষ্য রাখতে হবে কার্যসম্পাদন করতে গিয়ে যেন অন্য বিভাগের উপর হস্তক্ষেপ না হয়।

Rate this post